খেলাহোমপেজ স্লাইড ছবি

কে হবে প্লেয়ার অফ দ্যা টুর্নামেন্ট?

মিজানুর রহমান টিপু: ১২তম আসরের মধ্যে ইংল্যান্ড ও ওয়েলস আয়োজন করছে ক্রিকেট বিশ্বকাপের ৫ম আসর। ১০ জাতির এই টুর্নামেন্টের আর মাত্র বাকি ৩ ম্যাচ। বৃষ্টি ও আবহাওয়ার কারণে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে ৪টি ম্যাচের। দলীয় পারফর্মেন্সের মাধ্যমে পয়েন্ট টেবিলের শীর্ষ ৪ দল ইতিমধ্যে নির্বাচিত হয়েছে। যেখানে প্রথম সেমিতে ইন্ডিয়া লড়ছে নিউজিল্যান্ডের বিপক্ষে এবং ২য় সেমিতে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে লড়বে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

দলীয় পারফরম্যান্সের পাশাপাশি ব্যক্তিগত পারফরম্যান্সেও এই বিশ্বকাপ সমৃদ্ধ। সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে প্রথমে আছে ভারতীয় ওপেনার রোহিত শর্মা ও তার পরের অবস্থানে রয়েছে অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। বোলিং এ শীর্ষে রয়েছেন গত বিশ্বকাপের প্লেয়ার অফ দ্যা টুর্নামেন্ট মিচেল স্টার্ক ও মুস্তাফিজুর রহমান। এছাড়াও রান সংগ্রাহকের প্রথম পাঁচে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান,অ্যারন ফিঞ্চ  ও জো রুট। আর বোলিংয়ে স্টার্ক ও মুস্তাফিজের পরেই আছেন লকি ফার্গুসন ও জসপ্রিত বুমরাহ। এদের মাঝে থেকেই হতে যাচ্ছে এইবারের প্লেয়ার অফ দ্যা টুর্নামেন্ট।

ব্যাটিং ও বোলিংয়ের হিসাব করে, এই বিশ্বকাপের সব থেকে ইম্প্যাক্ট প্লেয়ার ধরা যায় সাকিব আল হাসান কে। যে ব্যাট হাতে ৮ ম্যাচ খেলে ২ সেঞ্চুরি ও ৫ হাফসেঞ্চুরি তে করেছেন ৬০৬ রান এবং একটা ৫ উইকেট সহ রয়েছে মোট ১১ উইকেট। দল সেমিতে জায়গা করে নিতে পারলেই সাকিব হত প্লেয়ার অফ দ্যা টুর্নামেন্টের অন্যতম দাবিদার।

সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে প্রথম স্থানে আছে ভারতের রোহিত শর্মা। ৮ ম্যাচে ৫ সেঞ্চুরি সহ তার ঝুলিতে আছে ৬৪৭ রান। ৯২.৪২ এভারেজ ও ৯৮.৭৭ স্ট্রাইক রেটে এই রান সংগ্রহ করেছেন তিনি। যেভাবে খেলে যাচ্ছেন, এভাবে টুর্নামেন্ট শেষ করতে পারলে এবারের প্লেয়ার অফ দ্যা টুর্নামেন্টের সব থেকে বড় দাবিদার রোহিত।

রোহিত শর্মার থেকে এক ম্যাচ বেশি খেলে ডেভিড ওয়ার্নার রান সংগ্রাহকের দিকে ২য় অবস্থানে আছে। ৯ম্যাচে তার রান ৬৩৮। এ বিশ্বকাপের এক ম্যাচে সর্বোচ্চ রানের রেকর্ড তার দখলে। বাংলাদেশের সাথে এক ইনিংসে করেছেন ১৬৬ রান। অস্ট্রেলিয়া যদি আরও দুই ম্যাচ খেলে ফেলতে পারে, তাহলে ডেভিড ওয়ার্নার হতে পারে প্লেয়ারঅফ দ্যা টুর্নামেন্ট ।

এছাড়াও অজি কাপ্তান ফিঞ্চ  ও ইংলিশ বয় রুট রয়েছে ৪ ও ৫ নাম্বারে। তাদের রান যযথাক্রমে ৫০৭ ও ৫০০। আগামী দুই ম্যাচে দলের জয়ে ভূমিকা রাখতে পারলে তাদের মধ্যে থেকেও কেউ পেয়ে যেতে পারেন এই পুরস্কার।

বোলিং এ গত বিশ্বকাপের মত এবারও শীর্ষে রয়েছেন অজি গতি দানব মিচেল স্টার্ক। নিয়মিতভাবেই পিচে গতির ঝড় তুলছেন এই অজি পেসার। এই পর্যন্ত ৯ ম্যাচ খেলে নিয়েছেন ২৬ উইকেট। যার মধ্যে নিউজিল্যান্ড ও উইন্ডিজের সাথে নিয়েছেন ৫ টি করে উইকেট। আগামী দুই ম্যাচে ভালো কিছু করে দেখাতে পারলে স্টার্ক হতে পারে পরপর দুই বিশ্বকাপের প্লেয়ার অফ দ্যা টুর্নামেন্ট।

এছাড়াও বোলারদের মধ্যে আছে মুস্তাফিজুর রহমান, জসপ্রিত বুমরাহ ও লকি ফার্গুসন। জসপ্রিত বুমরাহ যে কোন সময় বদলে দিতে পারে ম্যাচের গতি প্রকৃতি। তাই তার সামনেও রয়েছে সুযোগ। অন্যদিকে নিউজিল্যান্ডের গতি দানব ফার্গুসন রয়েছে ফর্মের শীর্ষে। ২০ উইকেট নেওয়া দ্যা ফিজের দল সেমিতে জায়গা করে নিতে পারলে তার জন্যও থাকতো প্লেয়ার অফ দ্যা টুর্নামেন্ট হবার সুযোগ।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker