প্রযুক্তি

ফেসবুকে ‘বিএফএফ’ গুজব

ঢাকা: ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ কিনা তা যাচাই করতে ‘বিএফএফ (BFF)’ লিখে পোস্ট বা কমেন্ট করতে বলা হচ্ছে কয়েকদিন ধরে। ‘বিএফএফ’ লেখার পর রঙ সবুজ হলে বলা হচ্ছে ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ এবং সবুজ না হলে অ্যাকাউন্ট বিপদজনক বলে পাসওয়ার্ড পরিবর্তন করতে বলা হচ্ছে। এটি আসলে একটি গুজব এবং এ সংবাদের কোনো ভিত্তি নেই। খবর টেক নাভের।

প্রযুক্তি বিশ্লেষকদের মতে, ‘বিএফএফ’ হল ফেসবুকের একটি বিশেষ ফিচার যাকে টেক্সট ডিলাইট বলা হয়। ‘বিএফএফ’ এর পূর্ণরুপ বেস্ট ফ্রেন্ড ফরএভার। ফেসবুকের এমন আরও অনেক টেক্সট ডিলাইট শব্দ আছে যেমন, ‘Congrats’ বা ‘Congratulation’, ‘best wishes’, ‘xoxo’ ইত্যাদি।। এসব শব্দের জন্য ফেসবুক বিভিন্ন অ্যানিমেশন তৈরি করে ফলে ব্যবহারকারীরা বিভিন্ন রঙ দেখতে পায়। এই লেখাগুলোর ওপর ক্লিক করলে বিভিন্ন রঙের সঙ্গে ফুল, বেলুন ও ভালোবাসার ইমোসহ নানা অ্যানিমেশন ভেসে ওঠে।

তাই ফেসবুকে ‘বিএফএফ’ লেখার পর সেটি সবুজ হয়ে যাওয়া মানে আপনার অ্যাকাউন্টটি নিরাপদ কিনা ঝুঁকিপূর্ণ তার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। মার্ক জুকারবার্গের ছবি ব্যবহার করে এ বিষয়ে গুজব ছড়ানো হচ্ছে।

পাঁচ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য অপপ্রচারের অভিযোগে সাম্প্রতিক সময়ে ফেসবুক কিছুটা সংকেটর মধ্য দিয়ে যাচ্ছে। ফেসবুকের এই সংকটকে পুঁজি করে কেনো কুচক্রী মহল এমন গুজব ছড়াচ্ছে বলে ধারণা করা হচ্ছে। তাই এটা নিয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন প্রযুক্তি বিশ্লেষকরা।

নতুন বার্তা/কেকে

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker