ক্রিকেটখেলাহোমপেজ স্লাইড ছবি

‘গোলাপি’ টেস্ট ম্যাচের সমীকরণ

এস. কে. শাওন: ক্রিকেটের অভিজাত ফরম্যাট টেস্ট ম্যাচে দর্শকদের আগ্রহ কমই থাকে। বিশেষ করে টি-২০ ফরম্যাট চালু হওয়ার পর থেকে টেস্ট ক্রিকেটে দর্শকদের আগ্রহ নেই বললেই চলে! কিন্ত উজ্জ্বল রঙের বলে টেস্ট ম্যাচ মাঠে গড়ালে ক্রিকেটপ্রেমীদের আগ্রহের কমতি থাকে না। টেস্ট ক্রিকেটে উজ্জ্বল রঙের বলে ম্যাচ মানেই বিশেষ কিছু।বলছিলাম ‘গোলাপি’ বলের কথা। চলুন জেনে নেয়া যাক ‘গোলাপি’ বলে মাঠে গড়ানো টেস্ট ম্যাচগুলোর সমীকরণ।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বমোট ১১টি আন্তর্জাতিক ম্যাচ মাঠে গড়িয়েছে। সবগুলো ম্যাচই ফলাফল দেখেছে। অর্থাৎ ড্রয়ের দেখা পায়নি একটি ম্যাচও। শুরুটা হয় ২০১৫ সালে ২৭ নভেম্বর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে। অ্যাডিলেডের সে ম্যাচটিতে অজিরা জয় পায় ৩ উইকেটে। পরের বছর দ্বিতীয় ম্যাচটি হয় দুবাইতে। মুখোমুখি হয় পাকিস্তান বনাম উইন্ডিজ। শ্বাসরুদ্ধকর ম্যাচটিতে ৫৬ রানের জয় পায় পাকিস্তান। একই বছর অ্যাডিলেডে সাউথ আফ্রিকা আর অস্ট্রেলিয়া খেলে গোলাপি বলের টেস্ট। ম্যাচটিতে অজিরা ৭ উইকেট জিতে।

২০১৬ সালের ডিসেম্বরে ব্রিসবেনে পাকিস্তান -অস্ট্রেলিয়া ম্যাচটিতে ৩৯ রানের নাটকীয় জয় পায় অজিরা। ২০১৭ সালের আগস্ট মাসে বার্মিংহামে উইন্ডিজ-ইংল্যান্ড মুখোমুখি হয়। একপেশে লড়াইয়ের ম্যাচে ইনিংস ও ২০৯ রানের বিশাল ব্যবধানে পরাজিত হয় উইন্ডিজ। একই বছর ডুবাইতে পাকিস্তান -শ্রীলংকা ম্যাচটিতে ৬৮ রানের ঘাম জড়ানো জয় পায় লংকানরা। গোলাপি বলের সপ্তম টেস্ট ম্যাচটি হয় অ্যাডিলেডে। সে ম্যাচে ইংল্যান্ডকে ১২০ রানে হারায় অস্ট্রেলিয়া। ২০১৭ সালে পোর্ট এলিজাবেথে গোলাপি বলের টেস্ট ম্যাচে জিম্বাবুয়েকে ইনিংস ও ১২০ রানে হারায় সাউথ আফ্রিকা। ২০১৮ সালে অকল্যান্ডে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচটিতে ইনিংস ও ৪৯ রানে জয় পায় কিউইরা। ২০১৮ সালে কেনিংটন ওভালে উইন্ডিজকে ৪ উইকেটে হারায় শ্রীলংকা। গোলাপি বলের ১১তম ম্যাচটিতে ব্রিসবেনে অস্ট্রেলিয়ার কাছে ইনিংস ও ৪০ রানে হারে শ্রীলংকা।

গোলাপি বলে সর্বোচ্চ ৫টি জয় অজিদের দখলে। ৩ টেস্ট খেলে ৯১.২ গড়ে ব্যক্তিগত সর্বোচ্চ ৪৫৬ রান পাকিস্তানের আজহার আলীর। এমনকি এক ইনিংসে সর্বোচ্চ ৩০২* রান তাঁর ঝুলিতে রয়েছে। উইন্ডিজের বিপক্ষে আজহার আলী এই কীর্তি গড়েন। গোলাপি বলে সবচেয়ে বেশি ২টি সেঞ্চুরী পাকিস্তানের আরেক ব্যাটসম্যান আসাদ শফিকের। সবচেয়ে বেশি অর্ধশতক ৩টি স্টিভ স্মিথের। সর্বোচ্চ ২৬ উইকেট তাঁরই সতীর্থ মিচেল স্টার্কের। এক ইনিংসে সর্বোচ্চ ৮ উইকেট উইন্ডিজ স্পিনার দেবেন্দ্র বিশুর। আর এক ম্যাচে সর্বোচ্চ ১০ উইকেট অজি পেসার পেট কামিন্সের।

ইতিহাসের ১২তম ‘গোলাপি’ বলের টেস্ট ম্যাচটি হবে ‘ক্রিকেটের মক্কা’ খ্যাত ইডেন গার্ডেনে। সেজন্য ইডেন সেজেছে বর্ণিল সাজে! ম্যাচটিতে মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত। এ ম্যাচের শুরুটাও হবে অন্যরকম। আপনি বলতে পারেন আকাশ থেকে বল পড়ে ম্যাচটা শুরু হবে! কারণ ভারতীয় সেনাবাহিনী হেলিকপ্টারে চড়ে মাঠে নেমে দুটো গোলাপি বল দু’দলের অধিনায়কের হাতে তুলে দিবে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী ইডেন গার্ডেনে ঘন্টা বাজানোর পর ঐতিহাসিক এই ম্যাচটি শুরু হবে।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker