খেলা

প্রতিশোধের ম্যাচে জয় পেল ব্রাজিল

বার্লিন: হোক না ফিফা ফ্রেন্ডলি। তাতে কী যায় আসে। ৪ বছর পর মধুর প্রতিশোধ নিল ব্রাজিল। বার্লিনের অলিম্পিয়া স্টেডিয়ামে ব্রাজিল ১–০ ব্যবধানে হারাল জার্মানিকে। ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ৭–১ ব্যবধানে পর্যদস্ত হয়েছিল ব্রাজিল। তা মাথায় রেখেই খেলতে নেমেছিল টিটের দল। ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে চোটের জন্য খেলতে পারেননি নেইমার। এবারও চোটের জন্য তিনি ছিলেন না।

মঙ্গলবার বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে গাব্রিয়েল জেসুসের একমাত্র গোলে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়েছে নেইমারবিহীন তিতের দল।

মঙ্গলবার বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে প্রীতি ম্যাচে দুদলের জমাট রক্ষণে প্রথম ৩০ মিনিট অনেকটা ম্লানই ছিলেন জার্মানি-ব্রাজিল ফরোয়ার্ডরা। আক্রমণ থাকলেও বলার মত কাজের কাজটাই যেন হচ্ছিল না।

সেখান থেকে ম্যাচের প্রথম সুযোগটা বের করেন গ্যাব্রিয়েল জেসাস। তবে কাজে লাগাতে পারেননি। ৩৬ মিনিটে দুই ডিফেন্ডারকে বোকা বানিয়েও গোলবারের উপর দিয়েও মাঠের বাইরে বল পাঠান ম্যানসিটি ফরোয়ার্ড।

তবে এক মিনিট পরেই সুযোগ হারানোর প্রায়শ্চিত্ত করেন জেসাস। উইলিয়ানের উড়িয়ে দেয়া পাসে জেসাসের হেড জার্মান গোলরক্ষক কেভিন ট্র্যাপ ঠেকিয়ে দিয়েও বিপদমুক্ত করতে পারেননি, বল ঢুকে যায় বিপদসীমার ভেতরে। রিভিউ থেকে নিশ্চিত হয় গোলটি সেলেসাওদেরই।

দ্বিতীয়ার্ধে জার্মানদের বিপদ আরও বাড়ানোর সুযোগ পেয়েছিলেন জেসাস। ৫৬ মিনিটে ফর্মে থাকা এই ফরোয়ার্ডের নিচু শট কোনরকমে ঠেকিয়ে দেন স্বাগতিক গোলরক্ষক কেভিন ট্র্যাপ। দুই মিনিট পর কৌতিনহোর জোরাল শটও ফিরিয়ে দেন এ গোলরক্ষক।

ম্যাচের শেষ সময় পর্যন্ত সমতায় ফেরার চেষ্টা চালিয়ে গেছে জার্মানি। যোগ করা সময়ে উইলিয়ান ড্রাক্সলারের বুলেট গতির শট ফিরিয়ে দিয়ে জাল অক্ষত রাখার পাশাপাশি জয় নিশ্চিত করেন ব্রাজিল গোলরক্ষক অ্যালিসন।

এরই সঙ্গে তাদের টানা ২২ ম্যাচ অপরাজিত পথচলায় ছেদ পড়লো। উল্টো দিকে জয়ের ধারা ধরে রাখলো ব্রাজিল। শেষ তিন ম্যাচে জয়সহ এই নিয়ে মোট নয় ম্যাচ অপরাজিত রইলো বাছাইপর্ব পেরিয়ে সবার আগে রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নেওয়া তিতের শিষ্যরা।

নতুন বার্তা/কেকে

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker