খেলাহোমপেজ স্লাইড ছবি

ফুটবলের ইতিহাসে ব্যতিক্রম এক ডিফেন্ডার

এস.কে.শাওন: ফুটবল খেলায় একজন ডিফেন্ডারের কাজ থাকে প্রতিপক্ষ দলের আক্রমণগুলো নস্যাৎ করা। এই কাজটা পুরো ম্যাচের সিংহভাগ সময় করতে পারলে একজন ডিফেন্ডারকে বাহবা না দিলে অন্যায় হবে! আর একজন ডিফেন্ডার যদি প্রতিপক্ষ দলের আক্রমণভাগ সামলে তাঁদের জালে গোল দিতে পারে, তাহলে তাঁকে কোন বিশেষণে বিশেষায়িত করবেন সেটা আপনার ব্যাপার। এমনই একজন ফুটবলার রোনাল্ড ক্যোমান।

তিনি সর্বকালের সেরা একজন ডিফেন্ডার হিসেবে পরিচিত। একজন ডিফেন্ডার হয়েও প্রতিপক্ষ দলের জালে রোনাল্ড গোল বন্যা বইয়ে দিয়েছেন। পুরো ক্যারিয়ারে গোল করেছেন সর্বমোট ২৩৯টি। পুরো ক্যারিয়ারজুড়ে বিশেষত ফ্রী কিক ও পেনাল্টি কিক গ্রহণের কাজে বেশ বিচক্ষণতার পরিচয় দিয়েছেন রোনাল্ড ক্যোমান। সাবেক এই ডাচ ফুটবলার জাতীয় দলের হয়ে ৭৮ ম্যাচে ১৪টি গোলের দেখা পেয়েছেন। ক্লাব ফুটবলে ৫৩৫ ম্যাচ খেলে করেছেন ২২৫টি গোল।

ক্যারিয়ারের দীর্ঘ সময়জুড়ে খেলেছেন বার্সেলোনা ও আয়াক্সের মতো বিখ্যাত ক্লাবে। তাছাড়াও খেলেছেন পিএসভি,ফিয়েনোর্ড ও গ্রোনিংগেন ক্লাবের হয়ে। ক্লাব ফুটবলে তিনি বার্সেলোনার হয়ে লা-লিগার শিরোপা জিতেছেন ৪ বার। দলটির গয়ে কোপা ডেল-রে জিতেছেন একবার। বার্সার দলগত এই পারফরম্যান্সগুলোতেও রোনাল্ড ক্যোমানের অবদান অনস্বীকার্য। পিএসভির হয়ে ইউরোপিয়ান কাপ জিতেছেন একবার। এছাড়াও অন্যান্য ক্লাবগুলোর হয়েও ক্যোমান উল্লেখযোগ্য কয়েকটি শিরোপা জিতেছেন।

ফুটবল খেলা থেকে অবসর নিলেও ফুটবলের সঙ্গেই রয়ে গেছেন ৫৬ বছর বয়সী রোনাল্ড ক্যোমান।ভ্যালেন্সিয়া,আয়াক্স, পিএসভি ও এভারটনের মতো নামকরা ক্লাবগুলোতে বেশ কিছুদিন ম্যানেজারের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি নেদারল্যান্ডস জাতীয় ফুটবল দলেরও ম্যানেজারের দায়িত্ব পালন করছেন। হয়তো রোনাল্ড ক্যোমানের মতো ফুটবলারের সংস্পর্শে এসে ফুটবল ধন্য হয়েছে! কারণ ব্যতিক্রমী এই ডিফেন্ডার ফুটবল ইতিহাসের পাতাকে দিয়েছেন নতুন রূপ! হয়তো তাঁর মতো আরেকজন ডিফেন্ডার পাওয়ার জন্য ইতিহাসের পাতাকে অপেক্ষা করতে হবে যুগের পর যুগ!

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker