প্রযুক্তি

গুগল সার্চে উধাও ‘view image’

বিখ্যাত ছবি পরিষেবা প্রদানকারী সংস্থা ‘গেটি ইমেজস’-এর সঙ্গে গাঁটছড়া বাঁধল ‘গুগল’। আর এই চুক্তির পরেই গুগল সার্চ অপশনে বন্ধ হল ইমেজ সার্চ। উঠে গেল ‘ভিউ ইমেজ’ অপশন। সেই সঙ্গে নিয়ন্ত্রিত হল images.google.com পরিষেবাও। এখন আর ওই ইউআরএল-এ গিয়ে ইমেজ সার্চ করলে আলাদা করে কোনও ছবি দেখা যাবে না। দেখতে হবে যে সাইটে ওই ছবিটি পোস্ট করেছে, তাদের পেজ।

তবে এর মধ্যে সবথেকে বড় পরিবর্তন এল ‘ভিউ ইমেজ’ অপশনটি বন্ধ করে দেওয়া। যে কোনও বিষয়ে গুগলে সার্চ করে অনেকেই সেই সংক্রান্ত ছবি দেখার জন্য ওই পরিষেবার সাহায্য নিতেন। কিন্তু এখন থেকে শুধু ‘ভিউ ইমেজ’ করে আর ছবি দেখা বা ডাউনলোড করা যাবে না। ঠিক কী কারণে এই পরিষেবা বন্ধ করা হল, সেই বিষয়ে আনুষ্ঠানিকভাবে গুগল কিছু না জানালেও একাধিক প্রযুক্তি সংক্রান্ত খবরের ওয়েবসাইটের দাবি, কপিরাইট ব্যবস্থাকে আরও জোরদার করতে ও লভ্যাংশ বাড়াতেই এই পদক্ষেপ করল বিশ্বের এক নম্বর সার্চ ইঞ্জিন সংস্থাটি।

আসলে বহুদিন ধরেই ছবি প্রদানকারী সংস্থা, ফটোগ্রাফারদের সংগঠনের অভিযোগ, গুগল সার্চে গিয়ে ‘ভিউ ইমেজ’ অপশন থেকে ছবি নামিয়ে অনেক প্রকাশক, ব্লগার বা সংবাদমাধ্যম সেই ছবি ব্যবহার করছে। দেওয়া হচ্ছে না চিত্রগ্রাহকদের উপযুক্ত পারিশ্রমিক বা কপিরাইটের টাকাও। দীর্ঘদিন ধরেই এই অভিযোগ উঠছিল। কিন্তু ‘গেটি ইমেজস’-এর সঙ্গে গাঁটছড়া বাঁধার পর কপিরাইট নিয়ে এখন কড়া হচ্ছে গুগল কর্তৃপক্ষ। এখন কাউকে পছন্দের ছবি দেখতে হলে, সংশ্লিষ্ট ওয়েবসাইটের পেজ ভিজিট করে সেই ছবি দেখতে হবে। সেই সঙ্গে প্রতিটি ছবির কপিরাইট নিয়েও ইউজারদের সতর্ক করে দেওয়া হচ্ছে সংস্থার তরফে। শুধুই ছবিটি দেখে বহু ইউজার বেরিয়ে যাওয়ায় ছবিটিকে ঘিরে যে এনগেজমেন্ট তৈরি হওয়ার কথা, সেটাও হচ্ছিল না। ফলে এখন থেকে আর মিলবে না ভিউ ইমেজ পরিষেবা।

নতুন বার্তা/এমআর

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker