খেলাহোমপেজ স্লাইড ছবি

ক্রিকেটে বাংলাদেশের যত অর্জন

২০১৮ সালে ঘরে আর বাইরে বাংলাদেশের ক্রিকেট আর ক্রিকেটাররা আলো ছড়িয়েছেন। তবু ও ক্রিকেটে বাংলাদেশের ২০১৮ সাল খুব কাছে গিয়েও না পাওয়ার। তিন টুর্নামেন্টের ফাইনালে উঠেও চ্যাম্পিয়ন হতে পারেনি বাংলাদেশ। বছরের শেষে এসে টানা তিন টেস্ট জয়, মুশফিকের ডাবল সেঞ্চুরি সবই ২০১৮তে।

ত্রিদেশীয় বা বহুজাতিক আসরে এক বছরে তিন ফাইনাল হার বছরে টিম টাইগার্সের বড় আক্ষেপ। যার শুরুটা বছরের শুরুতে ঘরের মাঠে আর শেষ এশিয়া কাপ ফাইনাল হারে।

বছরের শুরুটা ছিল নড়বড়ে। ত্রিদেশীয় টুর্নামেন্টের পর টেস্ট সিরিজেও ঘরের মাঠে লঙ্কানদের কাছে হার বাংলাদেশ যেনো অচেনা এক দল। মাঝে ছন্দে ফিরলেও ক্যারিবীয় সফরে আবারো ছন্দপতন। অ্যান্টিগা টেস্টে ৪৩ রানে অলআউট হওয়ার লজ্জা পোড়াবে বহুদিন। তবে ওয়ানডে আর টি টোয়েন্টি সিরিজ নিজেদের করে নেয় ২-১ ব্যবধানে। বছরের শেষে এসেও প্রতিপক্ষ উইন্ডিজ। পরের মাঠে টেস্ট হারের প্রতিশোধ ঘরের মাঠে হোয়াইটওয়াশ করে।

ওয়ানডে সিরিজ নিজেদের করে নিলেও টি টোয়েন্টিতে পারেনি সাকিব আল হাসানের দল বছরের শেষ আন্তর্জাতিক ম্যাচে হেরে।মাঝে জিম্বাবুয়ের বিপক্ষে একদিনের ক্রিকেট সাফল্য পেলেও সিলেট টেস্টে হার ছিল বড় ধাক্কা।

টেস্টে বছরের দ্বিতীয় সর্বোচ্চ ৪ শতকে সবচেয়ে বেশি ৬৭৩ রান মুমিনুল হকের। ওয়ানডেতে ৭৭০ রান নিয় সবার ওপরে মুশফিকুর রহিম, টি টোয়েন্টিতে মাহমুদুল্লাহ রিয়াদ। ৪৩ উইকেট নিয়ে টেস্ট ক্রিকেটে সবইকে ছাড়িয়ে তাইজুল ইসলাম, ওয়ানডে আর টি টোয়েন্টির মুকুট মোস্তাফিজুর রহমানের। তবে সব ছাপিয়ে ঢাকা টেস্টে মুশফিকের ডাবল সেঞ্চুরি ২১৯ বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।

উলেখ্য, ২০১৮ তে নিজেদের সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ ৪৪টি। জয় ২১ টায়। ২০ ওয়ানডের মধ্যে ১৩টায় জয়, ৮টেস্টে জিতেছে ৩টিতে, আর টি টোয়েন্টির পরিসংখ্যানটা বড়ই রুগ্ন মাত্র ৫ জয়।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker