প্রযুক্তিহোমপেজ স্লাইড ছবি

ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত করবেন কিভাবে?

মঞ্জুর দেওয়ান: বাংলাদেশে বহুল ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যমের নাম বলতে বললে, চোখ বন্ধ করেই বলবেন ফেসবুকের নাম। শুধু বাংলাদেশ না, বিশ্বের প্রায় প্রতিটি দেশে ফেসবুকের ব্যবহার নিয়মিতভাবে বাড়ছে। মেসেজিং, ছবি শেয়ার, গুরুত্বপূর্ণ ফাইল আদান প্রদানসহ নানাবিধ কাজ এখন ফেসবুকের মাধ্যমেই করা যাচ্ছে। অনেকে আবার ছবির এ্যালবামের পাশাপাশি তথ্যভাণ্ডার হিসেবেও ফেসবুককে বেছে নিচ্ছেন। ব্যবহারকারী বেড়ে যাওয়ার পাশাপাশি বাড়ছে নিরাপত্তা ঝুঁকিও।

দুষ্টু চক্রের ফাঁদে পরে হারাচ্ছেন ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট। ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে প্রতারণার ফাঁদে ফেলছেন এসব হ্যাকাররা। দাবী করছেন মোটা অংকের টাকা। গোপনীয় তথ্য ফাঁস হবার ভয়ে মুক্তিপণ দিতেও কার্পণ্য বোধ করছেন না ব্যবহারকারীরা। অসাধু চক্রের প্রয়োজন মেটাতে ব্যর্থ হলে বিব্রতকর পরিস্থিতিতে পড়ছেন অনেক ফেসবুক ব্যবহারকারী। অথচ একটু সচেতন হলেই মুক্তি পেতে পারেন অ্যাকাউন্ট  হ্যাক হওয়ার কবল থেকে। আসুন জেনে নেয়া যাক ফেসবুক হ্যাকিং থেকে বাঁচার এমনই একটি বিশেষ সিকিউরিটি সিস্টেম সম্পর্কে।

ফেসবুকে যতোগুলো সিকিউরিটি বা প্রাইভেসি সিস্টেম আছে তার মধ্যে ‘টু ফ্যাক্টর অথোনিকেশন’ সবচেয়ে নিরাপদ। আপনার ফেসবুক পাসওয়ার্ড কেউ জেনে গেলেও আপনার ফেসবুক থাকবে নিরাপদ। যেভাবে এই সেবা টি চালু করবেন:

প্রথমে যেতে হবে ফেসবুকের ‘Settings’ অপশনে। সেটিংসে গিয়ে বা পাশে থাকা ‘Security and Login’ এ ক্লিক করবেন । এরপর ‘Two-Factor Authentication’ এ ক্লিক করলেই Add Extra Security With Two-Factor Authentication নামের একটি উইন্ডো চলে আসবে। সেখান থেকে Get Started ক্লিক করলেই আপনার বর্তমান ব্যবহৃত পাসওয়ার্ড চাইবে ফেসবুক।

সঠিক পাসওয়ার্ড দিলেই চলে আসবে মূল অপশন। Text Message অপশনে ক্লিক করে Next প্রেস করলে ফেসবুকে দেয়া আপনার মুঠোফোন চলে আসবে ছয় ডিজিটের একটি কোড। সঠিক কোডটি বসালেই আপনার ফেসবুক অ্যাকাউন্ট  নিরাপদ হয়ে যাবে। অপরিচিত কোন ব্রাউজার থেকে আপনার ফেসবুক আইডিটি লগ ইন করার চেষ্টা করলেই আপনার ফোনে কোড আসবে। ছয় ডিজিটের বিশেষ কোডটি না বসালে আপনার ফেসবুকে লগ ইন করা সম্ভব হবেনা। দুর্ঘটনাবশত আপনার ফেসবুকের পাসওয়ার্ড কেউ জেনে গেলেও আপনার ফেসবুক অ্যাকাউন্ট থাকবে সুরক্ষিত।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker