জাতীয়হোমপেজ স্লাইড ছবি

রুবানা হক কিংবা একজন নারীর এগিয়ে চলা

মাহমুদুর রহমান: ছিলেন কবি, হয়ে গেলেন ব্যবসায়ী। হ্যাঁ, এরকম কথা বলা যায় রুবানা হক সম্পর্কে। কেননা ব্যবসায়ীদের সবচেয়ে বড় সংগঠন বিজিএমইএ-র প্রথম নারী সভাপতি নির্বাচিত হয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের স্ত্রী। রুবানা হকের জন্ম ৯ ফেব্রুয়ারি ১৯৬৪ সালে। মধ্যবিত্ত পরিবারের সন্তান রুবানা। তিনি ভিকারুন্নিসা নুন স্কুল এবং হলিক্রস কলেজে পড়াশোনার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন। এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় তিনি বোর্ড স্ট্যান্ড করেন। মেধাবী রুবানা হক ২০০৮ সালে প্রেসিডেন্ট গোল্ড মেডেল নিয়ে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে মাস্টার্স শেষ করেন।

পড়াশোনা এবং সাহিত্যে আগ্রহী রুবানা হকের বিয়ে হয় ব্যবসায়ী আনিসুল হকের সঙ্গে। ব্যবসায়ী হলেও আনিসুল হকের ছিল একটি শিল্পী মন। টেলিভিশন উপস্থাপনায় আনিসুল হকের সে শিল্পী পরিচয় আমরা দেখেছি। এমন অবস্থায় আনিসুল হক কখনই স্ত্রীকে ব্যবসায় আসার জন্য কোন চাপ প্রয়োগ করেননি। এমনকি রুবানা হকের শর্ত ছিল বিয়ের পর যেন তাকে পিএইচডি করার মতো সুযোগ দেওয়া হয়। আনিসুল হক তা দিয়েছিলেন কিন্তু মাঝে বাধ সাধে আনিসুল হকের শারীরিক অবস্থা। উচ্চ রক্তচাপের রোগী আনিসুল হক নিজে এক সময় বিজিএমইএ-র সভাপতি ছিলেন।

সে সময় কাজের চাপে তার রক্তচাপ ক্রমেই বাড়তে থাকে। তখন স্বামীকে সহায়তার জন্যই ব্যবসায়ী হয়ে ওঠা রুবানার। অতঃপর ধীরে ধীরে একটার পর একটা ব্যবসায় জড়িয়ে পড়েছিলেন। বর্তমানে একুশটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক তিনি। সদ্য অনুষ্ঠিত বিজিএমইএ নির্বাচনে রুবানা হকের নেতৃত্বাধীন সম্মিলিত-ফোরাম পূর্ণ প্যানেলে জয়লাভ করেছে। এই জয়লাভের মধ্য দিয়ে তিনি হয়েছেন বিজিএমইএ-র প্রথম নারী সভাপতি। সংসার জীবনে রুবানা হক তিন সন্তানের জননী।

অবসরে মোমবাতি তৈরি করা তার শখ। অথচ, ব্যবসায়ী হিসেবে বর্তমানে পরিচিতি পাওয়া রুবানা মূলত একজন কবি। তিনি কেবল শখের বসে কবিতা লেখেন না, কবিতা এবং সাহিত্যই তাকে বেশি আকর্ষণ করে। ‘টাইম অফ মাই লাইফ’ তার লেখা কবিতার বই। ২০০৬ সালে কবিতার জন্য তিনি সার্ক সাহিত্য পুরস্কার লাভ করেন। ব্যবসার সঙ্গে জড়িত হয়েও তিনি তার পুরনো ইচ্ছা থেকে সরে আসেননি। বর্তমানে তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পিএইচডি-র জন্য গবেষণা করছেন।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker