প্রযুক্তি

ক্ষুদে বিজ্ঞানীর অনন্য আবিষ্কার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত প্রথম বিজ্ঞান উৎসবে চোখে পড়ে এক ক্ষুদে বিজ্ঞানীর অন্যন্য এক আবিষ্কার। যে কিনা আবিষ্কার করেছে তারবিহীন বৈদ্যুতিক সংযোগ ব্যবস্থা। এতে ব্যবহৃত ব্যাটারির মাধ্যমে তারবিহীন ভাবে উৎপাদন করা বিদ্যুৎ বিশ কিলোমিটারের অধিক এলাকায় আলো ছড়িয়ে দিতে পারবে।

এই ক্ষুদে বিজ্ঞানী টেসলারের তারবিহীন বিদ্যুৎ সংযোগের ডেমু তৈরি করেন। ক্ষুদে এই উদ্ভাবকের সৃষ্টি দেখেই  দর্শনার্থীরা উৎসাহী দৃষ্টি ও প্রশ্ন ছুড়ে দিচ্ছেন অনেকে। জবাবে দক্ষ বক্তার ন্যায় নিজ প্রজেক্টের বিশ্লেষণ করে মুগ্ধ করছেন দর্শকদের। উক্ত প্রজেক্টের মাধ্যমে ৩টি প্রধান লক্ষ্যের কথা জানায় আদিয়ান। এর মাধ্যমে অত্যাধিক অগ্নিকাণ্ডের ঝুঁকি কমানো যাবে, যত্রতত্র বৈদ্যুতিক পিলার স্থাপন হ্রাস পাবে। এছাড়াও বিনা তারে বিদ্যুৎ সুবিধা পাবে অসংখ্য মানুষ।

আবিষ্কারক চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী ইয়ারদানুল আলম আদিয়ান। বৈজ্ঞানিক গবেষণা সংশ্লিষ্ট ম্যাগাজিন পড়ায় আগ্রহ তার। প্যারিসে থাকা কাজিনের মাধ্যমে ‘অপ্রকাশিত বিজ্ঞানীদের গবেষণা ’বই এনে পাঠ শুরু করে সে। প্রায় ১৫শ এর মত বৈজ্ঞানিক কন্টেন্টের আবিষ্কারক নিকোলা টেসলারের প্রজেক্টে মুগ্ধ ও অনুপ্রাণিত হন এই ক্ষুদে বিজ্ঞানী। 

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker