টেক গেজেটসপ্রযুক্তি

ম্যাসেঞ্জারের যত নতুন ফিচার

এনামুল সাদিক: ফেসবুক ম্যাসেঞ্জারের নতুন ফিচার ও সুবিধা ব্যবহারকারীদের বিভিন্ন পরামর্শের কথা মাথায় রেখে কয়েকদিন আগে ম্যাসেনঞ্জারের নতুন ফিচার ‘রিপ্লাইজ’ যুক্ত হয়েছে। এর প্রধান কাজ হলো নিদিষ্ট ম্যাসেজের উত্তর দেয়া।যেমন অনেক বড় একটি বিষয় নিয়ে ম্যাসেঞ্জারে চ্যাট করার সময় কোন কথার পরিপ্রেক্ষিতে কোন কথার রিপ্লাই দেওয়া হচ্ছে তা বুঝা যায় না। এ সমস্যা এড়াতেই ম্যাসেঞ্জারে কোটেড রিপ্লাইজ ফিচারটি এনেছে ফেইসবুক।

এর আগে হোয়াটসঅ্যাপেও দেখা গেছে ফিচারটি। নির্দিষ্ট ম্যাসেজ কোট (উদ্বৃত) করতে চাইলে লম্বা সময় ধরে তাতে ট্যাপ করতে হবে। এতে নতুন একটি রিপ্লাই বাটন দেখা যাবে। এছাড়াও এটিতে ট্যাপ করে টেক্সট, জিআইএফ, ভিডিও, ইমোজি বা ছবি যোগ করে রিপ্লাই দেওয়া যাবে। ম্যাসেজের উত্তরে রিপ্লাই দেওয়া হলে সেগুলো উপর নিচ করে দেখা যাবে। এতে করে সহজেই বোঝা যাবে কোন কথা কোন রিপ্লাই দিয়েছে চ্যাটের অপর প্রান্তে থাকা ব্যক্তি।

ইতোমধ্যে ফিচারটি অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীদের কাছে পৌঁছাতে শুরু করেছে। এর আগে ম্যাসেঞ্জারে ম্যাসেজ ডিলিটের ফিচার আনে ফেইসবুক। ফিচারটির মাধ্যমে অসাবধানতাবশত পাঠানো ভুল ম্যাসেজ, ছবি, ডকুমেন্ট বা বিব্রতকর ম্যাসেজ ডিলিট করার জন্য ১০ মিনিট সময় পাচ্ছেন ব্যবহারকারীরা। তবে ফিচারটি ব্যবহার করে আগের ম্যাসেজ মুছে ফেলার কোনো সুযোগ নেই। তাৎক্ষণিক পাঠানো ম্যাসেজই শুধু মুছে ফেলা যাবে।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker