মঙ্গলবার, ১৯ জুন ২০১৮
Sun, 27 May, 2018 06:33:34 AM
নতুন বার্তা ডেস্ক
প্যারিস: গত ২৩ মে ২০১৮ বুধবার অলিম্পিক গেম্সকে একটি অন্তর্ভূক্তিমূলক ও সংহতিভিত্তিক ক্রীড়ানুষ্ঠানে পরিণত করার লক্ষ্যে প্যারিস অলিম্পিক ও প্যারা-অলিম্পিক ২০২৪-এর আয়োজক ও অর্থায়নকারীদের সাথে নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসের একটি চুক্তি স্বাক্ষরিত হয়। অলিম্পিক গেমসের ইতিহাসে এই প্রথম সামাজিক ব্যবসা ও চক্রাকার অর্থনীতিকে মূল বিষয়বস্তু করে প্যারিস অলিম্পিক ২০২৪ আয়োজিত হতে যাচ্ছে। আর এটা করা হচ্ছে “ইমপ্যাক্ট ২০২৪” (IMPACT 2024) সৃষ্টির মাধ্যমে। একটি প্ল্যাটফর্ম হিসেবে তৈরী ইমপ্যাক্ট ২০২৪ এর কাজ হচ্ছে সামাজিক অভিঘাত সৃষ্টির মাধ্যমে বিশ্ব ক্রীড়াকে আরো শক্তিশালী করা। এই লক্ষ্যে প্যারিস ২০২৪ কমিটি ও সলিদেও (SOLIDEO) ইউনূস সেন্টার ও ল্য ক্যানঅ-র সাথে একযোগে কাজ করে যাচ্ছে।
 
ইমপ্যাক্ট ২০২৪ এর মাধ্যমে সৃষ্ট এই সহযোগিতা থেকে সামাজিক, পরিবেশগত ও সংহতিভিত্তিক ব্যবসার প্রসার, সমাজের সবচেয়ে দুর্বল ও প্রান্তিক অবস্থানে থাকা গোষ্ঠীগুলোকে সহায়তা করতে কর্মসংস্থান সৃষ্টি এবং এই অঞ্চলের সমৃদ্ধ সংহতিভিত্তিক ব্যবসায় ইকোসিস্টেমের ব্যবহার সম্ভব হবে। অলিম্পিককে একটি টেকসই গেম্সে পরিণত করতে তাঁর প্রতিশ্রুতির নিদর্শন হিসেবে নোবেল শান্তি পুরস্কার জয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস অলিম্পিক ২০২৪-এর অনুষ্ঠাস্থল পরিদর্শন করেন যেখানে ইউনূস সেন্টারের সাথে চুক্তিটি স্বাক্ষরিত হয়। তাঁর সঙ্গে ছিলেন সাতবার অলিম্পিক স্বর্ণপদক জয়ী ফরাসী ক্রীড়া ও সংস্কৃতিমন্ত্রী লরা ফ্লেসেল-কলোভিক, সলিদেও-র প্রেসিডেন্ট ও প্যারিসের মেয়র অ্যান হিদালগো, প্যারিস ২০২৪-এর প্রেসিডেন্ট টনি এস্তানগুয়ে এবং ল্য ক্যানঅ-র প্রেসিডেন্ট এরিক প্লাইয়েজ। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মেয়র হিদালগো বলেন যে, এটি একটি ঐতিহাসিক অনুষ্ঠান কেননা এখন থেকে ছয় বছর একটি সামাজিক অলিম্পিক অনুষ্ঠান আয়োজনের যে স্বপ্ন আমরা দেখছি তা বাস্তবায়নের ক্ষণগণনা এই মুহূর্ত থেকে শুরু হলো।
 
এই চুক্তির মাধ্যমে প্যারিস অলিম্পিক ২০২৪ ও প্যারালিম্পিক গেম্স প্রফেসর ইউনূসের পরামর্শ ও প্রেরণা নিয়ে একটি “তিন শূন্য” অর্থাৎ শূন্য দারিদ্র, শূন্য বেকারত্ব ও শূন্য নীট কার্বন নিঃসরণের পৃথিবী গড়ে তোলার লক্ষ্যে এগিয়ে যাবে। এক্ষেত্রে ইউনূস সেন্টার প্যারিস ও ইউনূস স্পোর্টস হাব ইমপ্যাক্ট ২০২৪ চালুর মাধ্যমে এই সামাজিক অর্থনীতি ইকোসিস্টেমের সহায়তায় ল্য ক্যানঅ-র সাথে কাজ করে যাবে। এই কর্মকান্ড তত্ত্বাবধান করবেন প্রফেসর ইউনূস সহ চুক্তিতে স্বাক্ষরকারীদের সমন্বয়ে গঠিত একটি কৌশলগত পরিচালনা কমিটি।
 
তাঁর প্যারিস সফরকালে প্রফেসর ইউনূস অন্তর্ভূক্তিমূলক ক্রীড়ার সমর্থক বেশ ক’জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সাথে বৈঠক করেন। এঁদের একজন ইন্টারন্যাশনাল কাউন্সিল ফর স্পোর্টস সায়েন্স এন্ড ফিজিক্যাল এডুকেশন (ICSSPE)-এর  সভাপতি দেতলেফ দুমন। ICSSPE ক্রীড়া, ক্রীড়া বিজ্ঞান ও শারীরিক শিক্ষার সাথে যুক্ত পৃথিবীর বৃহত্তম প্রাতিষ্ঠানিক নেটওয়ার্ক। ইউনেস্কোর এই সহযোগী প্রতিষ্ঠানটি পৃথিবীর লক্ষ লক্ষ মানুষের প্রতিনিধিত্ব করে। তিনি স্পোর্টস ও রিফিউজিদের জন্য হেকাথলনে পুরস্কার পেতে যাওয়া দলগুলোর একটি “কাবুবু”-র সাথে সাক্ষাৎ করেন। প্যারিস ২০২৪ ও “টেকফিউজিস” আয়োজিত এই হেকাথলনের উদ্দেশ্য খেলাধুলাকে উদ্বাস্তুদের কাছে নিয়ে যাওয়া ও অন্তর্ভূক্তিমূলক ক্রীড়ার লক্ষ্যকে আরো এগিয়ে নেয়া। প্রফেসর ইউনূস “ডেকাথলন এন্ড স্পোর্টস হিরোজ গ্রুপ”-এর সাথে একটি বৈঠকও করেন।
 
প্রফেসর ইউনূস এইচইসি প্যারিস-এ একটি ¯¯œvতকোত্তর ক্লাশে লেকচার দেন এবং পরে এইচইসি প্যারিস টিমের সাথে নৈশভোজে অংশ নেন। এছাড়াও তিনি “ইউনিভার্সিটি অব সরবর্ণ চেয়ার ফর সাসটেইনেবল সিটিজ”-এর উদ্বোধনী অনুষ্ঠানের যোগ দেন যা ব্যবসায় উদ্যোগ ও উদ্ভাবনার প্রসারে কাজ করবে। তিনি ফান্সের নেতৃস্থানীয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম “ওপেনক্লাশরুম্স”-এর প্রধান নির্বাহী পিয়েরে দুবুক ও প্রকল্প প্রধান ম্যারিন প্লজু-র সাথে বৈঠক করেন। তিনি ল্য প্যারিসিয়েন-এর ল্যফেভরের সাথে একটি সাক্ষাৎকারে প্যারিস ২০২৪ এর সাথে তাঁর সম্পর্ক, তাঁর উচ্চাশা এবং প্যারিস ২০২৪-কে একটি সফল অনুষ্ঠানে পরিণত করতে তাঁর বিভিন্ন সুপারিশ নিয়ে কথা বলেন। এছাড়াও তিনি প্রখ্যাত ফুড নেটওয়ার্ক উদ্যোক্তা প্যাট্রিক হনয়রের সাথে একটি সাক্ষাৎকারে মানুষ ও খাদ্যকে পুনঃসংযুক্তকারী সোশ্যাল গ্যাসট্রোনমি আন্দোলন নিয়ে আলোচনা করেন।
 
প্যারিসে প্রফেসর ইউনূস বিএনপি পারিবাস ব্যাংকের বৈশ্বিক সদর দপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে অদূর ভবিষ্যতে ফ্রান্সে প্রতিষ্ঠিত হতে যাওয়া সামাজিক ব্যবসাগুলোর অর্থায়নের আয়োজন বিষয়ক একাধিক বৈঠক করেন। ব্যাংকটি ইতোমধ্যেই সামাজিক ব্যবসায়ে অর্থায়নের উদ্দেশ্যে একটি পৃথক কর্মীবাহিনী ও একটি বিশেষ বৃহৎ তহবিল সৃষ্টির প্রস্তুতি নিয়েছে।
 
নতুনবার্তা/কিউএমএইচ
 

 


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top