শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮
Wed, 11 Apr, 2018 11:15:58 AM
নিজস্ব প্রতিবেদক
নতুন বার্তা ডটকম
কক্সবাজার: দমন-পীড়নের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের খবর নিতে কক্সবাজারের যাচ্ছেন মিয়ানমারের সমাজকল্যাণ, দুর্যোগ ব্যবস্থাপনা ও পুনর্বাসন মন্ত্রী ড. উইন মায়াত আয়ে।
 
বুধবার সকালে ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশে রওয়ানা হন উইন মিয়াত। কক্সবাজারে রোহিঙ্গাদের দুর্দশা দেখতে প্রথমবারের মতো মিয়ানমারের কোনো মন্ত্রী সেখানে যাচ্ছেন।
মঙ্গলবার দিবাগত রাতে ঢাকায় আসেন তিনি।
 
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, মিয়ানমারের দুর্যোগ ব্যবস্থাপনা ও পুনর্বাসনবিষয়ক মন্ত্রী ড. উইন মিয়াত আজ কক্সবাজারে একাধিক রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। তাকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি পর্যন্ত ঘুরিয়ে আনার পরিকল্পনা রয়েছে।
 
মিয়ানমারের মন্ত্রী বুধবার সকালে রোহিঙ্গা ক্যাম্পগুলো পরিদর্শন শেষে কক্সবাজারে রাত্রিযাপন করবেন। গতবছরের মাঝামাঝি রোহিঙ্গা সঙ্কট শুরু হওয়ার পর এবারই কোনো মন্ত্রী রোহিঙ্গাদের দেখতে বাংলাদেশে পাঠিয়েছে দেশটি। এর আগে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ এলেও ঢাকায় সফর ছিল সীমাবদ্ধ।
 
বৃহস্পতিবার সকাল ১০টায় ঢাকায় ফিরবেন মিয়ানমারের মন্ত্রী। রাতে তিনি পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করবেন। এদিন দিবাগত রাত সোয়া ১টার দিকে তার ঢাকা ছেড়ে যাওয়ার কথা রয়েছে।
 
গত ২৫ অগাস্ট মিয়ানমারে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে সেনাবাহিনীর দমন অভিযান শুরুর পর পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে সাত লাখের বেশি রোহিঙ্গা। রাখাইনে তাদের প্রত্যাবাসন নিয়ে মিয়ানমার সরকারের সঙ্গে একটি চুক্তি করেছে বাংলাদেশ। প্রথম দফায় প্রত্যাবাসনের জন্য আট হাজার ৩২ জনের একটি তালিকাও দেয়া হয়েছিল মিয়ানমারকে। ওই তালিকা যাচাই-বাছাই করে ৩৭৪ জনকে রাখাইনের বাসিন্দা হিসেবে চিহ্নিত করার কথা জানিয়ে মিয়ানমার কর্তৃপক্ষ বলেছে, যে কোনো সময় তাদের ফিরিয়ে নিতে প্রস্তুত তারা।
 
নতুন বার্তা/এফকে

 


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top