খেলাহোমপেজ স্লাইড ছবি

যে পাঁচটি অদ্ভুত খেলা সম্পর্কে জানলে আপনি অবাক হবেন

এস.কে.শাওন: ফুটবল, ক্রিকেট, হকি, ভলিবল, টেনিস এসব খেলাগুলো সম্পর্কে কমবেশি সবারই ধারণা রয়েছে। তবে পৃথিবীতে এমন কিছু অদ্ভুত খেলা আছে যেগুলো সম্পর্কে ধারণা তো দূরে থাক, সেসব খেলাগুলোর নামই অনেকে জানেন না! এসব অদ্ভুত খেলাগুলোতে খেলোয়াড়দের নিরাপত্তা নিয়েও শঙ্কা থাকে। চলুন পৃথিবীর এমন পাঁচটি অদ্ভুত খেলা সম্পর্কে আজ জেনে নেই।

১.ফায়ারওয়াল সকার: অদ্ভুত এ খেলাটির জন্ম ইন্দোনেশিয়ায়। খেলাটিতে যে বলটি ব্যবহার করা হয় তা হলো একটি অগ্নিকুণ্ড! ফায়ারওয়াল খেলায় ব্যবহৃত বলটি খেলোয়াড়দের জন্য ঝুকিপূর্ণ। কারণ বলটি তৈরীর পদ্ধতিটি হলো শুকনো একটি নারিকেলে ডিজেল ঢেলে আগুন লাগানো হয়। তারপর আগুন লাগানো বলটি দিয়েই খেলোয়াড়দের খেলা চালিয়ে যেতে হয়। এজন্য খেলোয়াড়দের প্রাণনাশের হুমকিও থাকে! ভয়ংকর এ খেলাটি শুধুমাত্র ইন্দোনেশিয়ায় চলে।

২.বেস জাম্পিং: খেলাটিতে প্যারাস্যুট পরে জাম্পারদেরকে উঁচু স্থান থেকে লাফ দিতে হয়। সাধারণ প্যারাস্যুট দিয়ে এ লাফ দেয়া বিপজ্জনক। কারণ যথাসময়ে সাধারণ প্যারাস্যুট যথা সময়ে না খুলতে পারলে মৃত্যু অবধারিত। এজন্য বিশেষ প্যারাস্যুট ব্যবহার করতে হয়। লাফ দিতে গিয়ে আহত বা নিহত হওয়ার সম্ভাবনা থাকায় অনেক দেশে এ খেলা নিষিদ্ধ। এস বেনিয়ে নামক একজন স্লোভাক নাগরিক ১৯১৩ সালে ‘বেস জাম্পিং ‘ খেলাটি আবিষ্কার করেন। ১৯৮০ সালে আধুনিক ‘বেস জাম্পিং ‘ শুরু হলে চারজন বন্ধু(ফিল স্মিথ,কার্ল বেনিশ, ফিল মেফিল্ড, জিন বেনিশ) মিলে খেলাটিকে বিশেষ স্পোর্টসের জায়গায় নিয়ে যান। ১৯৮৪ সালে কার্ল বেনিশ নরওয়েতে লাফ দিতে গিয়ে নিহত হওয়ার পর থেকে তাকে এ খেলার প্রাণ পুরুষ বলা হয়।

৩.ওয়াইফ ক্যারিং গেম: ১৯৫২ সালে ফিনল্যান্ডে খেলাটির উৎপত্তি হয়।ওয়াইফ ক্যারিং মানে হলো ‘বউকে কাঁধে নিয়ে দৌড়ানো’। এ খেলায় একজন স্বামী তাঁর স্ত্রীকে কাঁধে নিয়ে নির্দিষ্ট গতিসীমা অতিক্রম করেন। খেলাটি শুরু হওয়ার পর যাত্রা পথে বিভিন্ন বস্তু ফেলে প্রতিবন্ধকতার সৃষ্টি করা হয় যাতে খেলায় অংশগ্রহণকারীরা নির্দিষ্ট গন্তব্যে সময়মতো পৌঁছাতে না পারেন। খেলাটির জন্য রাস্তার দুরত্ব ২৫৩ মিটার নির্ধারণ করা হয়েছে। ফিনল্যান্ড ছাড়াও হংকং,অস্ট্রেলিয়া, আমেরিকা, সাউথ কোরিয়ায় অদ্ভুত এ খেলাটির বেশ প্রচলন রয়েছে।

৪.কেভ ডাইভিং: আমেরিকান নাগরিক জ্যাক শেপার্ড ১৯৩৬ সালে খেলাটি আবিষ্কার করেন। কেভ ডাইভিং খেলায় একজন খেলোয়াড়কে পাহাড়ের অভ্যন্তরে বা গুহার ভেতরের মুক্ত উঁচু জায়গা থেকে লাফ দিতে হয়। খেলাটিতে একদিকে মৃত্যুভয় থাকলেও অন্যদিকে অন্ধকারে উড়ায় আনন্দ রয়েছে! এ খেলায় অনেকেই মারাত্মকভাবে আহত হয়েছেন। পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকলেও খেলাটিতে ঝুঁকি বেশি। অদ্ভুত এ খেলাটি খেলতে গিয়ে অনেকে নিখোঁজও হয়েছেন।

৫.সিন কিকিং গেম: এ খেলায় মাত্র দু’জন খেলোয়াড় অংশগ্রহণ করতে পারে। খেলায় অংশগ্রহণ করা খেলোয়াড়দের পা আগে থেকেই ঘাস, লতাপাতা দিয়ে গুজে রাখতে হয়। খেলা শুরু হওয়ার পর একজন আরেকজনকে পা দিয়ে আঘাত করতে থাকে। এর মধ্যে যে বেশিবার নিজের পা আঘাত থেকে বাঁচাতে পারবে সে জয়ী হবে। অদ্ভুত এ খেলাটি একজন রেফারিকে সামনে থেকে পরিচালনা করতে হয়।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker