খেলাহোমপেজ স্লাইড ছবি

বিশ্বকাপে জ্বলে উঠতে পারে যে পাঁচ জন উদীয়মান ক্রিকেটার

মঞ্জুর দেওয়ান: অবশেষে অপেক্ষার প্রহর শেষ হলো। জল্পনার অবসান ঘটিয়ে বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড। স্কোয়াড ঘোষণার মধ্য দিয়ে নতুন আমেজ যোগ হলো টাইগার ক্রিকেটে। চার বছর ঘুরে বিশ্বকাপের মহাযজ্ঞে যোগ দিতে বিলেত যাবে টাইগাররা। তীর্থ ভূমিতে বিশ্বকাপ ফিরতে পেরে হয়তো স্বয়ং ক্রিকেটও ‘উচ্ছ্বসিত’! ক্রিকেটের রোমাঞ্চকর আবহ দেখতে দিন গুনছে কোটি ভক্ত। ক্রিকেট পাগল বাঙালিও তার ব্যতিক্রম নয়। সাকিব-তামিমদের নিয়ে ২০১৯ বিশ্বকাপকে ঘিরে চওড়া স্বপ্ন দেখছে টাইগার ক্রিকেটের সমর্থকেরা। দলের সিনিয়র ক্রিকেটারদের পাশাপাশি লাইমলাইটে আছেন বেশ কজন উঠতি ক্রিকেটার। যারা হতে পারেন আগামী দিনের টাইগার ক্রিকেটের যোগ্য উত্তরসূরী। এবারের ক্রিকেট বিশ্বকাপে তাই পরীক্ষিতদের পাশাপাশি নজরে আসতে পারেন তারাও। সুযোগ পেলে দৃশ্যপট পাল্টে দিতে পারা এমন কয়েকজন ক্রিকেটার সম্পর্কে জেনে আসা যাক।

মোহাম্মদ সাইফুদ্দিন: ইংল্যান্ডে বিশ্বকাপ বলে সাইফুদ্দিনের দিকে বাড়তি চাওয়া থাকবে বাংলাদেশের। পেসবান্ধব উইকেটে সাইফুদ্দিন আলাদা কিছু করে দেখাতে পারবেন এ নিয়ে বাংলাদেশ ক্রিকেট অনেকদিন ধরেই স্বপ্ন বুনছে। সব ফরম্যাটে নিয়মিত না হলেও ওয়ানডে ক্রিকেটের অনেকটাই নিয়মিত মুখ সাইফুদ্দিন।

এ বারের বিপিএল দিয়ে নিজের অবস্থান আরোও বেশি পোক্ত করেছেন এই অলরাউন্ডার। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে নজরকাড়া পারফরম্যান্স করেছেন এই ক্রিকেটার। এবারের বিপিএলে ফ্লাডলাইটের আলো কেড়ে নেয়ার মতোও পারফরম্যান্স ছিলো এই তরুণ তুর্কির। এরইমধ্যে নির্বাচকদের সবুজ সংকেত পেয়ে গেছেন এই উঠতি তারকা। এবারের বিশ্বকাপ যাত্রায় মাশরাফি বাহিনীর অন্যতম আশার নাম হতেই বিলেত যাবেন সাইফুদ্দিন। পেস সহায়ক উইকেটে ঝলক দেখাতে পারেন ফেনীর তরুণ!

সাব্বির রহমান: নিজেকে অনেকদিন আগেই প্রমাণ করেছেন সাব্বির রহমান। স্কিল আর শক্তিমত্তার মাধ্যমে কিভাবে আধুনিক ক্রিকেট খেলতে হয় সাব্বিরের চেয়ে ভালো আর কে জানে! দুর্দান্ত সব স্ট্রোক আর হার্ড হিটিং ব্যাটিংয়ের মাধ্যমে বেশ আলোচনায় ছিলেন সাব্বির।

মারমার কাটকাট ব্যাটিংয়ের যেনো সমার্থক নাম ছিলো সাব্বির। কিন্তু হুট করেই খেই হারিয়ে ফেলেন এই তারকা। মাঝে অনিয়ন্ত্রিত জীবনের কারণে মিলিয়ে যায় সাব্বিরের ‘দুরন্ত’ ব্যাটিং। ফেসবুকে এক ভক্তকে গালাগাল করলে, দল থেকে সাময়িক অব্যহতি দেয়া হয় ‘ব্যাড বয়’ সাব্বিরকে। কিন্তু নিষেধাজ্ঞা কাটিয়ে আবার ফিরেন লাল সবুজের জার্সিতে। নিউজিল্যান্ড সফরে ডাক পেয়ে নিজের ক্রিকেট শৈলী প্রদর্শন করেন সাব্বির। এবারের বিশ্বকাপের জন্য কতটা প্রস্তুত তার জানান দেন এই হার্ড হিটার। একাধিকবার নিউজিল্যান্ডে খেলা ও বিগত বিশ্বকাপের অভিজ্ঞতাকে কাজে লাগাতে সাব্বিরও হয়তো দিন গুনছে!

মেহেদী মিরাজ: দলের অন্যতম কনিষ্ঠ ক্রিকেটার হয়েও বড় দায়িত্ব পালন করছে এই টাইগার তারকা। বাংলাদেশের যেকোনো সফরের নিয়মিত সদস্যের নাম এখন মেহেদী মিরাজ।

স্পিনার হিসেবে নিয়মিতই সুনাম কুড়াচ্ছেন মিরাজ। ব্যাট হাতেও স্কোরলাইনে ভূমিকা রাখছেন খুলনার এই ছেলে। ২৫ ম্যাচে ৪.৪০ ইকোনমি রেটে ২৬ উইকেটই বলে দেয় মিরাজের পরিচয়। ইংল্যান্ড যে সীমারদের স্বর্গ হবে তা নিয়ে কানাঘুষা চলছে বহুদিন ধরেই। তারপরও মিরাজের চাহিদা থাকবে। পেসারদের পিচেও মিরাজের বোলিং নৈপুণ্য দেখেছে বাংলাদেশ। সীমারদের বিরতিতে মিরাজের রিপ্লেসমেন্ট ব্রেক থ্রু এনে দিবে এমনটাই প্রত্যাশা বাংলাদেশের।

মোসাদ্দেক সৈকত: বাংলাদেশের হয়ে অনেকগুলো ম্যাচ খেললেও বেশকিছুদিন ধরেই দলে নেই তরুণ তুর্কি মোসাদ্দেক সৈকত। ফর্মে না থাকায় জাতীয় দল দল থেকে উপেক্ষিত ছিলেন।

কিন্তু ফর্ম হারানো মোসাদ্দেক নিজেকে নতুন করে আবিষ্কার করেছেন ঢাকা প্রিমিয়ার লিগে। নিয়মিত রান তুলে নির্বাচকদের রাডারে আসেন মোসাদ্দেক। লোয়ার অর্ডারে রান তুলতে মোসাদ্দেককে বেছে নিয়েছেন টিম ম্যানেজমেন্ট। ধরে খেলার প্রবণতা ও পার্ট টাইম বোলিংয়ের গুণ ভাগ্য বদলে দিতে পারে এই উঠতি তারকার। একাদশে সুযোগ পেলে ইংল্যান্ড বিশ্বকাপকে রাঙাতে হয়তো চেষ্টার ত্রুটি রাখতে চাইবেন না এই টিনএজার!

আবু জায়েদ রাহি: ইংল্যান্ডের উইকেট যে পেস সহায়ক হবে তা নিয়ে সন্দেহ নেই বললেই চলে। বাংলাদেশ যে চার পেসার নিয়ে মাঠে নামবে সেটাও মোটামুটি নিশ্চিত।

তাই বোলিং আক্রমণের নেতৃত্বে থাকা মাশরাফির সঙ্গী হচ্ছেন আরোও তিনজন। রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান খেলবে তা নিশ্চিত। চার নম্বর পেসার নিয়েই ছিলো যতো ভাবনা! নিউজিল্যান্ড সফরে থাকা ইবাদত ও খালেদ কেবল টেস্ট ম্যাচ খেলেছেন। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতা একেবারেই নেই। নাঈম হাসান ঝলক দেখিয়েছেন টেস্ট ক্রিকেটে। তাই বিশ্বকাপের জন্য রাহিকে বেছে নিয়েছেন বোর্ড। ব্রিটিশ মুলুকে আবু জায়েদ রাহির সুইং হতে পারে বাংলাদেশের অন্যতম আশীর্বাদ।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker