খেলা

দলে ফিরছেন মেসি

বার্সেলোনা: রোমার বিপক্ষে বুধবার চ্যাম্পিয়নস লীগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের ম্যাচে বার্সেলোনার মূল একাদশে ফেরার সম্ভাবনা রয়েছে লিওনেল মেসির।

হ্যামস্ট্রিং ইনজুরি কাটিয়ে অনুশীলনে ফিরলেও শনিবার সেভিয়ার বিপক্ষে মূল একাদশে ছিলেননা। কিন্তু বদলী বেঞ্চ থেকে উঠে এসে দলকে পরাজিত হবার থেকে রক্ষা করেছে এই আর্জেন্টাইন সুপারস্টার। যদিও বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে প্রথম থেকেই বলে আসছিলেন মেসিকে নিয়ে সামান্যতম ঝুঁকিও তিনি নিতে চাননা। কিন্তু একইসাথে এটাও ঠিক যে বার্সার এগিয়ে যাবার মিশনে মেসির প্রয়োজনও রয়েছে।

মেসির দক্ষতা সংখ্যায় প্রকাশ করা কঠিন। শুধুমাত্র আর্জেন্টিনাই নয় বিশ্বের যেকোন দলই তার অনুপস্থিতি অনুভব করবে। গত সপ্তাহে স্পেনের কাছে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ৬-১ গোলে বিধ্বস্ত হওয়ার ম্যাচটিতে ইনজুরি আক্রান্ত এই ফরোয়ার্ড স্ট্যান্ডে বসে দলের হতাশাজনক পারফরমেন্স দেখেছেন। বিষয়টি নিয়ে ভালভার্দেও বেশ চিন্তিত। বিশেষ করে রোমার শক্তিশালী রক্ষনভাগ নিয়ে বার্সাকে নতুন করে ভাবতেই হচ্ছে। রোমা ফরোয়ার্ড স্টিফেন এল শারাওয়ে বলেছেন, ‘আমরা মেসির সেরা ফর্ম নিয়ে বাড়তি কাজ করেছি। প্রতিবারই সে যখন বল পায় কিছু একটা করে বসে। সে কারনেই আমরা যেকোন পরিস্থিতির জন্য প্রস্তুত, যতটা সম্ভব তাকে আটকানোর চেষ্টাই আমরা করবো।’

এবারের মৌসুমে পাঁচটি লা লিগা ও চ্যাম্পিয়নস লীগের ম্যাচে মেসি মূল একাদশে ছিলেননা। এর মধ্যে বার্সা দুটিতে জয়লাভ করেছে ও ড্র করেছে তিনটিতে। সর্বশেষ সেভিয়ার বিপক্ষে দুই গোলে পিছিয়ে থেকেও ৮৯ মিনিটে মেসির গোলে সমতা ফেরায় বার্সা। কোপা ডেল রে’তে মেসি সেল্টা ভিগোর বিপক্ষে শেষ ১৬’র প্রথম লেগে ১-১ গোলে ড্র হওয়া ম্যাচটিতে বিশ্রামে ছিলেন। দ্বিতীয় লেগে খেলতে নেমে কাতালান জায়ান্টদের ৫-০ গোলের জয় উপহার দেন। মেসি সম্পর্কে ভালভার্দে বলেছেন, আমরা বিষয়টি নিয়ে চিন্তিত নই। মেসি থাকলে এক রকম, না থাকলে অন্যরকম, আমরা সবকিছুর জন্যই প্রস্তুত আছি।

মেসির মধ্যে নিজেকে প্রতিদিনই নতুন করে প্রমানের বিষয়টি নতুন না হলেও বার্সেলোনার জন্য তারকা এই খেলোয়াড়ের অনুপস্থিতি অনেক বড় কিছু। মার্ক-আন্দ্রে টার স্টেগান, জেরার্ড পিকে, স্যামুয়েল উমতিতি ও সার্জিও বাসকোয়েটকে নিয়ে রক্ষণভাগ শক্তিশালী হলেও আক্রনমনভাগে সবকিছু বিবেচনা করলে মেসিকে ছাড়া একমাত্র লুইস সুয়ারেজই ভরসা। ভালভার্দের কৌশল অবশ্য আরো বেশী রক্ষণশীল। তিনি বার্সেলোনাকে আরো বেশী সংঘবদ্ধ করে তৈরী করেছেন যাদের পরাস্ত করা সত্যিই কঠিন। কিন্তু একইসাথে মেসি ও সুয়ারেজের উপর নির্ভরশীলতাও বেড়েছে। আঙ্গুলের ইনজুরি কাটিয়ে সোমবার বাসকোয়েট অনুশীলনে ফেরায় বার্সা শিবিরে স্বস্তি ফিরেছে।

নতুন বার্তা/কেকে

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker