খেলাহোমপেজ স্লাইড ছবি

কে সর্বকালের সেরা?

এস.কে. শাওন: বিশ্ব ফুটবলের অন্যতম বিজ্ঞাপন লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদো। জাতীয় দল বা ক্লাব যেখানেই তারা খেলুক না কেন, দৃষ্টিনন্দন ফুটবল খেলে তারা দর্শকদের মনে আনন্দের ঢেউ তোলেন। কোন চায়ের আড্ডায় যদি প্রশ্ন জুড়ে দেওয়া হয়,কে সর্বকালের সেরা? মেসি নাকি রোনালদো। তাহলে সেখানে যে তর্ক হবে, সেটা আপনি নিশ্চিত থাকতে পারেন। কারণ দু’জনেরই যে সারা বিশ্বে অসংখ্য ভক্ত সমর্থক রয়েছে।
লিওনেল মেসি: ফুটবল সৌন্দর্যের এক অনিন্দ্য রূপকথার রাজকুমার লিওনেল মেসি! প্রতিযোগিতামূলক ফুটবলে ১ যুগেরও বেশি সময় ধরে কাঁটানো বার্সেলোনা ফরোয়ার্ড জিতেছেন অনেক শিরোপা,গড়েছেন একের পর এক রেকর্ড। মাত্র ১৭ বছর বয়স থেকে প্রতিযোগিতামূলক ফুটবল খেলা মেসি সর্বোচ্চ ব্যক্তিগত পুরস্কার ‘ ফিফা ব্যালন ডি অর ‘ জিতেছেন রেকর্ড সংখ্যক পাঁচবার এবং ইউরোপিয়ান ‘ ‘গোল্ডেন শু ‘ জিতেছেন রেকর্ড সংখ্যক ছয়বার। ৩২ বছর বয়সী এই আর্জেন্টাইন ফরোয়ার্ড কাতালুনিয়ার দল বার্সেলোনাকে ক্যারিয়ারের পুরো সময়জুড়ে দিয়েছেন মুঠোভরে, এমনকি দিয়ে যাচ্ছেন এখনও। বার্সার হয়ে এখন পর্যন্ত রেকর্ড সংখ্যক ৩৪ টি শিরোপা জিতেছেন। তাঁর মধ্যে রয়েছে ১০টি লা-লিগা,৪টি ইউয়েফা চ্যাম্পিয়নস লিগ এবং ৬টি কোপা ডেল রে টাইটেল। এছাড়াও লা- লিগার ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা (৪১৯টি) ফুটবল জাঁদুকর লিওনেল মেসি। এমনকি ইউয়েফা চ্যাম্পিয়নস লিগে সর্বোচ্চ হ্যাটট্রিকের (৮বার) রেকর্ডও তাঁর ঝুলিতে। লা-লিগায় সর্বোচ্চ গোলের রেকর্ড করেছেন তিনি,পাশাপাশি সর্বোচ্চ (১৬৯টি) গোল করিয়েছেনও তিনি। জাতীয় দল এবং ক্লাব ফুটবল মিলিয়ে মেসির গোলসংখ্যা ৬৮৫ টিরও বেশি।
ক্রিশ্চিয়ানো রোনালদো: বিশ্ব ফুটবলের কয়েকজন গতিশীল ফুটবলারের মধ্যে পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো অন্যতম। মেসির মতো রোনালদোরও অর্জনের পাল্লার ওজন কম নয়। সর্বোচ্চ ব্যক্তিগত পুরস্কার ‘ ফিফা ব্যালন ডি অর ‘ জিতেছেন রেকর্ডসংখ্যক পাঁচ বার এবং ইউরোপিয়ান ‘গোল্ডেন শু’ জিতেছেন চারবার। য়্যূভেন্টাস ফরোয়ার্ড রোনালদো তার ক্যারিয়ারে সর্বমোট ২৯টি শিরোপা জিতেছেন। তাঁর মধ্যে আছে ৫টি ইউয়েফা চ্যাম্পিয়নস লিগ, ১টি ইউয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশীপ এবং ১টি ইউয়েফা নেশান্স লিগ এর মতো আন্তর্জাতিক টাইটেল। এমনকি ইউয়েফা চ্যাম্পিয়নস লিগ এর সর্বোচ্চ গোলদাতার(১২৬টি) রেকর্ডের মালিকও সিআর সেভেন। পাশাপাশি ইউয়েফা চ্যাম্পিয়নস লিগে সর্বোচ্চ গোল (৩৪টি) করানোর রেকর্ডও তাঁর পকেটে। ইউয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশীপে সর্বোচ্চ গোলের(৯টি) রেকর্ডও এই পর্তুগিজ তারকার। জাতীয় দল এবং ক্লাব ফুটবল মিলিয়ে ৭০০ টিরও বেশি গোল করেছেন তিনি।
উপসংহারের আগে: মেসি -রোনালদো একের পর এক যতো রেকর্ড ভেঙেছেন,যতো রেকর্ড গড়েছেন সেই ইতিহাসে চোখ বুলাতে গেলে আপনি বিরক্ত হতে পারেন! কারণ তাঁদের ক্যারিয়ারে অর্জনের সংখ্যা অনেক। কিন্ত তাদের জন্য এবং তাদের ভক্তদের জন্য দুঃখের বিষয় হলো তাদের দু’জনের কেউই নিজ দলের হয়ে এখন পর্যন্ত বিশ্বকাপ জিততে পারেননি। ফুটবল থেকে এখন পর্যন্ত ওদের দু’জনের কেউই অবসর নেয়নি। চালিয়ে যাচ্ছেন খেলা, গড়ছেন একের পর এক নতুন রেকর্ড। দু’জনেরই প্রাপ্তির পাল্লার ওজন কম নয়। প্রশ্নটা তদের ভক্তদের জন্যই তোলা রইলো! কে সর্বকালের সেরা?মেসি নাকি রোনালদো।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker