খেলাহোমপেজ স্লাইড ছবি

এবারের বিপিএলে যা কিছু নতুন

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসর শুরু হয়েছে আজ ৫ জানুয়ারি। শেষ হবে ৮ ফেব্রুয়ারি। খেলা অনুষ্ঠিত হবে তিনটি ভেন্যুতে। গতবারের মতো এবারও খেলা হবে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে।

 

 

 

 

 

 

 

ষষ্ঠ আসর দেখা যাবে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)। বিগত আসরগুলোতে একাধিকবার প্রশ্নবিদ্ধ হয়েছে আম্পায়ারদের সিদ্ধান্ত। বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয় টুর্নামেন্টে নেতিবাচক প্রভাব ফেলতে পারে ভুল আম্পায়ারিং। সেটি চিন্তা করেই এবার থাকছে ডিআরএস ব্যবস্থা।

পাশাপাশি থাকছে অত্যাধুনিক সম্প্রচার ব্যবস্থা। মাঠ থেকে সরাসরি খেলা সম্প্রচারে দক্ষ জনবল এবং অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহার হচ্ছে। ফলে বিপিএলের সম্প্রচারের মান নিয়ে সমর্থকদের মনে থাকা ক্ষোভ দূর হবে।

দুপুর সাড়ে ১২টায় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স ও চিটাগং ভাইকিংসের লড়াই দিয়ে পর্দা উঠেছে এবারের বিপিএলের। এই ম্যাচ দিয়ে প্রথমবারের মতো প্রতিযোগিতাটিতে ব্যবহৃত হবে ডিআরএস। ব্যয়বহুল সিস্টেমটি সাধারণত বিশ্বকাপের মতো বড় আসরে ব্যবহার করা হয়। তবে সাম্প্রতিক সময়ে দ্বিপক্ষীয় সিরিজেও ডিআরএসের আশ্রয় নেয়া হচ্ছে।

এছাড়া থাকছে প্রযুক্তির আরও ব্যবহার। টি-টোয়েন্টি ক্রিকেটে বহুল ব্যবহৃত আলোকিত স্ট্যাম্পও ব্যবহার করা হবে ষষ্ঠ বিপিএলে। মানে, স্ট্যাম্পে কোনো কিছুর আঘাত লাগলেই জ্বলে উঠবে এলইডি বেল।

একইসঙ্গে ম্যাচ চলাকালীন দু’দলের ডাগআউটের সামনে থাকবে রোবোটিক ক্যামেরা, যা ভিন্ন আঙ্গিকে সম্প্রচারের মাধ্যমে দর্শকদের দেবে বাড়তি আনন্দ। এছাড়া থাকছে স্পাইডারক্যাম, ড্রোন ক্যামেরা ও আল্ট্রামোশন প্রযুক্তির ব্যবহার।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker