টেক টকট্রেন্ডিং খবরপ্রযুক্তিহোমপেজ স্লাইড ছবি

কেমন হবে বিশ বছর পরের স্মার্টফোন?

এনামুল সাদিক: বিশ বছর পরের স্মার্টফোন কেমন হবে? ভাবতেই কল্পনার জগতে চলে যাই। ১৯৯০ সালে সেলফোন দিয়ে ব্রাউজ করা আরম্ভ হয়ে ছিল। কিন্তু আজকের স্মার্টফোন কতটা পরিবর্তন হয়েছে! সুপার ফাস্ট ওয়েব ব্রাউজ করা যায়, যেকোনো টাইপের অ্যাপ্লিকেশন রান করাতে পারে, আপনি গেমিং করতে পারেন, দিন দিন স্মার্টফোন ক্যামেরা গুলো আরো এবং আরো উন্নতি প্রাপ্ত হচ্ছে, স্মার্টফোনের সাথে যুক্ত হয়েছে ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট যেটা ভয়েস কম্যান্ড নিয়ে কাজ করতে পারে। চিন্তা করে দেখেছেন? আপনি আপনার ফোনের সাথে কথা বলতে পারছেন, যেটা কিনা শুধু মাত্র একটি ইলেকট্রনিক ডিভাইজ!

একদল গবেষক মনে করেন, এটা ২০৪৫ সালের মধ্যে অবশ্যই স্মার্টফোনকে ভবিষ্যতে মানুষের মস্তিষ্কের সাথে সরাসরি কাজ করানোর জন্য উপযোগী করে তোলা সম্ভব হবে। যেকোনো ডিজিটাল ডাটা কনভার্ট করে সরাসরি হয়তো আপনার মস্তিষ্কেই সেভ করা হবে। স্মার্টফোন অ্যাপ্লিকেশন গুলো সরাসরি মস্তিষ্ক থেকে রান করানো সম্ভব হবে, আপনি সরাসরি ব্রেইন থেকে অ্যাপ্লিকেশন নিয়ন্ত্রণ এবং ব্রেইন গেমিং করতে পারবে।

এমন হলে কেমন হবে, যদি পুরো সপ্তাহ বা পুরো মাস ব্যাটারি ব্যাকআপ দেয় বিনা চার্জ করে! আবার চার্জ করার সময় হয়তো ২-৫ সেকেন্ড প্রয়োজনীয় হতে পারে। এখন আমাদের কাছে ফাস্ট চার্জিং টেকনোলজি রয়েছে, কিন্তু সামনের দশ থেকে বিশ বছরে হয়তো সুপার ক্যাপাসিটার স্মার্টফোনে যুক্ত হয়ে যাবে ফলে ৫ সেকেন্ডের বেশি সময় লাগবে না স্মার্টফোনকে চার্জ করতে। আজকের ব্যাটারি টেকনোলজি ব্যবহার করে ৭ দিন বা ৩০ দিন একটানা চার্জ ধরে রাখা সম্ভব নয়, কিন্তু সামনে আশা করা যায় সম্পূর্ণ নতুন ব্যাটারি টেকনোলজি আমাদের সামনে চলে আসবে।

আরো মজার বিষয় হলো,বড় আকারের স্মার্টফোন অনেকেই পছন্দ করেন না। কারণ এটা বহন করাটাই বোঝা হয়ে দাঁড়ায়। এই সমস্যা সমাধানে ভবিষ্যতে আসবে নমনীয় বা অতিমাত্রায় নমনীয় স্ক্রিন। এই সুবিধার আওতায় একজন ব্যবহারকারী তার স্মার্টফোন ভাঁজ করে পকেটে রেখে দিতে পারবেন। আবার প্রয়োজনের সময় ভাঁজ খুলে ব্যবহার করতে পারবেন। ভবিষ্যতে একজন ব্যবহারকারী নিজের স্মার্টফোনকে কণ্ঠ দিয়েই নিয়ন্ত্রণ করতে পারবেন। কমান্ড করার সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় কাজ করবে এটি। ধরা যাক, আপনি নির্দিষ্ট মেসেজ পড়তে চাইছেন। সেক্ষেত্রে মুখ দিয়ে বললেই স্বয়ংক্রিয়ভাবে মেসেজটি আপনার সামনে চলে আসবে।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker