শুক্রবার, ১৮ আগস্ট ২০১৭
webmail
Mon, 29 Apr, 2013 10:53:43 AM
নিজস্ব প্রতিবেদক
নতুন বার্তা ডটকম
ঢাকা: সাবমেরিন ক্যাবলের মাধ্যমে ইন্টারনেট সংযোগ পরিবহণ, ঢাকার বাইরে ভোক্তা পর্যায়ে ইন্টারনেট ব্যান্ডউইথের মূল্য কমানো এবং সফটোয়্যারর আমদানি প্রক্রিয়ায় বৈদেশিক মুদ্রা বিনিময় নীতি সহজ করার পরামর্শ দিয়েছে প্রযুক্তি সংশ্লিষ্টরা।
 
রোববার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফ্টওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও দি এশিয়া ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ‘তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগ উৎসাহিত করতে নীতিমালা সংস্কার’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব পরামর্শ দেন বক্তারা।
 
দ্য ডেইলি স্টার সভাকক্ষে অনুষ্ঠিত এই গোলটেবিল বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. নজরুল ইসলাম খান এতে প্রধান অতিথি হিসেবে এবং বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহসান উল্লাহ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 
 
বৈঠকে তথ্যপ্রযুক্তি শিল্পের সার্বিক অবস্থা ও সম্ভাবনা বিষয়ে বেসিস সভাপতি একেএম ফাহিম মাশরুর, ইন্টারনেট ব্যান্ডউইথ- এর মূল্য ও সেবার মান বিষয়ে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের অধ্যাপক ড. রোকনুজ্জামান এবং সফটওয়্যার উৎপাদন প্রক্রিয়ার বিষয়ে আহমেদ মাসুক অ্যান্ড কোং এর রাকেশ সাহা তিনটি পৃথক উপস্থাপনা তুলে ধরেন।
 
বৈঠকে অন্যান্যের মধ্যে ব্রাকনেট এর চেয়ারপার্সন ড. মুয়ীদ চৌধুরী, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের তারেক এম বরকতউল্লাহ, বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক সালমা আকতার, বাক্য সভাপতি আহমাদুল হক, আইএসপিএবি’র সুমন আহমেদ সাবির, বিটিসিএল-এর মশিউর রহমান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের পক্ষে নাফিউল হক, বিআইডিএস-এর ড. মঞ্জুর হোসেন, বেসিস এর মহাসচিব রাসেল টি আহমেদ প্রমুখ।
 
অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন দি এশিয়া ফাউন্ডেশনের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ হাসান মজুমদার।
 
প্রসঙ্গত, দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় ও বেসিসের উদ্যোগে তথ্য প্রযুক্তি খাতে বিনিয়োগ উৎসাহিত করতে প্রয়োজনীয় নীতিমালা বিশেষত: বৈদেশিক মুদ্রা বিনিময় ও ব্যাংকিং, ইন্টারনেট ব্যান্ডউইথ-এর মূল্য ও সেবার মান, সফটওয়্যার আমদানি নীতি ও প্রক্রিয়া সহজীকরণ, তথ্য প্রযুক্তি সংশ্লিষ্ট খাতে মূসক ও কর সম্পর্কিত নীতিমালা পর্যালোচনা ইত্যাদি বিষয়ে প্রয়োজনীয় নীতি প্রণয়ন ও সংস্কার এ কার্যক্রমের মূল উদ্দেশ্য।
 
এরই ধারাবাহিকতায় গোলটেবিল বৈঠকে এ বিষয়ে সংশ্লিষ্ট সকল অংশীদারকে সম্পৃক্ত করা ও মত বিনিময়ের উদ্দেশ্যেই এ আয়োজন করে বেসিস ও এশিয়া ফাউন্ডেশন।
 
নতুন বার্তা/আইএইচ/জবা
 

Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top