ট্রেন্ডিং খবরপ্রযুক্তিহোমপেজ স্লাইড ছবি

ব্যাক টু দা ফিউচার ২ মুভিতে ফিরে যান নাইকি “অ্যাডাপ্ট বি বি” এর সাথে

আবদুল্লাহ আল মুনতাসির: ১৯৮৯ এর কল্পবিজ্ঞান চলচ্চিত্র বা সায়েন্স ফিকশান মুভি “ব্যাক টু দা ফিউচার ২” এর কথা মনে আছে? সেই যে গাড়ি যাতে করে ভবিষ্যৎ সময়ে যাওয়া যায়, পায়ের জুতো যার ফিতে নিজেই লেগে যায়, হভার বোর্ড যাতে চরে ঘুরে বেড়ানো যাবে কিন্তু মাটিতে পা ফেলা লাগবেনা? ভবিষ্যতে যাওয়ার বাহন বা ভেসে বেড়ানোর হভার বোর্ড তো এখন বানানো যায়নি কিন্তু সেই স্বয়ংক্রিয় ফিতে যুক্ত পায়ের জুতোকে বাস্তবতার মুখ দেখিয়েছে “নাইকি” তাদের “নাইকি ম্যাগ” এর মাধ্যমে ২০১৫ সালে। খুবই অল্প পরিমাণে তৈরি করা হয় এই জুতো জোড়া এবং ২০১৬ সালে বিক্রয় এর উদ্দেশে বাজারে ছাড়া হয়। সামান্য কিছু মানুষের ভাগ্যে জোটে সেই স্বয়ংক্রিয় জুতো কেনার ভাগ্য। এই জুতো খোলা বাজারে ৮-১০ হাজার মার্কিন ডলারের মতো দামে বিক্রি হতেও দেখা যায়। সর্ব সাধারণের জন্য তৈরি হয়নি সে জুতো তা দাম শুনেই বুঝা যায়। ভারী ব্যাটারি ও মোটরের জন্য তা নিয়মিত ব্যবহার উপযোগীও ছিলো না। পরবর্তীতে নভেম্বর ২০১৬ সালে “হাইপার অ্যাডাপ্ট ১.০” বাজারে নামায় নাইকি। ৭২০ মার্কিন ডলার দামের এ জুতোও সীমিত পরিমাণেই বানানো হয়।

একই প্রযুক্তিকে আরও কার্যকরী ভাবে উপস্থাপন ও সর্ব সাধারনের জন্য সহজলভ্য করার জন্য চেষ্টা করতে থাকে নাইকি। যার ফলাফল এবছরের সি ই এস (Consumer Electronics Show) এ দেখা যায়। ফেরুয়ারি ১৭ তে রিলিজ পেতে যাওয়া নাইকি অ্যাডাপ্ট বি বি যুক্তরাষ্ট্রে বিখ্যাত বাস্কেট বল খেলাকে কেন্দ্র করে তৈরি করা হয়েছে। যেহেতু এই খেলায় পায়ের উপর এবং জুতোর উপর বিশেষ চাপের সৃষ্টি হয় তাই “অ্যাডাপ্ট বি বি” কে তেমনই কঠিন সব পরীক্ষা নিরীক্ষার মধ্য দিয়ে পার হতে হয়েছে। পরীক্ষা করানো হয়েছে অনেক ক্রীড়াবিদ ও খেলোয়াড়দের পায়ে দিয়ে। যেন কোন ভাবেই জনসাধারণের ব্যবহারে এর কোন ক্ষতিই না হয়। 

বিশেষ মোটর ও ব্যাটারির সাহায্যে কাজ করবে এই ৩৫০ ডলারের জুতো। তবে ভয়ের কিছু নেই কারন নাইকির মতে একবার চার্জ করলে অনায়াশেই চলবে ১০-১২ দিন। চার্জ করার জন্য থাকবে বিশেষ চার্জিং প্যাড। যার মধ্যে শুধু রেখে দিলেই ওয়ারলেস ভাবে চার্জ হবে আপনার পায়ের নতুন এ সঙ্গী। জুতোর ফিতে কতটুকু শক্ত করে বাঁধবেন বা নরম করে বাঁধবেন তা ঠিক করবেন জুতোর পাশে থাকা দুটি বোতামের মাধ্যমে অথবা আপনার স্মার্ট ফোন দিয়ে। জ্বী! এই জুতো আপনার স্মার্ট ফোনের সাথে সংযুক্ত হবে ও বিশেষ অ্যাপ্লিকেশান এর সাহায্যে জুতোর বিভিন্ন তথ্য আপনাকে জানাবে। যেমন ধরুন, আপনার কোন পায়ের জুতো কত টুকু শক্ত করে বাঁধা, কোন জুতোর কত টুকু চার্জ বাকি আছে। চাইলে আবার একেক নামে সেভ করতে পারবেন একেক সেটিংস। খুবই সহজ ইন্টারফেসের অ্যাপ্লিকেশান দিয়ে খুব সহজেই জুতোয় হাত না দিয়েই কাজ সেরে নিতে পারবেন।

জুতোর ফিতের দিন কি শেষ? না তা শেষ না। শেষ হবেও না এতো সহজে। কিন্তু যেখানে দৈনন্দিন সবকিছু স্মার্ট হচ্ছে সেখানে জুতো বাদ যাবে কেন? স্মার্ট জুতোর দিকে হোক এটিই নাইকির স্মার্ট পদক্ষেপ।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker