ট্রেন্ডিং খবরপ্রযুক্তি

সবকিছু সিম্পল করতে স্যামসাং ওয়ান ইউ আই

আবদুল্লাহ আল মুনতাসির: সময় বদলাচ্ছে। সময়ের সাথে সাথে টেকনোলজিও এগিয়ে যাচ্ছে। টেক জায়ান্ট স্যামসাং তাদের ফোনের বাজার চাঙ্গা রাখতে সর্বদাই নতুন নতুন সুযোগ সুবিধা নিয়ে হাজির হয়। যেহেতু স্মার্ট ফোনের একটা বড় এক্সপেরিয়েন্স নির্ভর করে এর সফটওয়্যারের উপর তাই প্রতিনিয়তই এর উন্নয়নে ব্যস্ত থাকে বেশিরভাগ কোম্পানিই। সেই উন্নয়নের ধারাবাহিকতায় টাচ উইজ থেকে স্যামসাং এক্সপেরিয়েন্স হয়ে আমরা এখন স্যামসাং ওয়ান ইউ আই তে এসে পৌঁছেছি। বলা বাহুল্য যে একেক কোম্পানির অ্যান্ড্রয়েড ফোনে একেক স্কিন থাকে, যা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের উপর ওই কোম্পানির পার্সোনাল টাচের মতো কাজ করে। ২০১৯ সালের শুরুতেই তাদের এই নতুন ইউ আই বাজারে ছাড়া শুরু হয়, মোটেও সময় নষ্ট করতে রাজি না তারা। এবং সময় নষ্ট না করার আইডিয়াটির প্রতিফলন দেখা যাবে ওয়ান ইউ আই তে। সব কিছু সিমপ্লিফাই করার প্রয়াস দেখা যাবে এখানে। দেখে নেওয়া যাক কি কি পরিবর্তন আসছে নতুন এই ইন্টারফেসে।

লিফ্ট টু ওয়েক– লক স্ক্রীন যেহেতু আমাদের সবার প্রথমেই আসে তাই এ থেকেই শুরু করা যাক। ওয়ান ইউ আইতে যোগ করা হয়েছে লিফ্ট টু ওয়েক সিস্টেম। যার কাজ হল আপনার ফোন যখন আপনি ব্যবহারের জন্য হাতে তুলবেন তখন ফোনের স্ক্রীন চালু করা এবং ঘড়ি ও নোটিফিকেশন আপনাকে দেখানো। যারা আইরিস স্ক্যানার ব্যবহার করে অভ্যস্ত তাদের জন্য এটি বেশি সুবিধাজনক। আগে পাওয়ার বাটন চেপে আইরিস স্ক্যান করতে হতো কিন্তু এখন আর কিছুই চাপা লাগবেনা, শুধু মুখের সামনে ধরলেই হবে।

স্টাইল– লক স্ক্রীন এর আরেকটি জিনিষে পরিবর্তন দেখা যাবে। তা হলো ঘড়ির স্টাইল। নতুন অনেক গুলো ঘড়ির স্টাইল যোগ করা হয়েছে লক স্ক্রীনের ঘড়ির জন্য। অলওয়েজ অন মোড এ নতুন নতুন স্টাইলের ঘড়ির ডিজাইন দেখতে যথেষ্ট সুন্দর লাগে। পরিবর্তন দেখা যাবে আইকনে। আগের আইকন গুলোকে নতুন করে ডিজাইন করে সাজানো হয়েছে ওয়ান ইউ আইতে। অ্যাপ্লিকেশান গুলোর কর্নারে কিছুটা রাউন্ডেড শেপ দেওয়ার চেষ্টা করা হয়েছে। স্ক্রীন লক করা অবস্থায় নোটিফিকেশন এখন ডিফল্ট হিসেবে শুধু আইকন দেখাবে, সবগুলো নোটিফিকেশন আলাদা আলাদা ভাবে না দেখিয়ে। ধরুন- আপনাকে দুইজন দুটি মেসেজ পাঠিয়েছে। এগুলা আলাদা আলাদা দুটি নোটিফিকেশনে না দেখিয়ে, একটি মেসেজ আইকন হিসেবে দেখানো হবে। আইকনে চাপ দিলে তবেই তা বাকি নোটিফিকেশনগুলো দেখাবে। কিন্তু আপনি যদি আগের মতই সব নোটিফিকেশন আলাদা আলাদা ভাবে চান তাহলে তা সেটিংস থেকে বদলিয়ে নিতে পারবেন।

ফুলস্ক্রীন জেসচার্স– এটির সহায়তায় আপনি স্ক্রীন এর নিচের বাম ও ডান কোনা থেকে উপরের দিকে সোয়াইপ করে ব্যাক ও রিসেন্ট অ্যাপ্লিকেশান দেখতে পারবেন। মাঝখান থেকে সোয়াইপ করলে হোম স্ক্রীনে চলে আসবেন। জেসচার্স নিয়ে মাত্র এইটুকই করতে পারা হতাশাজনক। স্যামসাং এর উচিৎ ছিল আরও অনেক সুবিধা জেসচার্স এর সাহায্যে চালু বা বন্ধ করার সুবিধা রাখা।

কিবোর্ড– ওয়ান ইউ আই কিবোর্ডে এনেছে নতুনত্ব। যোগ করেছে ফ্লোটিং মোড। এই মোডে আপনি আপনার টাইপিং এর সুবিধা অনুযায়ী কিবোর্ড এর অবস্থান ঠিক করে নিতে পারবেন। প্রয়োজনে কিবোর্ডের ট্র্যান্সপারেন্সি বা স্বচ্ছতা কম বা বেশি করতে পারবেন। আছে অ্যাডাপ্টিভ থিম মোড, যেখানে আপনার অ্যাপ্লিকেশানের রঙের উপর ভিত্তি করে কিবোর্ডের রঙ ডার্ক কিংবা লাইট রঙ ধারণ করবে।

ক্যামেরা ও গ্যালারী অ্যাপ্লিকেশান– ওয়ান ইউ আইতে ক্যামেরা অ্যাপকে কিছুটা আইফোনের ক্যামেরা অ্যাপের আঙ্গিকে সাজানো হয়েছে। সোয়াইপ করে বিভিন্ন মোড চেঞ্জ করা যাবে এখন। উপর নিচে সোয়াইপ করলে ফ্রন্ট ক্যামেরা ও ব্যাক ক্যামেরায় যাওয়া যাবে। অন্য দিকে গ্যালারী অ্যাপ এ যোগ হয়েছে রিসাইকেল বিন, যেখানে আপনার ভুলে ডিলিট করা ছবি পরবর্তী কিছু সময় পর্যন্ত জমা থাকবে। এই সময়ের মধ্যে ওই ছবি পুনরায় ফিরিয়া না আনলে স্বয়ংক্রিয় ভাবে মুছে যাবে, তাই ফোনের জায়গা ফুরিয়ে যাবার ভয় নেই।

সেটিংসে পরিবর্তন– সব কিছুর অপশন্স ও সেটিংসে এসেছে পরিবর্তন। ওয়ান ইউ আইয়ের সবচেয়ে বড় পরিবর্তন বললেও ভুল হবেনা। এক হাতে ফোন ব্যবহারের জন্য সব সেটিংস স্ক্রীনের মাঝের দিকে নিয়ে আসার চেষ্টা করা হয়েছে। যেকোনো সেটিংস মাঝখান থেকে শুরু হবে, তারপর স্ক্রোল করলে উপরে উঠিয়ে দেওয়া যাবে। এছাড়া বিভিন্ন অ্যাপ্লিকেশান এর যেসব বোতাম গুলো আগে উপরের দিকে ছিল তা এখন পাওয়া যাবে ফোনের একদম নিচের দিকে।

অন্যান্য পরিবর্তনের মধ্যে, রিসেন্ট অ্যাপ্লিকেশান গুলো আগে উপর নিচে সোয়াইপ করা লাগতো কিন্তু এখন ডানে বামে সোয়াইপ করা লাগবে। হোম স্ক্রীন লক করার ব্যবস্থা যোগ হয়েছে যেন ভুলে চাপ লেগে আইকন এর জায়গা পরিবর্তন না হয়ে যায়। যোগ হয়েছে নাইট মোড যা অন্ধকারে ফোন ব্যবহার করবে স্বাচ্ছন্দ্যময়। অ্যানিমেশন রিডিউস অপশন যোগ হয়েছে যার সাহায্যে অ্যানিমেশন অফ হবেনা কিন্তু কমিয়ে নিতে পারবেন। এটি আপনার ফোন আরও ফাস্ট করবে। এছাড়াও আরও অনেক ছোট ছোট পরিবর্তন নিয়ে সাজানো হয়েছে ওয়ান ইউ আই।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker