শনিবার, ২৫ নভেম্বর ২০১৭
webmail
Mon, 04 Sep, 2017 12:29:42 AM
নতুন বার্তা ডেস্ক

ওয়ানাক্রাই-এর পর এবার ইন্টারনেটের দুনিয়ায় নয়া আতঙ্ক ‘লকি’। ওয়ানাক্রাইয়ের কায়দাতেই মুক্তিপণ আদায় করা হচ্ছে এই র্যা নসামওয়্যার ব্যবহার করে। ইমেলের সঙ্গে অ্যাটচমেন্টের মাধ্যমে ছড়িয়ে পড়েছে র্যা নসামওয়্যারটি। কম্পিউটারে একটি জরুরি ফাইলকে লক করে দিচ্ছে লকি। এরপর সেই ফাইলগুলি উদ্ধারের জন্য চাওয়া হচ্ছে অর্থ।

সরকারি তথ্য অনুযায়ী, মোট ২ কোটি ৩০ লক্ষ মেইল পাঠানো হয়েছে। মেইলের সঙ্গে অ্যাটাচ করা থাকছে কোনও ডকুমেন্ট বা মাল্টিমিডিয়া ফাইল। সেই ফাইলটি কম্পিউটারে ডাউনলোড করলেই সর্বনাশের গ্যারান্টি। লক হয়ে যাচ্ছে কম্পিউটারের দরকারি ফাইল। ফাইলগুলি ফেরত পেতে গেলে মূল্য চোকাতে হচ্ছে বিটকয়েনে। লকি র্যা নসামওয়্যার রুখতে ইতিমধ্যে সরকারি তরফে সতর্কতা জারি করা হয়েছে।

ইলেকট্রনিক মুদ্রা বিটকয়েনের দাম ভারতীয় মুদ্রায় ৩ লক্ষ টাকার সমান। সরকারি সতর্কতায় বলা হয়েছে, সাবধানতা অবলম্বন করতে হবে ইমেল থেকে অ্যাটাচমেন্ট ডাউনলোড করার সময়। প্রতিষ্ঠানের ক্ষেত্রে অ্যান্টি স্প্যাম সলিউশন থাকতেই হবে।
মাসখানেক আগে ওয়ানা ক্রাই র্যা নসামওয়্যার বিশ্বজুড়ে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে হানা দিয়েছিল। সেজন্য এবার অতিরিক্ত সতর্ক কেন্দ্র।


নতুন বার্তা/এমআর


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top
    close