প্রযুক্তি

তথ্য সুরক্ষিত রাখতে ফেসবুকে আসছে বিশেষ ফিচার

ওয়াশিংটন: ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত করতে বিশেষ ব্যবস্থা চালু করতে চলেছে ফেসবুক। আরও ভালোভাবে বললে জনসাধারণের ব্যক্তিগত তথ্য সুরক্ষায় জোর দিচ্ছে ফেসবুক। মঙ্গলবার এই কথা জানিয়েছেন ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গ।

ফেসবুক থেকে তথ্য চুরি হয়ে যাচ্ছে। সাম্প্রতিক অতীতে এই বিষয়টি নিয়ে উত্তাল হয়েছে সমগ্র বিশ্ব। মার্কিন কংগ্রেসের কাঠগড়ায় দাঁড়াতে হয়েছে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গকে। প্রশ্ন উঠেছে রাজনৈতিক দলের প্রচারে ফেসবুকের ভূমিকা নিয়েও। সেই সকল যাবতীয় অভিযোগ খতিয়ে দেখে বিশেষ ব্যবস্থা নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ব্যবহারকারীদের তথ্য চুরি হয় সাধারণত বেশ কিছু ওয়েবসাইটের মাধ্যমে। বিভিন্ন সময়ে নানাবিধ প্রলোভন বা কেবল মজার ছলে ব্যবহারকারীদের যাবতীয় তথ্য হাতিয়ে নেয় ওয়েবসাইটগুলি। এর প্রভাব যে কতটা মারাত্মক হতে পারে তা বুঝতে পারা অনেক দূরের কথা, বিন্দুমাত্র টের পায় না আম জনতা। এর এই প্রক্রিয়াতেই ঘটে যায় মারাত্মক অঘটন।

প্রিয় বন্ধু কে? আপনাকে কার মতো দেখতে? বা কে আপনাকে বেশি ভালোবাসে? এই সব তথ্য জানতে ভুয়ো ওয়েবসাইটের পাতা ফাঁদে পা দিলেই শিকার হতে হয় তথ্য চোরদের।

এই প্রতিকূলতা থেকে মুক্তি পেতে এবার ফিচার নিয়ে আসছে ফেসবুক। সাধারণত ব্যবহারকারীদের ফ্রেন্ড লিস্ট, সার্চিং, স্পেশাল ইন্টারেস্ট এইসব নিয়ে বিশ্লেষণ করে উক্ত ওয়েবসাইটগুলি। ব্যবহারকারীদের ফেসবুক ব্যবহারের ইতিহাস বা হিস্ট্রি থেকে সেই সকল তথ্য নেওয়া হয়। চোরদের রুখতে এবার ফেসবুকেও নিয়ে আসা হচ্ছে ক্লিয়ার হিস্ট্রি অপশন। অর্থাৎ এবার থেকে ব্যবহারকারীরা নিজেদের ক্রিয়াকলাপ ফেসবুক থেকে মুছে ফেলতে পারবে। এমনই নতুন ফিচার নিয়ে আসা হচ্ছে বলে জানালেন ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গ।

বিভিন্ন ওয়েব ব্রাউজারে ক্লিয়ার হিস্ট্রি অপশন থাকে। সেই পথে হাঁটলে ফিরে পাওয়া যায় না ভিজিট করা পুরনো ওয়েবসাইটগুলি। উল্লেখযোগ্য বিষয় হচ্ছে ফেসবুকের ক্ষেত্রে তেমন ঘটবে না। সেইভাবেই তৈরি করা হচ্ছে ফেসবুকের বিশেষ ফিচার। এমনই দাবি ফেসবুকের শ্রষ্ঠার।

নতুন বার্তা/কেকে

 

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker