ক্রিকেটখেলাহোমপেজ স্লাইড ছবি

যেভাবে নতুন চ্যাম্পিয়ন পেলো বিপিএল

এস.কে. শাওন: বিপিএলের কোন আসরেই রাজশাহী বা খুলনা চ্যাম্পিয়ন হতে পারেনি। এবারের বিপিএল যে নতুন চ্যাম্পিয়ন দল দেখবে সেটা তো আগেই জানা ছিল! মুশফিকের দল খুলনা টাইগার্স পুরো আসর জুড়েই দাপুটে পারফরম্যান্স করছিলো। কিন্তু ফাইনাল ম্যাচে সেটা আর ধরে রাখতে পারেনি। রাজশাহী রয়্যালসের কাছে ২১ রানে পরাজিত হয় খুলনা। এই জয়ে প্রথমবারের মতো বিপিএলের শিরোপা উচিয়ে ধরলো পদ্মা পাড়ের দলটি।

টসে হেরে ব্যাট করতে নেমে ১৭০ রানের লড়াকু সংগ্রহ দাঁড় করায় রাজশাহী রয়্যালস। তবে আফিফ লিটনের শুরুটা ছিল মন্থর। লিটন ওডিয়াই স্টাইলে খেলে ২৮ বলে ২৫ করে শহীদুলের বলে কাঁটা পড়েন। আফিফকে (১০রান) প্যাভিলিয়নের পথ দেখান পাকিস্তানি বোলার মোহাম্মদ আমির। ওয়ানডাউনে লোকাল ব্যাটসম্যান ইরফান শুকুর ঝলক দেখান। আমিরের বলে ফেরার আগে ২ ছক্কা ও ৬ চারে ৩৫ বলে ৫২ রান করেন। শেষদিকে শোয়েব মালিক তেমন সুবিধা না করতে পারলেও মোহাম্মদ নাওয়াজ ও আন্দ্রে রাসেল মিলে খুলনার বোলারদের যেন শাসনই করলেন! ২ ছক্কা ও ৬ টি চারে নাওয়াজ করেন ২০ বলে ৪১ রান। দলপতি রাসেল ৩ ছক্কার সুবাদে ১৬ বলে ২৭ রান করেন। খুলনার বোলারদের মধ্যে আমির ২টি, শহীদুল ও ফ্রাইলিঙ্ক ১টি করে উইকেট নেন। বড় রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় খুলনা টাইগার্স।

শেষ ২ ম্যাচে ভালো খেলা শান্তর ব্যাট শান্তই থেকেছে। রানের খাতা খোলার আগেই ইরফানের বলে লিটনের কাছে তালুবন্দী হন শান্ত। ধারাবাহিক খেলে যাওয়া মিরাজ ফাইনালে ব্যর্থ। ২ রান করে রাহীর বলে বিদায় নেন তিনি। ওয়ান ডাউনে নামা শামসুর রহমান ৪৩ বলে ৫২ রান করে আউট হলেও ততক্ষণে শুরুর চাপ সামলে নেয় মুশফিকের দল। সাউথ আফ্রিকান রাইলি রুশোর ৩৭ রান আর মুশফিকের ২১ রান খুলনাকে জয়ের আশা দেখায়। সেই আশার পালে হাওয়া দেয়ার চেষ্টা করেন রবি ফ্রাইলিঙ্ক।

কিন্তু তিনি ১২ করে আউট হলে খুলনার জয়ের আশা ফিকে হয়ে যায়।রাজশাহীর নিয়ন্ত্রিত বোলিংয়ে ৮ উইকেটে ১৪৯ রানে ইনিংস শেষ হয় খুলনার। রাব্বি, রাসেল ও ইরফান ২ টি এবং নাওয়াজ ও রাহী ১ টি করে উইকেট নেন। অলরাউন্ডিং পারফরম্যান্সে ম্যান অব দ্য ফাইনাল নির্বাচিত হন আন্দ্রে রাসেল। তাঁর কথা একটু আলাদা করেই বলতে হয়। কারণ চট্টগ্রামের বিপক্ষে খাদের কিনারা থেকে দলকে তুলে এনে ম্যাচ জেতান রাসেল। তাঁর ২২ বলে ৫৪ রানের ঝড়ো ইনিংসে চট্টগ্রামের ফাইনালে উঠার স্বপ্ন মাটি হয়ে যায়।

পুরো আসরে সর্বমোট ২২৫ রান ও ১৪টি উইকেট সংগ্রহ করে টুর্নামেন্ট সেরার পুরস্কারও জিতেন ক্যারিবীয় এই অলরাউন্ডার। অর্থাৎ বলাই যায় যে রাসেল ম্যাজিকেই প্রথমবারের মতো শিরোপা জিতে রাজশাহী রয়্যালস! নতুন বার্তার পক্ষ থেকে চ্যাম্পিয়ন রাজশাহীকে অভিনন্দন!

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker