শনিবার, ২১ অক্টোবর ২০১৭
webmail
Sun, 13 Aug, 2017 06:13:26 AM
নতুন বার্তা ডেস্ক

বার্সা: নেইমার দল ছাড়ার পর বিরাট চ্যালেঞ্জের মুখে বার্সিলোনা। আজ রাতে মহারণে আর্নেস্তো ভালভার্দের দল মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়েল মাদ্রিদের, ক্যাম্প ন্যু–এ স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগের ম্যাচে।

সম্প্রতি প্রাক–মরশুম প্রস্তুতির অঙ্গ হিসেবে আমেরিকায় ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে রোনাল্ডোহীন রিয়েলকে ৩–২ হারিয়েছিল বার্সা। সেই ম্যাচে খেলেছিলেন বিখ্যাত ত্রয়ী মেসি, নেইমার ও সুয়ারেজ। এবার পরিস্থিতি পুরো পাল্টে গেছে। জিদানের দলে যোগ দিয়েছেন সিআর সেভেন। আর বার্সায় নেই নেইমার। ব্রাজিলীয় মহাতারকাকে ছাড়া রিয়েলের মতো বিপক্ষের সঙ্গে ঘরের মাঠে কেমন খেলবে বার্সা, দেখার জন্য মুখিয়ে তাদের সমর্থকরা। কয়েকদিন আগেই ম্যাসিডোনিয়ায় ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে হারিয়ে উয়েফা সুপার কাপে চ্যাম্পিয়ন হয়েছে জিনেদিন জিদানের দল।

শেষমুহূর্তে মাঠে নেমেছিলেন রোনাল্ডো। তবুও দাপটের সঙ্গেই জিতেছিল রিয়েল। প্রাক–মরশুম প্রস্তুতির ম্যাচগুলোতে বেশ ছন্নছাড়া দেখিয়েছে রিয়েলকে। যা নিয়ে চিন্তায় ছিলেন জিদান। কিন্তু উয়েফা সুপার কাপের ম্যাচে র্যা মোস, বেল, বেনজিমাদের অনেকটাই ছন্দে ফেরা স্বস্তিতে রেখেছে রিয়েল কোচকে। সব মিলিয়ে পরিস্থিতি যা, তাতে কিছুটা পিছিয়ে থেকেই ক্যাম্প ন্যু–তে নামবে বার্সিলোনা। তাদের মিডফিল্ডার জেনারেল আন্দ্রে ইনিয়েস্তা আজ না–ও খেলতে পারেন। দু’দিন আগে তাঁকে অনুশীলন থেকে ছুটি দিয়েছিলেন ভালভার্দে। কিন্তু কেন, তা জানা যায়নি। মনে করা হচ্ছে, চোট আছে ইনিয়েস্তার।

তবে রিয়েল ম্যাচের আগে বার্সা সমর্থকরা জানতে পারলেন, ক্লাব সই করিয়েছে ব্রাজিলীয় ফুটবলার, প্রাক্তন টটেনহ্যাম মিডিও পাওলিনহোকে। গত দু’বছর তিনি খেলেছেন চাইনিজ সুপার লিগ ক্লাব গুয়াংঝৌ এভারগ্রান্দেয়। অনেকদিন ধরেই পাওলিনহোকে নেওয়ার চেষ্টায় ছিল বার্সা। অবশেষে তাদের চেষ্টা ফলপ্রসূ হল।

রিয়েল শিবির বেশ চনমনে মেজাজেই আছে। আরও ৩ বছরের জন্য কোচ হিসেবে জিদানের সঙ্গে চুক্তি সেরে ফেলল রিয়েল মাদ্রিদ। যা নিয়ে আপ্লুত জিজু বলেই দিয়েছেন, ‘রিয়েলের সঙ্গে আমার সম্পর্ক এমনই যে, তা কখনওই চুক্তি বা অর্থের ওপর নির্ভর করে না।’ বার্সিলোনা ম্যাচ নিয়ে কী বলেছেন জিদান? তাঁর কথায়, ‘বার্সিলোনায় নিজেদের সেরাটা দিয়েই ম্যাচ জিততে চাই। এই ম্যাচ বরাবরের মতোই আমাদের কাছে স্পেশাল। বলতে পারেন, এক্সট্রা স্পেশাল।

আরও একটা ট্রফি জেতার লড়াই। আমরা খেলব আমাদের সবচেয়ে শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে। কিন্তু তা নিয়ে বিশেষ ভাবছি না। শারীরিক ও মানসিক, দু’দিক থেকেই আমরা ভাল অবস্থায় আছি। সবাই চাইছে এই ম্যাচে খেলতে।’ দলের প্রধান অস্ত্র রোনাল্ডো নিয়ে জিদানের প্রতিক্রিয়া, ‘ও খেলার জন্য তৈরি। ছুটি কাটিয়ে ফিরে এসে আমাদের সঙ্গে আছে ৫–৬ দিন হয়ে গেল। কিন্তু ছুটিতেও ও ট্রেনিংয়ের মধ্যে ছিল।’

নেইমারহীন বার্সিলোনা কি কমজোরি হয়ে গেছে? মানতে চাননি জিদান। বলেছেন, ‘তবুও বার্সিলোনা হল বার্সিলোনাই। আগে যতবার ওদের সঙ্গে খেলেছি, তার থেকে কোনও অংশে কম হবে না এই বার্সিলোনা। তাই ওদের হালকাভাবে নিলে আমাদেরই ভুগতে হবে। নেইমারের পরিবর্তে যে খেলবে, চেষ্টা করবে নিজের কাজটা করার। নেইমার অবিশ্বাস্য। ও না থাকায় বার্সিলোনা হয়তো একই থাকবে না, কিন্তু এই পরিস্থিতিতে ওরা নিজেদের সেরাটা দেবে। যদিও আমি ভয় পাচ্ছি না।’

নতুন বার্তা/এমআর


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top