খেলাট্রেন্ডিং খবরহোমপেজ স্লাইড ছবি

দ্য বেস্ট লিওনেল মেসি!

২০১৯ সাল নিয়েও শঙ্কা শুরু হয়েছিলো। মেসি-রোনালদো দৈরথের মাঝে যুক্ত হয়েছিলো ভার্জিল ফন ডাইকের নাম। সবাইকে অবাক করে দিয়ে উয়েফা বর্ষসেরার পুরষ্কার জিতে নিয়েছেন ডাচ অধিনায়ক। এবারের ফিফা দ্য বেস্ট নিয়েও তাই ফন ডাইকের নাম জোর গলার শোনা যাচ্ছিলো। কিন্তু সব জল্পনার অবসান ঘটলো। উয়েফা বর্ষসেরার মঞ্চ লিওনেল মেসিকে হতাশ করলেও ফিফা দ্য বেস্ট ঠিকই সিংহাসনে বসালো। বহুল ‘আরাধ্য’ এক শিরোপা জিতলেন মেসি। ২০১৬ সালে চালুর পর এবারই প্রথমবারের মতো দ্য বেস্টের ট্রফি ছুয়ে দেখলেন মেসি। মিলানের লা স্কালা অপেরা হাউজের সবটুকু আলো কেড়ে নিলেন সময়ের অন্যতম সেরা এই ফুটবলার। ২০১৫ সালের পর হারানো মুকুট উদ্ধার করলেন আর্জেন্টাইন খুদে জাদুকর। ক্রিস্টিয়ানো রোনালদোকে পেছনে ফেলে রেকর্ড ছয়বার ফিফা বর্ষসেরার পুরষ্কার জিতলেন এলএমটেন।

এই মৌসুমের খেলা দেখে ১০ বছর আগের মেসিকে স্মরণ করেছিলেন ফুটবল ভক্তরা। মাঝে হারিয়ে যাওয়া মেসি নিজেকে যেনো নতুন করে আবিষ্কার করেছিলেন। সেই তীব্র গতি আর ক্ষিপ্রতায় প্রতিপক্ষের রক্ষণ চিড়ে বেরিয়েছেন। অনেক ম্যাচে একাই বার্সেলোনার ত্রাণকর্তা হয়ে দাঁড়িয়েছেন। মৌসুম জুড়ে ৫১ ম্যাচ খেলে অর্ধশত গোল করেছেন। জাতীয় দল ও ক্লাব মিলে ৫৮ ম্যাচে করেছেন ৫৪ গোল। পাশাপাশি সতীর্থদের ২০ গোলে রেখেছেন অবদান। দলগত পুরষ্কারের দিক থেকে নিষ্প্রভ থাকলেও ব্যক্তিগত নৈপুণ্যে মেসি ছিলেন সবার থেকে আলাদা। হয়েছেন স্প্যানিশ লিগ ও ইউরোপের সর্বোচ্চ গোলদাতা। আর তাতেই ক্রোয়েশিয়ার শিল্পী আনা বারবিচ কাতিচিচের হাতে তৈরি ৩১০ মিলিমিটারের ট্রফি শোভা পেলো আর্জেন্টাইন সুপারস্টারের হাতে।

সেই ২০০৮ সাল থেকে শুরু হয়েছিলো মেসি-রোনালদোর যুগ। ২০১৮ সালের হিসেব বাদ দিলে ২০০৮ থেকে ২০১৯ পর্যন্ত ফিফার বর্ষসেরা পুরষ্কার কেবল মেসি-রোনালদোর মাঝেই সীমাবদ্ধ। এবারও তেমনই হতে পারতো! চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদোও গত মৌসুম দারুণ কাটিয়েছেন। রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগ দেয়ার পরই সফলতার মুখ দেখেছেন। জিতেছেন ইতালিয়ান সিরিআ ও উয়েফা সুপার কাপ। দেশের জার্সিতেও জিতেন পর্তুগালের দ্বিতীয় আন্তর্জাতিক শিরোপা। উয়েফা নেশনস লিগ জিতে মুকুটে আরোও একটি পালক যুক্ত করেন পর্তুগিজ যুবরাজ। কিন্তু গোটা মৌসুম খেলে মাত্র ২৮ গোল কাল হয়ে দাঁড়ায়। ব্যক্তিগত নৈপুণ্যে মেসির চেয়ে পেছনে রয়ে যান। রোনালদোর চেয়ে ১০ পয়েন্ট বেশি নিয়ে (মেসি ৪৬, রোনালদো ৩৬) ফিফা দ্য বেস্ট’র ২০১৯ এডিশন জিতে নেন লিওনেল মেসি।

গতবছরের ১৬ জুলাই এবছরের ১৯ জুলাই পর্যন্ত ইউরোপিয়ান ফুটবলের খেলোয়াড়দের খেলা বিবেচনা করে দেয়া হয় ফিফার সর্বোচ্চ ব্যক্তিগত এই পুরষ্কার। ফিফার সদস্য প্রতিটি দেশের জাতীয় দলের কোচ, অধিনায়ক ও সাংবাদিকদের ভোটের উপর নির্ভর করে ফিফা দ্য বেস্ট। ২০১৯ ফিফা দ্য বেস্ট মেয়েদের বিভাগে বর্ষসেরা নির্বাচিত হয়েছেন যুক্তরাষ্ট্রের মেগান র‍্যাপিনো। বর্ষসেরা কোচ হন ইয়ুর্গেন ক্লপ। বর্ষসেরা গোলকিপারের পুরষ্কার গেছে অ্যালিসন বেকারের ঝুলিতে। আর সবচেয়ে সুন্দর গোলের পুরষ্কার পুসকাস পুরস্কার জিতেছেন হাঙ্গেরিয়ান ফুটবলার ড্যানিয়েল জোরি।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker