ক্রিকেটখেলাহোমপেজ স্লাইড ছবি

বিশ্বকাপে কে এগিয়ে?

এস.কে. শাওন: ব্রিটিশ মুল্লুকে চলছে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বিশ্বকাপ ক্রিকেট। ক্রিকেটারদের অর্জনে গর্জনে জমে উঠেছে বিশ্বকাপ ক্রিকেটের ১২তম আসর। ইংল্যান্ড এবং ওয়েলস এর সবুজ গালিচাগুলোতে এখন
পর্যন্ত ১৩টি ম্যাচ গড়িয়েছে। ১টি ম্যাচ বৃষ্টি বাঁধায় পন্ড হয়েছে। বিশ্বকাপে এখন পর্যন্ত জয়ের পাল্লা ভারী কার,ব্যাটিং -বোলিংয়ে কে বা কোন ক্রিকেটার এগিয়ে। আজকের প্রতিবেদনে থাকছে তাঁর আদ্যোপান্ত।

সর্বাধিক রান সংগ্রহকারী ব্যাটসম্যান: বিশ্বকাপের জার্সি পড়ে ফটোসেশনে অংশ না নিয়ে এবং টিমমেটদের সাথে এক বিমানে না যেয়ে তীব্র সমালোচনার সম্মুখীন হতে হয় তাঁকে। তবে এগুলো তিনি গাঁয়ে না মেখে দেশের হয়ে বিশ্বমঞ্চে ঝান্ডা উড়াচ্ছেন। বলছিলাম বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব -আল-হাসান এর কথা। ২০১৯ বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বাধিক রানের মালিক ক্রিকেটের এই ফেরিওয়ালা! সাকিব তাঁর উত্তুঙ্গ পারফরম্যান্সে ৩ ইনিংসে ৮৬.৬৬ গড়ে সংগ্রহ করেছেন ২৬০ রান।এমনকি এই বিশ্বকাপে তিন অংকের ম্যাজিকেল ফিগারের গেরো খুলেছেন তিনি। পাশাপাশি পেয়েছেন ২টি অর্ধশতক। সর্বাধিক রান সংগ্রহের তালিকায় ২য় স্থানে আছেন ইংলিশ ওপেনার জেসন রয়। ৩ ইনিংসে ৭১.৬৬ গড়ে ১টি শতক ও ১ টি অর্ধশতকে তাঁর সংগ্রহ ২১৫ রান। ৩য় স্থানে আছেন তাঁরই সতীর্থ উইকেটকিপার ব্যাটসম্যান জস বাটলার। ৩ ইনিংসে সমানসংখ্যক শতক ও অর্ধশতকে ৬১.৬৬ গড়ে বাটলারের সংগ্রহ ১৮৫ রান।

এক ম্যাচে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান: ২০১৯ বিশ্বকাপে এখন পর্যন্ত এক ম্যাচে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান ইংলিশ ওপেনার জেসন রয়।বাংলাদেশের বোলারদের ওপর চড়াও হয়ে তিনি ১৪ টি বাউন্ডারি এবং ৫ টি ওভার বাউন্ডারিতে ১২৬.৪৪ স্ট্রাইক রেটে সংগ্রহ করেছেন ১৫৩ রান। বলতে গেলে সেদিন বাংলার বোলাররা তাঁর কাছে অসহায় আত্মসমর্পণ করেছেন।


সর্বাধিক উইকেট শিকারি বোলার: ইংল্যান্ডের পিচে স্পিনারদের চেয়ে পেসাররাই দাপুটে পারফরম্যান্স করে চলেছেন।এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট প্রাপ্তির খাতায় সেরা তিন জনই পেসার। গড়ে ১৫০kph গতিতে বোলিং করে ব্যাটসম্যানদের রীতিমতো অসহায় করে তুলেন তিনি। বলছিলাম কিউই পেসার লাকি ফার্গুসনের কথা। গত পরশুদিনের ম্যাচে আফগানিস্তানকে ধসিয়ে দিতে গুরুতপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি। ৯.১ ওভার বোলিং করে ৩৭ রানে নিয়েছেন ৪ উইকেট।শ্রীলংকাকে নাস্তানাবুদ করতে মুখ্য ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন। ৬.২ ওভার বোলিং করে ২২রানের খরচায় পেয়েছেন ৩টি উইকেট। বাংলাদেশের সাথে মাত্র ১ উইকেট পেলেও রান খরচের বেলায় খানিকটা কৃপণতা করে দিয়েছেন ৪০ রান।এখন পর্যন্ত ২০১৯ বিশ্বকাপে ৩ ইনিংসে ১২.৩৭ গড়ে এবং ৩.৮৮ ইকোনোমি রেটে ৮ উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন কিউই পেসার লাকি ফার্গুসন। ১৮ গড়ে এবং ৫.১৭ ইকোনোমি রেটে ৭ উইকেট নিয়ে ২য় স্থানে রয়েছেন তাঁরই সতীর্থ ম্যাট হেনরি। আর ২১.৫৭ গড়ে এবং ৫.৫৯ ইকোনোমি রেটে সমান সংখ্যক উইকেট নিয়ে ৩য় স্থানে রয়েছেন অজি পেসার মিচেল স্টার্ক।
  

এক ম্যাচে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার:২০১৯ বিশ্বকাপে এখন পর্যন্ত এক ম্যাচে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার কিউই অলরাউন্ডার জিমি নিশাম।গত পরশুদিন ১০ ওভারে ১ মেডেনে ৩১ রানে ৫ উইকেট নিয়ে বলতে গেলে তিনি একাই আফগানিস্তানের ব্যাটিং লাইনআপকে ধসিয়ে দিয়েছেন।

পয়েন্ট টেবিলের শীর্ষ দল: ব্যাটিং-বোলিং এর ধারাবাহিক পারফরম্যান্স ধরে রেখে টানা ৩ ম্যাচের ৩টিতেই জয়ের মালা গলায় পড়েছে নিউজিল্যান্ড। এর ফলে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে স্বস্তির নিশ্বাস ফেলছে তাঁরা। ২.১৬ নীট রান রেটে কিউইদের সংগ্রহ ৬ পয়েন্ট। বাংলাদেশের সাথে ঘাম ঝড়িয়ে জিতলেও আফগানিস্তান ও শ্রীলংকার সাথে হেসে খেলেই জিতেছে ওরা। ওয়ার্ল্ড র‍্যাংকিংয়ের নাম্বার ওয়ান টিম ইংল্যান্ড রয়েছে পয়েন্ট টেবিলের ২য় স্থানে। বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার সাথে প্রত্যাশিতভাবে জয় পেলেও পাকিস্তানের কাছে হেরে যায় ইংলিশরা। ৩ ম্যাচে ২ জয়ে ১.৩০ নীট রান রেটে ইংলিশদের সংগ্রহ ৪ পয়েন্ট। দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়াকে হারিয়ে টানা ২ ম্যাচে ২ জয়ে ০.৫৩ নীট রান রেটে ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ৩য় স্থানে অবস্থান করছে ভারত। 

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker