ট্রেন্ডিং খবরপ্রযুক্তি

ব্রাউজারের জগতে নতুন আগমন “মিন্ট ব্রাউজার”

আবদুল্লাহ আল মুনতাসির: স্মার্ট ফোনের দিনে এখন খুব দরকার না হলে কম্পিউটারের সামনে বসার সময় আছে কতজনের? বেশিরভাগ মানুষই প্রয়োজনীয় টুকটাক কাজ এখন মোবাইলে করে নেওয়ার চেষ্টা করে। এই টুকটাক সব কাজই আমরা বিভিন্ন অ্যাপ দিয়ে করে থাকি। বিভিন্ন ওয়েবসাইট এখন আমরা মোবাইল ব্রাউজারেই ঘেঁটে ফেলি। সার্চ করা, খবর পড়া, বিনোদন সহ অনেক কাজেই এই ব্রাউজার আমাদের জন্য গুরুত্বপূর্ণ।

শাওমি কোম্পানি মোটামুটি ভাবে এদেশে জনপ্রিয় হয়ে উঠেছে ফোনের জন্যই। কিন্তু শুধু মোবাইল ফোন নির্মাণেই সীমাবদ্ধ নয় শাওমি। সম্প্রতি তাদের অ্যাপ জগতে নতুন সৃষ্টি “মিন্ট ব্রাউজার” নিয়ে তারা আমাদের সামনে হাজির হয়। কিন্তু কেন আপনি গুগল ক্রোম, মোজিলা, অপেরা, ইউসি ব্রাউজার এর মত প্রচলিত বিখ্যাত সব ব্রাউজার ছেড়ে নতুন এই ব্রাউজার ব্যবহার করবেন? জানতে হলে পড়তে হবে নিচের অংশ।

লক্ষণীয় বিষয় সমূহ    

– মিন্ট ব্রাউজার

– অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্ম

– ছোট সাইজের অ্যাপ এর ফাস্ট এবং এড ফ্রি ব্রাউজার

– ভয়েস সার্চ, ডাটা সেভিং, ডার্ক মোড

 

শাওমি রেডমি, মি সিরিজ সহ যেকোনো অ্যান্ড্রয়েড ফোনেই আপনি এই ব্রাউজারটি ব্যবহার করতে পারবেন। এর বিশেষ দিক হল এর অ্যাপ সাইজ। বাজারের সবচেয়ে বিখ্যাত গুগল ক্রোম ব্রাউজার যা আমরা সাধারণত ব্যবহার করে থাকি তা আমাদের ফোনে কতটুকু জায়গা নেয় বলে আপনার মনে হয়? আমার ফোনে গুগল ক্রোম ১৮৯ মেগাবাইট জায়গা দখল করে আছে। এবং ক্যাশ করেছে আরও ৩৬১ মেগাবাইট জায়গা। অনেকের ফোনে সব মিলিয়ে ১ গিগাবাইট পর্যন্ত জায়গা নেওয়ার কথাও শুনেছি আমি। এখন বলুন শাওমি মিন্ট ব্রাউজার কত টুকু জায়গা নেয়? মিন্ট ব্রাউজার এর জন্য আমার ফোনে দরকার পরেছে ২৫ মেগাবাইটেরও কম জায়গা। ক্যাশ করেছে ২০ মেগাবাইটের কম। যাদের ফোনে জায়গা সংক্রান্ত ঝামেলা আছে তারা খুব সুবিধা পাবেন এই ব্রাউজার এ। দ্রুত পেইজ লোডিং ছাড়াও এতে আছে ভয়েস সার্চ এর সুবিধা যার সাহায্যে আপনি কিছু টাইপ না করেও ব্রাউজ করে বা সার্চ করে নিতে পারবেন। গুগল ক্রোম এর মতই অ্যাডভার্টাইজমেন্ট মুক্ত এই ব্রাউজারে থাকছে আপনার চোখের সুবিধার জন্য বিশেষ অন্ধকার মোড যাকে শাওমি নাইট টাইম রিডিং মোড বলছে। রাতের বেলা ব্রাউজিং যারা করি আমরা, তাদের চোখের জন্য হবে এটি বিশেষ উপকারী। সাথে দামি ডাটা প্যাক এর দিনে ডাটা সেভিং মোড তো থাকছেই আপনার ডাটা খরচ কমাতে।

“শাওমি মিন্ট” অ্যাপ পাওয়া যাবে গুগল প্লে স্টোরেই। মিন্ট ব্রাউজার লিখে সার্চ দিলেই শাওমি এর তৈরি একটি অ্যাপ দেখা যাবে।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker