মঙ্গলবার, ১৯ জুন ২০১৮
Fri, 02 Mar, 2018 12:17:03 AM
নতুন বার্তা ডেস্ক

বার্সেলোনা: এবার চাঁদে ৪জি নেটওয়ার্ক মিলবে। এমনই পরিকল্পনা করছে ব্রিটিশ টেলিকম সংস্থা ভোডাফোন। সব ঠিকঠাক চললে, আগামী বছরই এই পরিকল্পনা বাস্তব রূপ পাবে।

সংস্থার এক প্রতিনিধি বলেন, আগামী বছরই চাঁদে ৪জি নেটওয়ার্ক মিলবে। চাঁদের বুকে নাসার বিজ্ঞানীদের প্রথম পদার্পনের ৫০ বছর পর এই কৃতিত্ব অর্জন করা হবে। বেসরকারি উদ্যোগে মহাকাশ গবেষণা বা মহাশূন্যে উপগ্রহ পাঠানো নতুন নয়। কিন্তু, এই প্রথম কোনও বেসরকারি সংস্থার উদ্যোগে চাঁদের বুকে ল্যান্ডার পাঠানো হবে।

পিটি সাইন্টিস্ট নামে ওই বেসরকারি সংস্থার সিইও তথা প্রতিষ্ঠাতা রবার্ট বোহমি বলেন, এটাই প্রথম বেসরকারি উদ্যোগে চাঁদে ল্যান্ডিং মিশন পাঠানো হচ্ছে। বলা যেতে পারে, ভবিষ্যৎ মহাকাশ গবেষণার পথ দেখাবে এই অভিযান। তাঁর দাবি, ৫০ মিলিয়ন মার্কিন ডলারের থেকে কম খরচে এই গোটা অভিযান সম্পন্ন হবে।

moon-4g

বার্লিন-স্থিত পিটিসায়েন্টিস্টস এই অভিযানের জন্য ভোডাফোন জার্মানি এবং অডির সঙ্গে চুক্তি করেছে। পাশাপাশি, ৪জি নেটওয়ার্কের প্রযুক্তি পার্টনার হিসেবে রাখা হয়েছে নোকিয়া-কে। ২০১৯ সালে স্পেস এক্স ফ্যালকন ৯ রকেটে চেপে কেপ ক্যানাভেরাল থেকে অভিযান উৎক্ষেপণ হবে।

চাঁদের ওপর যে বেস স্টেশন নির্মিত হবে তা থেকে ১৮০০ মেগাহার্ৎজ ফ্রিকোয়েন্সিতে ৪জি ব্রডকাস্ট করা হবে বলে জানিয়েছে ভোডাফোন। প্রথমবার, এইচডি (হাই ডেফিনিশন) গুণমানের ভিডিও ফিড চাঁদের বুক থেকে পাঠানো হবে, বার্লিনের মিশন কন্ট্রোল সেন্টারে রাকা পিটি সায়েন্টিস্টস সার্ভার তা গ্রহণ করবে।

নতুন বার্তা/এমআর


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top