প্রযুক্তিহোমপেজ স্লাইড ছবি

২০১৯ সালে যে পাঁচটি প্রযুক্তি বদলে দিবে আপনার জীবনযাত্রা

মিজানুর রহমান টিপু:   ক্যালেন্ডারের পাতায় চলে এসেছে ২০১৯, আর ২০১৯ কে হাতের মুঠোয় আনতে প্রযুক্তিবিদরা উন্মুক্ত করছেন অনেক নতুন নতুন প্রযুক্তি। যার কিছু প্রযুক্তি এই সালেই সকলের হাতের নাগালে আসতে যাচ্ছে, আর বাকি কিছুর সাথে মানুষ কেবলই পরিচিত হবে।

৫জি, নমনীয় পর্দার স্মার্টফোন, চালক বিহীন গাড়ি, কৃত্রিম বুদ্ধিমত্তা ছাড়াও রয়েছে কোয়ান্টাম কম্পিউটিং, অগমেন্টেড রিয়েলিটি, ভার্চুয়াল রিয়েলিটির মত বাজিমাত করতে যাওয়া সব আধুনিক প্রযুক্তি। অনুন্নত থেকে উন্নত দেশ কিংবা খুব সাধারণ থেকে পেশাদার সকলের জন্য থাকছে চমক। কি কি প্রযুক্তির সুবিধা পেতে যাচ্ছে পৃথিবীবাসী তার কিছুটা ধারণা পাওয়া যেতে পারে এখানে।

 কৃত্রিম বুদ্ধিমত্তা: কৃত্রিম বুদ্ধিমত্তা গত দুই দশক ধরে প্রযুক্তি জগতের অন্যতম আলোচিত বিষয়। মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তা শক্তিকে কৃত্রিম উপায়ে প্রযুক্তি নির্ভর করে যন্ত্রের মাধ্যমে বাস্তবায়ন করাই হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা। এই কৃত্রিম বুদ্ধিমত্তা কিংবা এআই এর শক্তি অপরিমেয় এবং কোম্পানিগুলো এটি সম্পর্কে আরো সচেতন। এআই-ভিত্তিক সিস্টেমগুলির মাধ্যমে অনেক কর্মচারীকে প্রতিস্থাপন করছে কোম্পানিগুলো।

 ভি, আর/ এ, আর/ এম, আর: ভার্চুয়াল রিয়েলিটিতে, কম্পিউটার গ্রাফিক্স এর সাহায্যে একটি বাস্তব অভিজ্ঞতা তৈরি করা হয়। বাস্তবতাকে ভার্চুয়ালি দেখানোই হল ভার্চুয়াল রিয়েলিটি অথবা ভি, আর প্রযুক্তি। এত দিন ভার্চুয়াল রিয়েলিটি প্রধানত গেমিং এবং বিনোদন ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে, তবে চলতি বছরে এটি শিল্প ও বাণিজ্যিক সেক্টরে কাজের গতিশীলতা আনতে ব্যবহার হবে। আর, ভার্চুয়াল কোন কিছুকে বাস্তবে বাস্তবায়নের প্রযুক্তিই হচ্ছে ওগমেন্টেড রিয়েলিটি অথবা এ, আর। অন্যদিকে এম, আর কিংবা মিক্সড রিয়েলিটিতে নতুন পরিবেশ এবং ভিজ্যুয়ালাইজেশন তৈরি করা হয়ে থাকে আসল এবং ভার্চুয়াল বিশ্ব বিভাজনের মাধ্যমে।

 ৫ জি : ৫ম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক বা 5 জি, যার মাধ্যমে বর্তমান বিদ্যমান ৪জি এর থেকে মিলবে শত থেকে হাজার গুণ বেশী গতি সম্পন্ন ইন্টারনেট। আমূল বদলে যাবে ভবিষ্যত যোগাযোগ ব্যাবস্থা এবং চেনাজানা দুনিয়াটিও। বৈপ্লবিক পরিবর্তন ঘটাতে যাওয়া এই নেটওয়ার্ক বাণিজ্যিক ভাবে চালু হতে যাচ্ছে চলতি বছরে দক্ষিণ কোরিয়া, চীন, যুক্তরাষ্ট্রসহ সব উন্নত দেশের অপারেটররা। এছাড়াও কমপক্ষে ২০ টি মোবাইল ফোন কোম্পানি ৫জি নেটওয়ার্ক স্বমর্থনযোগ্য ফোন উন্মুক্ত করবে এই বছর।

নমনীয় পর্দার স্মার্টফোন: ২০১৯ সালে মোবাইল ফোন গ্রাহকদের জন্য ঝামেলাবিহীন এক প্রযুক্তি নিয়ে আসছে জায়ান্ট মোবাইল নির্মাণ প্রতিষ্ঠান সমুহ। ২০১৯ সালে বাজারে চলে আসছে নমনীয় পর্দার স্মার্টফোন। যেখানে চাইলেই ইচ্ছা মত বাকিয়ে ফেলা যাবে মোবাইলের মনিটর এবং থাকবে না ভেঙ্গে যাবার কোন ভয়। কোরিয়ান কোম্পানী স্যামস্যাং এর মত বড় মোবাইল নির্মাতা প্রতিষ্ঠানের ঘোষণা অনু্যায়ী ২০১৯ সাল হতে যাচ্ছে নমনীয় পর্দার স্মার্টফোনের বছর।

চালকবিহীন গাড়ি: টেক জগতের খোজ খবর রাখেন এমন সবার কাছেই এখন চালকবিহীন গাড়ির নাম পরিচিত। তবে চালকবিহীন গাড়ি ব্যবহারের সুযোগ হয়েছে এমন মানুষের সংখ্যা হাতে গোনার থেকেও নেহাত কম। গুগলের সহযোগী প্রতিষ্ঠান waymo, ২০১৮ সালের ৫ ডিসেম্বর প্রথম বারের মত Phoenix, Arizona তে বাণিজ্যিক ভাবে “Waymo One” নামের চালকবিহীন গাড়ির প্রযুক্তি সাধারণের জন্য অবমুক্ত করেন। ক্যালিফোর্নিয়া, নিউ ইয়র্কের মত বড় বড় শহরে ২০১৯ সালের মধ্যেই দেখা যাবে অসংখ্যা চালকবিহীন গাড়ি।

 

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker