খেলাহোমপেজ স্লাইড ছবি

২০২০ সালের স্পোর্টস ক্যালেন্ডার

এস.কে. শাওন: ২০১৯ সাল শেষ হতে চলেছে। সেই সাথে সমাপ্তি ঘটে গেছে বেশকিছু স্পোর্টস ইভেন্টেরও। ২০১৯ সালের স্পোর্টস ইভেন্টের সূচনাতে ছিল এএফসি এশিয়ান কাপ। আর শেষটা হয় প্রেসিডেন্ট’স কাপ(গলফ টুর্নামেন্ট) দিয়ে। সারা বছরের ইভেন্টগুলোর মধ্যে ‘মেগা ইভেন্ট ‘ ছিল ক্রিকেট বিশ্বকাপ। এই টুর্নামেন্টে নাটকীয়ভাবে শিরোপা জিতে ক্রিকেটের জনক ইংল্যান্ড। ২০২০ সালের ক্রীড়া পঞ্জিকাতেও রয়েছে কিছু গুরুত্বপূর্ণ ইভেন্ট। চলুন সেই ইভেন্টগুলো সম্পর্কে জেনে নেয়া যাক।

ফুটবল: পৃথিবীর মধ্যে সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। প্রতিবছর ফুটবলে গুরুত্বপূর্ণ ইভেন্ট থাকে। ২০২০ সালেও ফুটবলের কিছু গুরুত্বপূর্ণ ইভেন্ট থাকবে। আগামী ৩০ মে তুরস্কের ইস্তাম্বুলে ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল মাঠে গড়াবে। জুন মাসের ১২ তারিখ থেকে জুলাই মাসের ১২ তারিখ পর্যন্ত আর্জেন্টিনা ও কলম্বিয়ায় কোপা আমেরিকা অনুষ্ঠিত হবে। একই সময়ে চলবে ইউরো-২০২০। ইউরোর ফাইনাল অনুষ্ঠিত হবে লন্ডনে।

ক্রিকেট: ২০১৯ সালের ক্যালেন্ডারে ছিল ওয়ানডে বিশ্বকাপ। গোটা ক্যালেন্ডারে বিশ্ববাসীর কাছে সেটি ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর ২০২০ সালের ‘মেগা শো’ হলো আইসিসি টি-২০ বিশ্বকাপ। নারীদের খেলা ২১ ফেব্রুয়ারী শুরু হয়ে শেষ হবে ৮ মার্চ। আর পুরুষদেরটা শুরু হবে ১৮ অক্টোবর,সমাপ্তি ঘটবে ১৫ নভেম্বর। নারী-পুরুষ উভয়ের খেলা অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ায়।

টেনিস: এশিয়া মহাদেশে টেনিস খুব একটা জনপ্রিয় না হলেও ইউরোপ আমেরিকায় টেনিস খেলা ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। অন্যান্য বারের মতো ২০২০ সালেও আছে কিছু জনপ্রিয় ইভেন্ট। অস্ট্রেলিয়ার মেলবোর্নে আগামী ২০ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারী পর্যন্ত চলবে অস্ট্রেলিয়ান ওপেন। আর লন্ডনে উইম্বলডন চলবে ২৯ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত। তাছাড়াও নিউইয়র্কে ‘ইউএস ওপেন’ ৩১ আগস্ট শুরু হয়ে শেষ হবে ১৩ সেপ্টেম্বর।

রাগবি: কথিত আছে রাগবি স্কুলের এক ছাত্র ফুটবল খেলার সময় বল হাত দিয়ে ধরে এ খেলার উদ্ভব ঘটায়। বিশ্বের বিভিন্ন দেশে খেলাটি জনপ্রিয়তা লাভ করেছে। ২০২০ সালে রাগবি ইউনিয়ন আগামী ১ ফেব্রুয়ারী থেকে ১৪ মার্চ ছয় জাতি টুর্নামেন্ট আয়োজন করেছে। এটি অনুষ্ঠিত হবে ইতালি,ফ্রান্স,আয়ারল্যান্ড ও যুক্তরাজ্যে।

গলফ: সময়ের পরিক্রমায় বাংলাদেশেও গলফ খেলার জনপ্রিয়তা বাড়ছে। ২০২০ সালে গলফেও কিছু গুরুত্বপূর্ণ ইভেন্ট আছে। আমেরিকার অগাস্টায় মাস্টার্স চ্যাম্পিয়নশিপ চলবে ৯-১২ এপ্রিল পর্যন্ত। আর ক্যালিফর্নিয়ায় ১১-১৭ মে পর্যন্ত চলবে ইউএস পিজিএ চ্যাম্পিয়নশিপ। এছাড়াও ইংল্যান্ডে ব্রিটিশ ওপেন চলবে ৬-১৯ জুলাই পর্যন্ত।

সাইক্লিং: জার্মানের বার্লিনে ওয়ার্ল্ড ট্র্যাক চ্যাম্পিয়নশিপ চলবে ২৬ ফেব্রুয়ারী থেকে ১ লা মার্চ পর্যন্ত। আগামী ২৭ জুন থেকে ১৯ জুলাই পর্যন্ত চলবে ‘ট্যুর দ্য ফ্রান্স’ প্রতিযোগিতা। সুইজারল্যান্ডের এইগলি ও মার্টিগনি শহরে অনুষ্ঠিত হবে ইউসিয়াই রোড ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশীপ।

অন্যান্য স্পোর্টস ইভেন্টগুলোর মধ্যে অন্যতম ‘সামার অলিম্পিক’ অনুষ্ঠিত হবে জাপানের টোকিওতে। এই ইভেন্ট চলবে ২৪ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত। আর ৯-২২ জানুয়ারি পর্যন্ত ‘ইয়ুথ অলিম্পিক’ অনুষ্ঠিত হবে সুইজারল্যান্ডে।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker