ক্রিকেটখেলাচলতি হাওয়াহোমপেজ স্লাইড ছবি

বাংলাদেশ-পাকিস্তান টেস্ট পরিসংখ্যান

এস.কে.শাওন: দীর্ঘ ১৬ বছর পর পাকিস্তানের মাটিতে টেস্ট খেলবে বাংলাদেশ। সেজন্য টেস্ট সিরিজ নিয়ে দর্শকদের আগ্রহ অনেক। টেস্ট র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান নবম। আর পাকিস্তান আছে সপ্তমে। টেস্ট ক্রিকেটে দু’দলের অবস্থান কাছাকাছি থাকলেও হেড টু হেড ম্যাচে এগিয়ে পাকিস্তান। চলুন জেনে নেয়া যাক বাংলাদেশ -পাকিস্তান টেস্ট পরিসংখ্যান ।

টেস্ট ক্রিকেটে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের কোন সুখস্মৃতি নেই বললেই চলে। এশিয়ান টেস্ট চ্যাম্পিয়নশীপে খেলার পর দু’দল টেস্ট সিরিজ খেলে ২০০২ সালে। ঢাকায় সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশকে ইনিংস ও ১৭৮ রানের বিশাল ব্যবধানে হারায় পাকিস্তান। ম্যাচটিতে প্রথম ইনিংসে ৯ উইকেটে ৪৯০ রান করে ইনিংস ঘোষণা করে পাকিস্তান। পরের দুই ইনিংসে যথাক্রমে ১৬০ ও ১৫২ রানে অলআউট হয় বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় টেস্টেও বাংলাদেশের একই হাল। চট্টগ্রামে এই টেস্টে ইনিংস ও ১৬৯ রানে পরাজিত হয় বাংলাদেশ।

২০০১ সালে এশিয়ান টেস্ট চ্যাম্পিয়নশীপে পাকিস্তানের মুলতানে দেখা হয় দু’দলের। সেখানেও ইনিংস পরাজয় বাংলাদেশের! প্রথম ইনিংসে ৩ উইকেটে ৫৪৬ রান করে ডিক্লেয়ার দেয় পাকিস্তান। পরের দুই ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ১৩৪ ও ১৪৮ রান। ফলাফল ইনিংস ও ২৬৪ রানের পরাজয় বাংলাদেশের।

২০০৩ সালে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পাকিস্তান যায় টাইগাররা। সেখানে একটি ম্যাচ ড্র করে বাংলাদেশ। বাকি দুটি ম্যাচে পরাজয় বরণ করতে হয় বাংলাদেশের। এই সিরিজের প্রথম টেস্টে পাকিস্তানের জয় ৭ উইকেটে এবং দ্বিতীয় টেস্টে জয় ৯ উইকেটে। শেষ টেস্টে পাকিস্তানের হয়ে ইনজামাম ম্যাচ বাঁচান।

২০১১ সালে পাকিস্তানকে টেস্ট সিরিজের আমন্ত্রণ জানায় বাংলাদেশ। এখানেও হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ। দু’ম্যাচেই বিশাল ব্যবধানে হারে বাংলাদেশ। ২০১৫ সালে আবারও টেস্ট খেলতে পাকিস্তান টিম বাংলাদেশে আসে। সর্বশেষ দুই ম্যাচের এই সিরিজে পাকিস্তানের জয় একটিতে,আরেকটি ম্যাচ ড্র হয়।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় প্রথম নামটি হাবিবুল বাশারের(৫৫৪)।আর সর্বোচ্চ উইকেট শিকারি বোলার মোহাম্মদ রফিক(১৭টি)। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ রান হাফিজের (৬৫০)।আর সর্বোচ্চ উইকেট ডানিশ ক্যানেরিয়ার(৩৪টি)।

পরিসংখ্যান বলছে,পাকিস্তান অনেক এগিয়ে আছে। তবে এবারের বাংলাদেশ দল পাকিস্তানকে চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত।কারণ বাংলাদেশ দলের কয়েকজন ক্রিকেটার এবারের বিসিএলে ভালো পারফরম্যান্স উপহার দিয়েই পাকিস্তানের বিমান ধরেছে। সেজন্য বাঙালি দর্শকরা তাঁদের কাছ থেকে ভালো কিছুর প্রত্যাশা করতেই পারে!

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker