খেলাহোমপেজ স্লাইড ছবি

খেলার জগতে কি অপেক্ষা করছে ২০১৯ সালে?

মঞ্জুর দেওয়ান: সেকেন্ড- মিনিট- ঘন্টা কিংবা দিন মাস পেরিয়ে বিদায় নিয়েছে ২০১৮। সময়ের সাথে পাল্লা দিয়ে ক্রীড়া জগতেও বেশকিছু অধ্যায়ের সমাপ্তি ঘটেছে ২০১৮ তে। সেই অস্ট্রেলিয়া ওপেন থেকে শুরু হয়ে ২০১৮’র স্পোর্টস ক্যালেন্ডার শেষ হয়েছে ফিনা ওয়ার্ল্ড সুইমিং চ্যাম্পিয়নশিপ দিয়ে। বছরব্যাপী সব ইভেন্টের মধ্যে ‘মেগা শো’ ছিলো ফিফা ফুটবল বিশ্বকাপ। যে মহারণের ইতি ঘটেছে ফরাসি সৌরভ ছড়িয়ে। ২০১৯ এর স্পোর্টস ক্যালেন্ডারেও রয়েছে বেশকিছু ইভেন্ট। যেগুলোর দিকে নজর থাকবে গোটা বিশ্বের। চলুন জেনে নেয়া এমন কিছু স্পোর্টস ইভেন্টের।


এএফসি এশিয়ান কাপ
এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই। আবার, অনেকের কাছে এশিয়ার বিশ্বকাপ! ৪ বছর অন্তর অন্তর শুরু হওয়া এই ইভেন্টের ১৭ তম আসর বসতে চলেছে এবার। ৫ জানুয়ারি থেকে শুরু হওয়া এশিয়ান কাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে সংযুক্ত আরব আমিরাত। মরুর দেশ জয় করা দল পাবে বাড়তি পুরস্কার। সরাসরি ২০২১ ফিফা কনফেডারেশনস কাপে খেলার সুযোগ পাবে।


অস্ট্রেলিয়ান ওপেন
‌প্রতিবছরের ন্যায় এবারও থাকছে অস্ট্রেলিয়ান ওপেন। টেনিস টুর্নামেন্টের অন্যতম গ্র‍্যান্ডস্ল্যামের আসর বসবে মেলবোর্নে। রজার ফেদেরার-নোভাক জোকোভিচ কিংবা রাফায়েল নাদাল-আ্যান্ডি মারেদের লড়াই দেখার সব আয়োজন সেরেছে অস্ট্রেলিয়া। ১৪ জানুয়ারি থেকে শুরু হওয়া টেনিস যুদ্ধের ইতি ঘটবে ২৭ তারিখ।

 

ক্রিকেট বিশ্বকাপ
২০ বছর পর ক্রিকেট বিশ্বকাপ ফিরছে আতুরঘর ইংল্যান্ডে। আতিথেয়তার জন্য যেমন প্রস্তুত হচ্ছে ভেন্যু গুলো; শেষ মুহুর্তের জন্য নিজেদের ঝালিয়ে নিচ্ছে অংশগ্রহনকারী দলগুলো। পৃথিবীর চতুর্থ বৃহত্তম জনপ্রিয় খেলার আয়োজনের সুযোগ পাচ্ছে ওয়েলসও। দেড় মাসব্যাপী এই মহাযজ্ঞে অংশ নিচ্ছে ১০টি দল। যার মধ্যে বাংলাদেশ অন্যতম। সাকিব-তামিম-মুশফিকদের ঝলক আর মাশরাফির অনবদ্য নেতৃত্ব দেখার অপেক্ষায় মুখিয়ে আছে পুরো বাংলাদেশ।
৩০ মে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচটি দিয়ে পর্দা উঠছে বিশ্বকাপের ১২তম আসরের।


কোপা আমেরিকা
দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই কিংবা লাতিনদের বিশ্বকাপ, যেটাই বলি না কেন; কোপা আমেরিকা সম্পর্কে দুই কলম লিখে শেষ করবার নয়। মহাদেশীয় লড়াইয়ের কথা বিবেচনায় নিলে, এটিই পৃথিবীর সবচেয়ে পুরোনো আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা। টুর্নামেন্টে অংশ নেয়া দলগুলোর জন্য এর মর্যাদা বেড়ে যায় কয়েক গুণ! বাড়বেই না কেন, ব্রাজিল-আর্জেন্টিনা-উরুগুয়ের মতো ফুটবল পরাশক্তি নিয়মিত অংশ নেয় কোপা আমেরিকায়। ১০৩ বছর পুরোনো এই আয়োজনের ৪৬তম আসর বসতে চলেছে ব্রাজিলে। ১৪ জুন শুরু হওয়া মর্যাদাপূর্ণ এই আসরের পর্দা নামবে ৭ জুলাই।


উইম্বলডন
অফিসিয়াল নাম ‘দ্য লন টেনিস চ্যাম্পিয়নশিপ’। টেনিসের সবচেয়ে পুরোনো এবং তর্ক সাপেক্ষে টেনিসের সবচেয়ে মর্যাদাপূর্ণ ইভেন্ট। যেটি প্রতিবছর ইংল্যান্ডের লন্ডনে বসে। আগস্টের ছয় সপ্তাহ আগে, এবং প্রথম সোমবারে। এবারের উইম্বলডনেরও ভিন্নতা নেই। এবারেরটাও বসছে ১ জুলাই, সোমবার!


বিশ্ব সাতার প্রতিযোগিতা
ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ অফ সুইমিং কে আরেকটি নামে ডাকা হয়, ওয়ার্ল্ড অ্যাকুয়াটিকস চ্যাম্পিয়নশিপ। দুই বছর পরপর, বিজোড় সালে অনুষ্ঠিত হয় এটি। শেষবার হয়েছিলো ২০১৭ সালে। গ্রীষ্মকালীন এ আসর আয়োজনের এবারের দায়িত্ব পেয়েছে দক্ষিণ কোরিয়া। ১২ জুলাই ফিনা ওয়ার্ল্ড অ্যাকুয়াটিকস চ্যাম্পিয়নশিপের ১৮তম আসর বসছে হোয়ানজু শহরে।

রাগবি বিশ্বকাপ
শারীরিক কসরত কিংবা শক্তিমত্তার খেলা, যাই বলি না কেন; রাগবির জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। ১৯৮৭ সালে শুরু হওয়া রাগবি বিশ্বকাপের নয় নম্বর আসর বসতে চলেছে জাপানে। টানা দুইবার এবং মোট তিনবার শিরোপা জিতে রাগবি বিশ্বকাপকে অনেকটা নিজেদের করে নিয়েছে নিউজিল্যান্ড। এবারের আসর জিতলে হ্যাটট্রিক শিরোপা জিতবে কিউইরা।
২০ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে রাগবি বিশ্বকাপ।


প্রেসিডেন্ট’স কাপ
রয়্যাল মেলবোর্ন গল্ফ ক্লাবের স্পোর্টস ইভেন্ট দিয়ে ২০১৯ এর স্পোর্টস ক্যালেন্ডার শেষ হবে। সাহেবী খেলার এ আয়োজনে থাকছে আর্নি এলস ও টাইগার উডসের মতো তারকারা। ১২ থেকে ১৫ ডিসেম্বর চলবে এই বৈশ্বিক আয়োজন।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker