প্রযুক্তিহোমপেজ স্লাইড ছবি

পর্দার আড়ালে থেকে যিনি কমিয়েছেন পৃথিবীর দূরত্ব

মিজানুর রহমান টিপু: উপরের ছবির মানুষটার সাথে পরিচয় আছে? এই প্রশ্নের উত্তর হ্যাঁ অথবা না হতে পারে। কিন্তু উনার সৃষ্টির সাথে আপনার পরিচয় আছে আমি নিশ্চিত।  পৃথিবীর সাত বিলিয়ন মানুষের মাঝে এখন চার বিলিয়ন মানুষ ইন্টারনেটে সক্রিয়। খুব ছোট করে বললে, বাংলাদেশের মত ছোট দেশের আশি মিলিয়ন মানুষ ইন্টারনেটে সক্রিয়। পৃথিবীর এই অর্ধেক জনসংখ্যার সবাই পরিচিত, তিন অক্ষরের www অথবা w3 এর সাথে। প্রত্যেক ওয়েব সাইটের শুরুতেই লেখা হয় এই www। কিন্তু কি এই www?

 

 

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের সংক্ষিপ্ত রূপ w3 অথবা www এবং এটি উদ্ভাবন করেছেন স্যার টিমথি বার্নার্স-লি। স্যার টিমথি বার্নার্স-লি একজন সফল ব্রিটিশ ইঞ্জিনিয়ার এবং কম্পিউটার বিজ্ঞানী। এবং বর্তমানে প্রাচ্যের অক্সফোর্ড ও এম আই টি এর কম্পিউটার বিজ্ঞান বিষয়ে অধ্যাপকের দায়িত্ব পালন করছেন। ২০০৪ সালে তিনি তার অগ্রণী ভূমিকার জন্য রাণী ২য় এলিজাবেথের থেকে নাইট উপাধী লাভ করেন। এছাড়াও টাইম ম্যাগাজিন কর্তৃক প্রকাশিত বিশ শতকের শীর্ষ একশত ব্যক্তিত্যের মাঝে তিনি একজন।

এছাড়াও প্রথম ইন্টারনেট ব্রাউজার দ্যা নেক্সাসের উদ্ভাবক তিনি। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ও দ্যা নেক্সাস উদ্ভাবনের জন্য ২০১৬ সালে তিনি দ্যা টার্নিং এওয়ার্ড পান।

“আমি আশা করি, আমরা ইন্টারনেট ব্যবহার করে সকল বাধা অতিক্রম করবো এবং সংস্কৃতির মাঝে সংযোগ স্থাপন করবো” তার অন্যতম বিখ্যাত উক্তি।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker