খেলাহোমপেজ স্লাইড ছবি

১৩তম এসএ গেমসে বাংলাদেশের যত অর্জন

এস.কে.শাওন: সাউথ এশিয়ান (এসএ)গেমস, দক্ষিণ এশিয়ার বৃহত্তম ক্রীড়া আসর। আর এসএ গেমস মানেই খেলোয়াড়দের মধ্যকার পদক জয়ের লড়াই। কারণ পদক জিততে পারলেই যে, নিজ দেশের পতাকা আকাশে উড়বে। আর পদকজয়ী খেলোয়াড় পতাকাকে সম্মান প্রদর্শন করবে। সম্ভবত এসএ গেমসে পদক বিজয়ী যেকোন খেলোয়াড়ই এ মূহুর্তটাকে স্মৃতির পাতায় লিখে রাখবেন! সম্প্রতি শেষ হওয়া ১৩তম এসএ গেমসে বাংলাদেশ গর্ব করার মতোই সাফল্য অর্জন করেছে। চলুন জেনে নেয়া যাক এসএ গেমসের ত্রয়োদশতম আসরে বাংলাদেশের অর্জনের গল্প।

২০১০ সালের ঢাকা এসএ গেমসে সব মিলিয়ে বাংলাদেশ নিজেদের সর্বোচ্চ ১৮টি সোনা জিতে। দেশের বাহিরে সর্বোচ্চ সাফল্য ছিল মাদ্রাজ এসএ গেমসে। সেবার ৭টি স্বর্ণপদক জিতেছিল বাংলাদেশ। তবে এবারের আসরে সবকিছু ছাপিয়ে ১৯টি স্বর্ণপদক জিতে ইতিহাসের সেরা সাফল্য তুলে নিয়েছে বাংলাদেশ। সবচেয়ে বেশি ১০টি স্বর্ণপদক পেয়েছে আর্চারি থেকে।এককে সোনার পদক জিতেছেন ভারোত্তোলনে মাবিয়া আক্তার, জিয়ারুল ইসলাম, তায়কোয়ান্দতে দিপু চাকমা, ফেন্সিংয়ে ফাতেমা মুজিব, কারাতেতে আল-আমিন, হোমায়রা আক্তার, মারজান আক্তার। এছাড়াও স্বর্ণ পদক এসেছে পুরুষ ও মহিলা ক্রিকেটে। 

ক্রিকেটের কথাটা একটু আলাদা করে বলতেই হয়। কারণ অন্যান্য দলগুলো বাংলাদেশের কাছে কোন পাত্তাই পায়নি। নারীদের ক্রিকেট এবারই প্রথম এসএ গেমসে অন্তর্ভুক্ত করা হয়েছে। মালদ্বীপকে ৬ রানে অলআউট করে ২৪৯ রানের বিশাল জয় তুলে নিয়ে বিশ্বরেকর্ড গড়ে নারী দল। জয়ের ধারাবাহিকতা ধরে রেখে প্রথমবার এসএ গেমসে স্বর্ণ জিতে ইতিহাসের পাতায় নাম লিখে বাঘিনীরা।২০১০ এর পর আবারও এসএ গেমসে যুক্ত হয় পুরুষদের ক্রিকেট। পূর্বের ন্যায় এবারও ক্রিকেটপ্রেমীদের লড়াকু পারফরম্যান্স উপহার দিয়ে স্বর্ণ জিতে নেয় টাইগাররা।

ফেন্সিংসে পুরুষদের ফয়েল দলগত ইভেন্টে রৌপ্য জিতেছেন রুবেল মিয়া, রেজাউল করিম ও সাদ্দাম হোসেন। বক্সিংয়ে রৌপ্য জিতেন রবিন মিয়া। নারীদের ইপি দলগত ইভেন্টে ব্রোঞ্জ জিতেন আসমা আক্তার,মঞ্জিলা আক্তার,নাজমা খাতুন ও কামরুন্নাহার। তাছাড়াও সাবরে দলগত ইভেন্টে চাঁদনি আক্তার,ফাতেমা মুজিব, ফারজানা আক্তার ও নাজিয়া খাতুন ব্রোঞ্জ পদক জিতেন।

কুস্তিতে ছেলেদের শেখ শিপন ও মেয়েদের তিথি রায় ব্রোঞ্জ জিতেন। ফুটবলে সোনা জয়ের লক্ষ্য নিয়ে গেলেও ব্রোঞ্জ পেয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। ১৭৪টি স্বর্ণসহ সর্বমোট ৩১২ পদক নিয়ে প্রথম স্থানে ভারত। দ্বিতীয় স্থানে থাকা নেপালের সংগ্রহ ৫১টি সোনা সহ ২০৬টি পদক। আর এবারের এসএ গেমসে বাংলাদেশের অবস্থান পঞ্চম। জুডোতে সব মিলিয়ে ১১টি ব্রোঞ্জ পেয়েছে বাংলাদেশ। তবে এবারের আসরে সাঁতার ও শুটিং থেকে হারিয়েছে স্বর্ণ পদক। আর স্কোয়াশে কোন পদকই ভাগ্যে জোটেনি বাংলাদেশের।

১৯ টি স্বর্ণ,৩৩টি রৌপ্য, ৯০টি ব্রোঞ্জসহ মোট ১৪২ টি পদক জিতে এসএ গেমসের ১৩তম আসর শেষ করলো বাংলাদেশ। সব মিলিয়ে বলা যায় এবারের এসএ গেমস সফলভাবেই শেষ করলো বাংলাদেশ। নতুন বার্তার পক্ষ থেকে সকল পদক বিজয়ীদের অভিনন্দন।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker