ট্রেন্ডিং খবরপ্রযুক্তিহোমপেজ স্লাইড ছবি

আইফোনে আড়ি পেতে শুনছে না তো কেউ আপনার কথা?

আবদুল্লাহ আল মুনতাসির: আইফোন ব্যবহার করেন? তাহলে তো ফেস টাইমও ব্যবহার করেছেন। তাহলে বলে রাখি আপনি হয়তো বিপদে আছেন। এখন ভাবছেন ফেস টাইম এবং আইফোন ব্যবহারের সাথে বিপদের কি সম্পর্ক? আর এতোদিন ধরে আইফোন ও ফেস টাইম ব্যবহার করে আসছেন, বিপদ তো হয়নি তবে এখন কেন? সেটাই জানতে চাইলে পড়তে থাকুন।

বাগ কি?

বাগ বলতে আমরা সাধারণত পোকা মাকড় বুঝে থাকলেও সফটওয়্যার বা টেকনোলজি দুনিয়ায় এটি ত্রুটির আরেক নাম। অর্থাৎ সফটওয়্যারের কিছু গোলমাল। এখন আসা যাক মুল কথায়। আইফোনে এক বাগ ধরা পরেছে। যেখানে আপনার ফোনের ক্যামেরা ও মাইক্রোফোন স্বয়ংক্রিয় ভাবে চালু হয়ে যায়, যার ফলে অন্য পাড়ে বসে থাকা মানুষ আপনার ফোনের ক্যামেরা কি দেখছে তা দেখতে পাবে ও মাইক্রোফোনে যা শোনা যাচ্ছে তাই শুনতে পাবে। এই বাগের খবর সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ছড়িয়ে পরে গতকাল। যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের “বেনজি মব” নামক একজন আর্টিস্ট তার টুইটারে এই বাগ এর ভিডিও আপলোড করলে তা মানুষের নজরে আসে।

কিভাবে কাজ করে এই বাগ?

– এক আইফোন থেকে অন্য আইফোন কন্টাক্ট কে ফেস টাইম কল দিবেন।

– রিং হওয়ার দরুন স্ক্রীন এর নিচের “অ্যাড পারসন” অপশন থেকে নিজের ফোন নাম্বারকেই অ্যাড করবেন।

এর পরই গ্রুপ ফেস টাইম শুরু হয়ে যাবে এবং যাকে প্রথমে কল দিয়েছিলেন তার মাইক্রোফোন চালু হয়ে যাবে, সে কলটি ধরুক আর নাই ধরুক। কিন্তু যাকে কল করেছিলেন প্রথমে তার ফোনে তখনো রিং বাজতে থাকবে এবং দেখাতে থাকবে যে আপনি কল দিচ্ছেন। উপরন্তু যাকে প্রথমে কল দেওয়ার চেষ্টা করা হচ্ছিলো, সে যদি তার ফোনের ভলিউম বোতাম চেপে কলটি মিউট করার চেষ্টা করে তবে তার ক্যামেরা ও চালু হয়ে যাবে কল একসেপ্ট না করেই।

আইওএস ১২.১ এ এই বাগটি ধরা পরেছে বর্তমানে। যদি আপনার ফোনটি এই আইওএস ভার্সনের হয় তাহলে আপনি আছেন ঝুঁকিতে। তবে জেনে খুশি হবেন যে অ্যাপল অবগত আছে এই বাগ সম্পর্কে এবং এ নিয়ে নিরলস কাজ করে যাচ্ছে। তারা ইতোমধ্যে গ্রুপ ফেস টাইম সার্ভিসটি সাময়িক ভাবে বন্ধ করে দিয়েছে এবং দুই এক সপ্তাহের মধ্যে আপডেট দিয়ে সমস্যার সমাধান দিয়ে দিবে বলে আশ্বাস দিয়েছে।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker