খেলা

রাগবি খেলার ইতিহাসে সেরা পাঁচ তারকা

এস.কে.শাওন: রাগবি খেলার উৎপত্তি ইংল্যান্ডে। উপমহাদেশে রাগবি খেলার জনপ্রিয়তা নেই বললেই চলে। কারণ ভারত, পাকিস্তানে নামে মাত্র রাগবি খেলা হয়। তবে কিছুটা খেলা হয় শ্রীলংকায়। উপমহাদেশে রাগবি খেলা জনপ্রিয় না হলেও ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড, ফ্রান্স, ইতালি,আমেরিকা, কানাডা, জাপান এই দেশগুলোতে রাগবি খেলা ব্যাপক জনপ্রিয়। আজকে আপনাদেরকে শোনাবো পাঁচ জন বিখ্যাত রাগবি তারকার গল্প।

ব্রায়ান ওড্রিসকল: সাবেক আইরিশ রাগবি খেলোয়াড় ব্রায়ান ওড্রিসকলকে রাগবি ইতিহাসের সেরা খেলোয়াড় হিসেনে গণ্য করা হয়। ওড্রিসকল ২০০৩ থেকে ২০১২ সাল পর্যন্ত আয়ারল্যান্ড জাতীয় রাগবি দলের অধিনায়ক ছিলেন। পাশাপাশি তিনি আইরিশ প্রাদেশিক দল লাইনস্টারের হয়েও খেলতেন। আয়ারল্যান্ডের হয়ে ওড্রিসকল ১৪১টি ম্যাচ খেলেন। তার মধ্যে ৮৩ টি ম্যাচে তিনি অধিনায়কত্ব করেন। ব্রায়ান ওড্রিসকল এখন পর্যন্ত আইরিশ রাগবির সর্বোচ্চ গোলদাতা। এমনকি তিনি আন্তর্জাতিক রাগবির ৮ম সর্বোচ্চ গোলদাতা। তাঁর জনপ্রিয়তা এতটাই ছিল যে,তিনি যখন মাঠে নামতেন তখন তার ভক্তরা টি-শার্টে In BOD We Trust লিখে খেলা উপভোগ করতেন। এখানে BOD বলতে ব্রায়ান ওড্রিসকল বুঝানো হয়েছে।

ডান কার্টার: নিউজিল্যান্ডের রাগবি খেলোয়াড় ডান কার্টার রাগবি টেস্ট ম্যাচের সর্বোচ্চ গোলদাতা। তিনি নিউজিল্যান্ড জাতীয় দলের হয়ে ১০০টি ক্যাপ অর্জন করেছেন। জাতীয় দলে কার্টারের গোলসংখ্যা ১৪৪২ টি। তিনি প্রাদেশিক দল কেন্টাবুড়ির হয়েও খেলতেন। সেখানে তাঁর গোলসংখ্যা ২৮৯টি। কার্টার নিউজিল্যান্ডের হয়ে ছয়বার তিনজাতি টুর্নামেন্ট জিতেন। তাঁর সবচেয়ে বড় অর্জন ২০১১ সালে তিনি নিউজিল্যান্ডকে রাগবি বিশ্বকাপ জেতান। ২০০৫ ও ২০১২ সালে আন্তর্জাতিক রাগবি বোর্ড তাঁকে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত করে।

মাইকেল জোন্স: নিউজিল্যান্ডের সাবেক রাগবি ইউনিয়নের খেলোয়াড় মাইকেল জোন্স বিশ্বের অন্যতম আক্রমণাত্নক রাগবি খেলোয়াড় হিসেবে পরিচিত। নিউজিল্যান্ডের হয়ে তিনি ৫৫ টি ক্যাপ অর্জন করেন। বিশ শতকের রাগবি ওয়ার্ল্ড ম্যাগাজিনে সমর্থকদের ভোটে তিনি ৩য় নির্বাচিত হয়েছেন। ২০০৩ সালে জোন্স আন্তর্জাতিক রাগবির ‘ হোল অব ফ্যাম’ নির্বাচিত হন। ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত সামোয়া রাগবি দলের কোচ ছিলেন মাইকেল জোন্স। বিখ্যাত রাগবি কোচ জন হার্ট তাঁকে পারফেক্ট রাগবি খেলোয়াড় হিসেবে আখ্যায়িত করেন।

ডেবিড ক্যামপেজি: সাবেক অস্ট্রেলিয়ান রাগবি খেলোয়াড় ডেবিড ক্যামপেজি রাগবি ইতিহাসের শ্রেষ্ঠ উইঙ্গার হিসেবে পরিচিত। অস্ট্রেলিয়া জাতীয় দলের হয়ে তিনি ১০১ টি ক্যাপ অর্জন করেন। জাতীয় দলের পাশাপাশি তিনি নিউ সাউথ ওয়েলস এর হয়ে খেলতেন। ক্লাব ক্যারিয়ারে তাঁর অর্জন ১১৪ পয়েন্ট এবং ৫৬টি ক্যাপ। ১৯৯১ রাগবি বিশ্বকাপে ক্যামপেজি প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট নির্বাচিত হন। এছাড়াও তিনি ১৯৯৭ সালে স্পোর্ট অস্ট্রেলিয়া ‘হোল অব ফ্যাম’ এবং ২০১৩ সালে আইআরবি ‘হোল অব ফ্যাম’ নির্বাচিত হন।

গ্যারেথ এডওয়ার্ডস: ১৯৬৭ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত গ্যারেথ এডওয়ার্ডস ওয়েলস জাতীয় দলের হয়ে খেলেন। ওয়েলস এর হয়ে ৫৬ টি ম্যাচে মাঠে নামেন এডওয়ার্ডস। এছাড়াও ব্রিটিশ লায়ন্সের হয়ে ১০ ম্যাচ খেলেন। ওয়েলস এর অর্জন ৮৮ পয়েন্ট। আর লায়ন্সের হয়ে মাত্র ৩ পয়েন্ট অর্জন করেন। তাঁর ক্যারিয়ারের ১২টি মৌসুম তিনি কার্ডিফ আরএফসির হয়ে খেলেন। বিশ্বের ৫০ জন রাগবি খেলোয়াড়ের একজন হিসেবে ধরা হয় এডওয়ার্ডসকে। ক্যারিয়ারে এত কম ম্যাচ খেলেও তিনি ২০০৩ সালে ওয়ার্ল্ড ম্যাগাজিনে রাগবির বিখ্যাত খেলোয়াড় নির্বাচিত হন।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker