সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭
webmail
Sat, 22 Jul, 2017 08:03:11 AM
নতুন বার্তা ডটক মডেস্ক
ঢাকা:বর্তমান ইন্টারনেট যুগে দিনে একবারের জন্যও প্রয়োজনে বা অপ্রয়োজনে বিভিন্ন (সামাজিক এবং অফিসিয়াল) যোগাযোগ মাধ্যমে প্রবেশ (ভিজিট) করে না এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। এ মাধ্যমে প্রকাশ করা বা শেয়ার করা ছোট্ট একটা তথ্যও হুমকির মুখে ফেলতে পারে ব্যবহারকারীর ব্যক্তিগত জীবন। তাই বিশেষজ্ঞরা জানিয়েছেন কোন কোন তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা উচিত নয়।
 
পূর্ণ জন্মতারিখ:
ফেসবুক, টুইটারসহ সব সামাজিক যোগাযোগ মাধ্যমেই জন্মতারিখ, মাস ও সন দেওয়া বাধ্যতামূলক। ভুয়া তারিখ ব্যবহার করাও নীতি বিরোধী। তবে পূর্ণ জন্মতারিখের ব্যবহার অনেককেই ঝুঁকিতে ফেলতে পারে। তথ্য চোরেরা জন্মতারিখ ব্যবহার করে অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যেও প্রবেশ করতে পারে। তাই পূর্ণ জন্মতারিখ লুকিয়ে রাখতে পারেন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর ‘অনলি মি’ অপশন ব্যবহার করে।
 
অবস্থান:
ব্যক্তিগত ক্ষোভ কিংবা অন্য কোনো স্বার্থে আপনাকে কেউ অনুসরণ করতে পারে। সে ক্ষেত্রে ফেসবুক বা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা আপনার অবস্থান থেকে অনেকেই জেনে নিতে পারে আপনি কোথায় আছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে স্বয়ংক্রিয় অবস্থান দেখানো বন্ধ করা ছাড়াও হরহামেশা আপনি কোথায় আছেন তা শেয়ার না করাই উত্তম।

ঠিকানা:
ফেসবুক বা টুইটার কিংবা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনার বাসার ঠিকানা পুরোপুরি উল্লেখ করবেন না। খুব প্রয়োজনে জেলা কিংবা বিভাগের নাম উল্লেখ করতে পারেন। যেমন আপনার বাসা ধানমন্ডি হলে ঠিকানায় শুধু ঢাকা লিখাই ভালো।

ব্যক্তিগত ফোন নম্বর:
শুধু ফোন নম্বর ব্যবহার করেই অনলাইনে থাকা বিভিন্ন তথ্য চুরি করতে পারে হ্যাকাররা। তাই সামাজিক মাধ্যমে কোনো ফোন নম্বর শেয়ার করা থেকে বিরত থাকুন। একান্ত প্রয়োজনে ফোন নম্বর ব্যবহার করতে হলে তা লুকিয়ে(হাইড করে)রাখুন।
 
কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা:
বন্ধু কিংবা পরিবারের সাথে অবসরে কোথাও ঘুরতে যাবার পরিকল্পনা করছেন!- সেই পরিকল্পনা ফেসবুক কিংবা টুইটারসহ কোনো সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার না করাই ভালো। আপনার পরিকল্পনা আগাম জেনে ক্ষতির পরিকল্পনা করে পিছুও নিতে পারে (ডিজিটাল) দুষ্কৃতকারীরা।
 
কর্মজীবনের বিস্তারিত তথ্য:
অনেকেই কর্মস্থলের প্রয়োজনের বেশি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে থাকেন। কর্মস্থলের খুব বেশি তথ্য ফেসবুক বা টুইটারে শেয়ার করা উচিত নয়।এতে প্রতিপক্ষ ক্ষতি করতে পারে।
 
নতুনবার্তা/কিউএমএইচ

Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top
    close