খেলাহোমপেজ স্লাইড ছবি

বিপিএলের আদ্যোপান্ত

মঞ্জুর দেওয়ান: দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট কি না তা নিয়ে মতবিরোধ থাকলেও বিপিএল যে দেশের সবচেয়ে  জাঁকজমক আসর তা নিয়ে কারোও দ্বিমত থাকার সুযোগ নেই! প্রথম আসর থেকেই নজর কেড়েছে বাংলাদেশের ঘরোয়া টি-টোয়েন্টি। হাঁটি হাঁটি পা পা করে সম্প্রতি বিপিএল পৌঁছে গেছে ষষ্ঠ আসরে। ছয় নম্বর আসর খানিকটা দেরিতে শুরু হলেও এবারের বিপিএলে থাকছে বিগত আসরের চেয়ে বেশি চমক। যেমনটা ছিলো শুরুর দিকেও। আসুন জেনে নিই বিপিএলের আদ্যোপান্ত।

২০১১ সালে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর উদ্যোগে টি-টোয়েন্টি ক্রিকেট লীগ আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়। তবে প্রথম আসর টা শুরু হয় ২০১২ তে। ন্যাশনাল ক্রিকেট লীগের বদলে ফ্র‍্যাঞ্চাইজি ভিত্তিক আসর আয়োজনের সিদ্ধান্ত নেয় বিসিবি। জল্পনার অবসান ঘটিয়ে ২০১২ এর ফেব্রুয়ারিতে শুরু হওয়া আসরের প্রথম ম্যাচটি ছিলো ঢাকা গ্ল্যাডিয়েটরস (ঢাকা ডায়নামাইটস) ও চিটাগং কিংসের (চট্টগ্রাম ভাইকিংস)। সেদিনের শুরু হওয়া আসর-ই বর্তমানে পৃথিবীর অন্যতম সেরা টি-টোয়েন্টি লীগ। অনেকের মতে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) এর পর বিপিএলের স্থান। এই জানুয়ারিতে শুরু হয়েছে বিপিএলের ষষ্ঠ আসর।

দীর্ঘ পথচলার মাঝে জন্ম নিয়েছে অনেক রেকর্ড ও ব্যক্তিগত অর্জন। যার মধ্যে দলের চেয়ে বড় হয়ে দাঁড়িয়েছে মাশরাফি বিন মর্তুজার অর্জন। বিগত পাঁচটি আসরের মধ্যে একাই চারটি শিরোপা জিতেছেন ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক। ঢাকা গ্ল্যাডিয়েটরসের ( ঢাকা ডাইনামাইটিস) হয়ে দুটি, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রংপুর রাইডার্সের হয়ে একটি করে শিরোপা জিতেছেন মাশরাফি। ঢাকা ডায়নামাইটসের হয়ে অন্য শিরোপাটি জিতেছেন সাকিব আল হাসান।

টি-টোয়েন্টি মানেই তো চার-ছক্কার ছড়াছড়ি। আর বাউন্ডারি-ওভার বাউন্ডারি মানেই বিদেশীদের ব্যাটিং।
ব্যক্তিগত অর্জন বলতে যেখানে বিদেশীদের জয়জয়কার থাকার কথা, সেখানে রান এবং উইকেটে নিজেদের আধিপত্য ধরে রেখেছে লাল সবুজের প্রতিনিধিরা। ব্যাট হাতে সর্বোচ্চ রানের মালিক মাহমুদুল্লাহ রিয়াদ। ১৪২৪ রান করে সবার উপরে মাহমুদুল্লাহ। বল হাতেও যথারীতি ফর্মের তুঙ্গে থেকেছেন সাকিব আল হাসান। ৮৪ উইকেট নিয়ে সেরা উইকেট শিকারী বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয়।

তবে চার-ছক্কা আর ব্যক্তিগত সর্বোচ্চ রানে বিদেশীদের পেছনে ফেলতে পারেনি বাংলাদেশের খেলোয়াড়েরা। সোজা কথা বলতে গেলে, ক্রিস গেইলকে পেছনে ফেলতে পারেনি। অন্য কারো যেখানে ১ টির বেশি সেঞ্চুরি নেই; ক্যারিবিয়ান ব্যাটিং দানব সেখানে ৫ টি সেঞ্চুরির মালিক! এক ইনিংসে ১৮ টি ছক্কা হাঁকিয়ে সবার উপরে গেইল। সব মিলিয়ে ১০৭ টি ওভার বাউন্ডারি মেরেছেন বিশ্ব টি-টোয়েন্টির ফেরিওয়ালা। ১৪৬ রানের খুনে ইনিংসটি বিপিএলের ব্যক্তিগত সর্বোচ্চ।

ছয় নম্বর আসরে বিপিএলের আধুনিকায়নের প্রস্তুতি নিয়েছে বিসিবি। এবারই প্রথম ডিসিশন রিভিউ সিস্টেম (ডি আর এস) থাকছে বিপিএলে। সম্প্রচারে থাকছে ভিন্নতা। আগের চেয়ে এখন অধিক ক্যামেরা ব্যবহৃত হবে। ফলে টিভি দর্শকরা যেকোন ঘটনা থেকে বিচ্ছিন্ন হবেন না। দ্বিতীয় পর্ব থেকে থাকবে স্পাইডার ক্যাম। ড্রোন ক্যামেরা ব্যবহারের সবুজ সংকেত মিলেছে বিপিলে। থাকছে অস্ট্রেলিয়ান ক্রিকেটের সময়ের সেরা দুই তারকা ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথ। ক্রিকেটের ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’ হয়তো বদলে দেবেন রং। সে রঙে কতটা রঙিন হয় তা দেখার অপেক্ষায় বাংলাদেশ!

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker