জাতীয়হোমপেজ স্লাইড ছবি

যে পাঁচটি বই বদলে দেবে আপনার জীবন

মাহমুদুর রহমান: পৃথিবীতে এমন নানা বই লেখা হয়েছে যা একজন পাঠকের জীবন বদলে দিতে পারে। এসব বই যে ‘মোটিভেশনাল’, এমন নয়। গল্প, উপন্যাস, আত্মজীবনী নানা ধরনের বইই মানুষের জীবনে প্রভাব ফেলতে পারে। এখানে এমন কিছু বই নিয়ে আলোচনা করবো আজ।

১. দি আলকেমিস্ট: মানুষের জীবন নিয়ে মানুষের অনেক প্রশ্ন। সব প্রশ্নের উত্তর হয় না আবার সব প্রশ্নের উত্তর সরাসরি দেওয়া যায় না। দুঃখ, সুখ, পরিশ্রম, সফলতা ব্যর্থতা নিয়েই জীবন আর সে জীবন কাটিয়ে দিতে প্রয়োজন সংগ্রাম। সেই সঙ্গে প্রয়োজন দিক নির্দেশনা। এই বইটি তেমনই। সান্তিয়াগো নামের একটি ছেলেকে নিয়ে লেখা এ উপন্যাসে মানুষ খুঁজে পাবে নিজের জীবন নিয়ে জমে থাকা নানা প্রশ্নের উত্তর। ব্রাজিলিয়ান লেখক পাওলো কোয়েলহোর এই বইটি মূলত পর্তুগীজ ভাষায় লেখা হলেও বিশ্বের নানা ভাষায় অনূদিত হয় এবং সারা পৃথিবীতেই বইটি বেস্ট সেলার।

২. সিদ্ধার্থ: জার্মান লেখক হেসের এই বইটির নাম দেখে অনেকের মনে হতে পারে গৌতম বুদ্ধের জীবনী বুঝি। কিন্তু না, এটি গৌতম বুদ্ধের জীবনী নয় তবে বুদ্ধের জীবনের আদলেই অন্য একটি মানুষের গল্প। ‘সিদ্ধার্থ’ একটি উপন্যাস, যেখানে মূল চরিত্র তার জীবনের অর্থ খুঁজতে বেরিয়ে পরে একদিন সবকিছু ছেড়ে। যেমনটা গৌতম একদিন বেরিয়েছিলেন। এরপর শুরু হয় সিদ্ধার্থের পথ পরিক্রমা। সে কি খুজছিলো, মোক্ষ লাভ করেছিল কিনা তা নিয়েই এই বই। এখানে মানুষের সুখ দুঃখ মোক্ষের দর্শন লেখক ফুটিয়ে তুলেছেন গল্পের মাধ্যমে।

৩. দ্য ওল্ড ম্যান অ্যান্ড দ্য সী: জীবন বদলে দেওয়া বই বলতে যা বঝায় এটি সে রকম কোন বই নয়। তবে বইটির জন্য আমেরিকান লেখক আর্নেস্ট হেমিংওয়ে নোবেল পুরস্কার পেয়েছিলেন। বইটি অধ্যবসায়ের গল্প বলে, বলে পরিশ্রমের কথা। এক বুড়ো তার নৌকা নিয়ে মাছ ধরতে যাওয়ার পর বড়শিতে গাঁথা মাছটা কেমন করে ধরে রেখেছিল তার শেষ পরিণতি কি হয়েছিল, সেই গল্পের মাধ্যমে লেখক আমাদের দেখিয়ে দেন জীবনের বাস্তব সত্য যে জীবন কখনও সহজ নয়। সর্বোচ্চ চেষ্টার পরও মানুষ ব্যর্থ হতে পারে আর সে ব্যর্থতার পরও তাঁকে সংগ্রাম করতে হয়।

৪. উইংস অফ ফায়ার: ভারতের রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামের আত্মজীবনী। এ বইয়ে তিনি তার নিজের জীবন, সংগ্রামকে খোলাখুলি তুলে ধরেছেন তার পাঠকের সামনে। একজন মানুষকে সফল হতে হলে কতোটা কষ্ট করতে হয়, কীভাবে সফলতা আসতে পারে সে কথা লেখক এখানে লিখেছেন। একই সঙ্গে নিজের জীবনে থেকে নেওয়া শিক্ষা থেকে তিনি নবীন পাঠকদের কিছু উপদেশও দিয়েছেন। উপমহাদেশ সহ পৃথিবীর নানা দেশে বইটি নন্দিত। এ বইটি পড়লে আপনার জীবনের অনেক আদর্শ নিয়ে আপনি নতুন করে ভাবতে বাধ্য হবেন।

৫. অ্যান অটোবায়োগ্রাফি: মহত্মা গান্ধীর আত্মজীবনী। যেখানে তিনি নিজের জীবন, দর্শন নিয়ে আলোচনা করেছেন। সেই সঙ্গে উঠে এসেছে ভারতের ইতিহাসের একটি অংশ। কিন্তু রাজনীতির বিষয়ের চেয়েও গান্ধীর জীবনযাপন, দর্শনের কারণে বইটি অন্যরকম মনোযোগের দাবি রাখে। সত্যের প্রতি গান্ধীর জোর দেওয়া, তার সাত্ত্বিক ধরনের জীবন, সবকিছু মিলিয়ে বইটিতে নানা ভাবনার খোরাক রয়েছে যা অনেকের জীবনের মোড় ঘুরিয়ে দিতে সক্ষম।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker