খেলা

১৩ বছরে ১১ বার, অবিশ্বাস্য নাদাল

মন্টে কার্লো: ক্লে কোর্টে সেই অপ্রতিরোধ্য রাফায়েল নাদাল। রোববার মন্টি কার্লো মাস্টার্সে কি নিশিকোরিকে ৬-৩, ৬-২ হারিয়ে খেতাব জিতে নিলেন তিনি। পাশাপাশি বিশ্ব র্যা ঙ্কিংয়ে এক নম্বর স্থানও নিজের দখলে রেখে দিলেন স্প্যানিশ মহাতারকা। টেনিসের ‘ওপেন’ যুগে নাদালই হলেন প্রথম কোনও খেলোয়াড়, যিনি কোনও একটি টুর্নামেন্ট ১১ বার জিতলেন। একই সঙ্গে এটি তাঁর ৩১ নম্বর মাস্টার্স খেতাব। যা নোভাক জোকোভিচের আগে নিয়ে গেল নাদালকে। সব মিলিয়ে নাদালের এটি ৭৬ নম্বর এটিপি ট্যুর খেতাব।

রোববার ফাইনালে জেতার পরে নাদাল বলেছেন, ‘‘আমি জানি টেনিসকে বিদায় জানানোর আরও কাছে চলে এসেছি আমি। এই নিয়ে আমি অবশ্য চিন্তিত নই। কিন্তু এটাই হল বাস্তব।’’ অস্ট্রেলিয়ান ওপেনে চোট পেয়ে বেরিয়ে যাওয়ার পরে এটাই নাদালের প্রথম কোনও এটিপি টুর্নামেন্ট। নাদালের মন্তব্য, ‘‘আমি তাই এখন প্রতিটি দিন উপভোগ করতে চাইছি। কোর্টে সেরা খেলাটা খেলতে চাইছি। চাইছি, যত দিন সম্ভব টেনিস উপভোগ করতে।’’

রজার ফেডেরারকে পিছনে ফেলে এক নম্বর র্যা ঙ্কিং ধরে রাখার জন্য এই টুর্নামেন্ট জিততেই হত নাদালকে। ১৬ বারের গ্র্যান্ড স্ল্যামজয়ী যে কাজটা খুব সহজেই করলেন। এ বার নাদালের চোখ পরের সপ্তাহের বার্সেলোনা ওপেনে।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker