বুধবার, ১৭ জানুয়ারি ২০১৮
webmail
Thu, 04 Jan, 2018 07:23:24 PM
নিজস্ব প্রতিবেদক
নতুন বার্তা ডটকম
ঢাকা: দশম জাতীয় সংসদ নির্বাচনের চতুর্থ বর্ষপূর্তিতে শুক্রবার রাজধানীতে উন্মুক্ত স্থানে বিএনপিকে সমাবেশ করার অনুমতি দেয়নি ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।
বৃহস্পতিবার ডিএমপির কমিশনার আসাদুজ্জামান মিয়ার সঙ্গে বৈঠকের পর বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী এ কথা জানান।
 
এর আগে এ্যানীর নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধি দল ডিএমপি কার্যালয়ে যায়। প্রতিনিধি দলে আরো ছিলেন চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম ও খায়ের ভূইয়া। বিএনপির প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের সময়ে পুলিশ কমিশনার আসাদুজ্জামান মিয়া উপস্থিত ছিলেন।
 
বৈঠক শেষে ডিএমপি থেকে বেরিয়ে অ্যানি সাংবাদিকদের বলেন, 'ডিএমপি কমিশনারের সঙ্গে আমাদের সব বিষয় নিয়ে বিস্তারিত কথা হয়েছে। আমরা চাইলে যে কোনো দিন সমাবেশ করতে কোনো সমস্যা নেই বলে আশ্বাস দিয়েছেন। তবে সেটা ইনডোরে করতে হবে। এই মুহূর্তে বাইরে কর্মসূচি করা যাবে না। আর সোহরাওয়ার্দী উদ্যানে করতে চাইলে আমরা জানুয়ারির শেষ সপ্তাহে করতে পারবো। এখন আমরা দলীয়ভাবে সিদ্ধান্ত নিয়ে ডিএমপিকে জানানোর কথা বলে এসেছি।'
 
শুক্রবার নয়াপল্টনে সমাবেশ করার বিষয়ে কোনো নিষেধাজ্ঞা আছে কি-না— এমন প্রশ্নের জবাবে এ্যানী বলেন, 'আমরা নয়াপল্টনে সমাবেশ করার কথা বলেছিলাম। তবে রাস্তায় এই মুহূর্তে সমাবেশ না করতে ডিএমপি কমিশনার আমাদের অনুরোধ করেছেন।'
 
আবদুস সালাম জানান, এখন দলীয় ফোরামে আলোচনা করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।
২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট নির্বাচন বর্জন করে হরতাল-অবরোধের কর্মসূচি পালন করে। আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল নির্বাচনে অংশ নেয়। নির্বাচনে ১৫৪ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন সংসদ সদস্যরা। বাকি আসনগুলোতেও বিপুল ভোট পেয়ে বিজয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ।
 
২০১৫ সালের ৫ জানুয়ারি নির্বাচনের প্রথম বর্ষপূর্তির দিবসটিতে দেশজুড়ে লাগাতার অবরোধ ও হরতালের ঘোষণা দেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এরপর তিনি গুলশান কার্যালয়ে অবরুদ্ধ হয়ে পড়েন। ৯২ দিনের মাথায় তিনি আদালতে হাজিরা দেওয়ার জন্য কার্যালয় থেকে বের হন। ২০১৬ সালের ৫ জানুয়ারি দ্বিতীয় বর্ষপূর্তিতে সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগ ও বিএনপি উভয় দল সমাবেশের অনুমতি চাইলে তা বাতিল করা হয়। পরে বিএনপি নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করে। আর আওয়ামী লীগ সমাবেশে করে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে। আবার গত বছর বিএনপি রাজধানীতে সমাবেশের অনুমতি না পেয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করে।
 
এদিকে শুক্রবার রাজধানীতে উন্মুক্ত স্থানে কোনো সমাবেশ করার অনুমতি না পেলেও বিএনপি তাদের পূর্ব ঘোষণা অনুযায়ী সারাদেশে জেলা, মহানগর, উপজেলা পর্যায়ে কালো পতাকা মিছিল কর্মসূচি পালন করবে বলে জানিয়েছেন দলটির নেতারা।
 
নতুন বার্তা/এফকে
 

Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top
    close