রাজনীতি

সব দলকে নির্বাচনে আনতে ভূমিকা রাখুন

ঢাকা: বর্তমান সরকারের অধীনে নিবন্ধিত সব দলকে আগামী জাতীয় নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে উদ্বুদ্ধ করতে কূটনীতিকদের ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ২৫তম ইউএস ট্রেড শো উদ্বোধনের পর তিনি সাংবাদিকদের কাছে এ কথা জানান। বাণিজ্যমন্ত্রী বলেন, আমেরিকাসহ বিশ্বের অধিকাংশ দেশে ক্ষমতাসীন সরকারের অধীনে নির্বাচন হয়ে থাকে।

তোফায়েল বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র থেকে শুরু করে পৃথিবীর সব দেশে ক্ষমতাসীন দলের অধীনে নির্বাচন হয়। আমি মান্যবর রাষ্ট্রদূতকে অনুরোধ করেছি, তিনি যাতে সব দলকেই এই ব্যাপারে বলতে পারেন। কারণ তিনিই বলেছেন তাঁরা অংশগ্রহণমূলক নির্বাচন চান। তাঁরাও চেষ্টা করবেন যাতে সব দল নির্বাচন করে।’

বাণিজ্যমন্ত্রী জানান, উন্নয়নশীল দেশের ক্যাটাগরিতে উন্নীত হলে অনুন্নত দেশ বা এলডিসি হিসেবে বাংলাদেশ যে কোটা ও শুল্কমুক্ত সুবিধা (জিএসপি) পেত তা বন্ধ হয়ে যাবে। এজন্য যুক্তরাষ্ট্রে রপ্তানি প্রবৃদ্ধি ধরে রাখতে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) করার তাগিদ দেন তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। নির্বাচন প্রক্রিয়া যথাযথভাবে পালনের জন্য তাগিদ জানান তিনি।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, ‘শুধু নির্বাচনের দিন নয়, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সবসময় সব দলের সমান সুযোগ থাকা উচিত। অংশগ্রহণমূলক নির্বাচনের স্বার্থে প্রত্যেক দল যাতে সভা সমাবেশ ও তাদের কর্মসূচি যাতে নির্বিঘ্নে করতে পারে, তা নিশ্চিত করা প্রয়োজন। তবে অবশ্যই তা শান্তিপূর্ণ হতে হবে। আর এই জন্য প্রয়োজন নির্বাচনী প্রক্রিয়ার যথাযথ অনুসরণ।’

নতুন বার্তা/এমআর

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker