শুক্রবার, ২০ অক্টোবর ২০১৭
webmail
Thu, 27 Jul, 2017 12:57:24 AM
নতুন বার্তা ডেস্ক

এত দিন গাঁটের কড়ি ফেলে কিনতে হত। এ বার ফ্রি-তেও মিলবেক্যাসপারস্কি অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার। বুধবার থেকেই বিশ্ব জুড়ে এই সফ্টওয়্যারের ফ্রি ভার্সন মিলতে শুরু করেছে।

সংস্থার প্রতিষ্ঠাতা ইউজিন ক্যাসপারস্কি তাঁর ব্লগে লিখেছেন, ফ্রি ভার্সন বাজারে এলেও এখনই উঠে যাচ্ছে না অ্যান্টি-ভাইরাস সলিউশনের পে্ইড ভার্সন। তিনি আরও জানিয়েছেন, আমেরিকা, কানাডা-সহ এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলিতে এই ফ্রি ভার্সনটি এখনই পাওয়া যাচ্ছে। ধীরে ধীরে বিশ্বের অন্য দেশগুলিতেও এটি পাওয়া যাবে।

সংস্থা সূত্রের খবর, ফ্রি ভার্সন হলেও ক্যাসপারস্কি দিয়ে ই-মেল, অ্যান্টি-ভাইরাস প্রোটেকশন ও অটোমেটিক আপডেট করা যাবে। গত ১৮ মাস ধরে এই ভার্সনটি বানানো হচ্ছিল। এত দিন রাশিয়া, ইউক্রেন, কানাডা-সহ স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলিতে এর ‘পাইলট ভার্সন’ মিলছিল। সেই ভার্সন বাজারে সাফল্য পাওয়ার পর পরই এ বার ওই অ্যান্টি-ভাইরাস সলিউশনের ফ্রি ভার্সন বাজারে ছাড়ার সিদ্ধান্ত নেন ক্যাসপারস্কি কর্তৃপক্ষ।

কম্পিউটারের স্বাস্থ্য ভাল রাখতে গত কয়েক বছর ধরেই বিশ্ব বাজারে রীতিমতো সমীহ আদায় করে নিয়েছে ক্যাসপারস্কি। ১৯৯৭ সালে কাসপারস্কির যাত্রা শুরু। মাত্র তিন বছরের মধ্যেই দুনিয়ার সেরা ১০টি অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যারের তালিকায় উঠে এসেছে কাসপারস্কির নাম।

নতুন বার্তা/এমআর


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top