বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭
webmail
Mon, 04 Dec, 2017 11:07:51 PM
নিজস্ব প্রতিবেদক
নতুন বার্তা ডটকম

ঢাকা: বিকল্পধারা বাংলাদেশ’র সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী ‘যুক্তফ্রন্ট’ নামে একটি নতুন রাজনৈতিক জোটের ঘোষণা দিয়েছেন। যুক্তফ্রন্টে রয়েছে আ স ম আবদুর রবের জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকীর কৃষক, শ্রমিক, জনতা লীগ ও মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য।

সোমবার রাতে রাজধানীর উত্তরায় আ স ম রবের বাড়িতে এক বৈঠকের পর এই জোট গঠন করা হয়। বৈঠকে বি চৌধুরী, কাদের সিদ্দিকী, আ স ম আবদুর রব, মাহমুদুর রহমান মান্না ছাড়াও ছিলেন বিকল্পধারার মহাসচিব আবদুল মান্নান, যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী, জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, কৃষক, শ্রমিক, জনতা লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান হাবিব, নাগরিক ঐক্যের সমন্বয়ক শহীদুল্লাহ কায়সার প্রমুখ।

বৈঠকের পরে সাবেক প্রেসিডেন্ট বি চৌধুরী সাংবাদিকদের জানান,  নিরপেক্ষ সরকারের অধীনে একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচনের দাবিতে সারাদেশের মানুষকে ঐক্যবদ্ধ করাই জোটের প্রথম কাজ ঠিক করা হয়েছে।

নতুন জোটের আহ্বায়ক হিসেবে আপাতত দায়িত্ব পালন করবেন বি চৌধুরী; সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন মান্না।

বৈঠক শেষে জেএসডির সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন বলেন, আজকের বৈঠকে বি. চৌধুরীকে প্রধান করে যুক্তফ্রন্ট গঠন করা হয়েছে। এই জোটের আনুষ্ঠানিক আত্মপ্রকাশ করতে আরও সপ্তাহ দুই সময় লাগবে। তখনই জোটের সঙ্গে আরও কারা আছে, তাদের বিষয়ে বিস্তারিত জানানো হবে বলেও জানান তিনি।

এদিকে, মাহমুদুর রহমান মান্না বলেন, ‘নতুন জোট গঠন করায় বি চৌধুরী ও আমাকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।’

বি চৌধুরী, কাদের সিদ্দিকী ও আবদুর রব ২০১৪ সালের নির্বাচনের আগেও এনডিএফ নামে একটি জোট গঠন করেছিলেন। কিন্তু বিএনপির মতো তারাও ওই নির্বাচন বর্জন করে।

আ স ম আবদুর রব এক সময় আওয়ামী লীগের জোটসঙ্গী হয়ে ১৯৯৬ সালের শেখ হাসিনার সরকারে মন্ত্রী হয়েছিলেন। আবদুর রবের দল জাসদের এক সময়ের নেতা মান্না পরে আওয়ামী লীগে যোগ দিয়ে দলটির সাংগঠনিক সম্পাদক হয়েছিলেন। জরুরি অবস্থার সময় সংস্কারপন্থি হিসেবে চিহ্নিত হওয়ার পর পদ হারান তিনি।

বীর উত্তম খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা কাদের সিদ্দিকীও এক সময়ে আওয়ামী লীগ করতেন। দুই দশক আগে আওয়ামী লীগ ছেড়ে নতুন দল গঠন করেন তিনি।

বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব বি চৌধুরী ২০০১ সালে বিএনপি সরকার আমলে প্রেসিডেন্ট হয়েছিলেন, পরে তাকে সেই পদ ছাড়তে হয়েছিল।

নতুন বার্তা/কেকে


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top
    close