ট্রেন্ডিং খবরপ্রযুক্তিহোমপেজ স্লাইড ছবি

ভারতের চন্দ্র অভিযান কি পুরোপুরি ব্যর্থ?

মিজানুর রহমান টিপু: দীর্ঘ সময় মহাশূন্যে চলতে চলতে চাঁদের মাটিতে অবতরণের আগেই চন্দ্রযান-২ এর সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। একশ ত্রিশ কোটি মানুষের প্রত্যাশা নিয়ে চাঁদের বুকে হারিয়ে গেল ল্যান্ডার বিক্রম। ল্যান্ডারের সঙ্গে রেডিও যোগাযোগ এখনও পর্যন্ত বিচ্ছিন্ন। তবে আশার আলো দেখাচ্ছে অরবিটার। অরবিটালের সঙ্গে এখনও পর্যন্ত ইসরোর যোগাযোগ বজায় রয়েছে। অরবিটার থেকে নিয়মিত তথ্য পাচ্ছেন বিজ্ঞানীরা। ফলে চন্দ্র অভিযান পুরোপুরি ব্যর্থ তা এখনই বলা যাবে না।

ল্যান্ডার বিক্রমের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ঠিক চাঁদের পৃষ্ঠে অবতরণের সময় অবতরণের মুহূর্তে। যে রেডিও তরঙ্গের মাধ্যমে ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ ছিল, তাতে কিছু ত্রুটি ধরা পড়েছে ৷ আর তার জেরেই বিক্রমের সঙ্গে যোগাযোগ পুরোপুরি বিচ্ছিন্ন। চন্দ্রপৃষ্ঠের দেড় কিলোমিটার ওপর থেকে বিক্রমের সঙ্গে যোগাযোগ হারিয়ে গেলেও চাঁদের কক্ষপথে ঘুরতে থাকা অরবিটালের সঙ্গে যথারীতি বহাল রয়েছে যোগাযোগ। সেখান থেকে আসছে একাধিক তথ্য। গতরাত ১টা ৪০ নাগাদ চাঁদের কক্ষপথে নামতে শুরু করে চন্দ্রযানের ল্যান্ডের বিক্রম। কিন্তু চাঁদের পৃষ্ঠে অবতরনের ১৫ মিনিটের যে বিভীষিকার মুহূর্ত ছিল তাতেই ঘটে গিয়েছে বিপত্তি। অবতরণের সময় হঠাৎই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় ল্যান্ডার বিক্রম এখন চাঁদের বুকে নিখোঁজ। তবে বিক্রমের সঙ্গে যোগাযোগের আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।

ল্যান্ডার বিক্রমের নিখোঁজ হওয়া ঘিরে শুরু হয়েছে কাটাছেঁড়া। বিক্রমের সন্ধান চলছে। চন্দ্র অভিযানে কিছুটা ব্যাঘাত ঘটলেও এখনই হাল ছেড়ে দিতে নারাজ বিজ্ঞানীরা। বীরবিক্রমের সঙ্গে তাঁরা বিক্রমের খোঁজ শুরু করেছেন। অভিযান ঘিরে প্রত্যাশা এখনও বজায় রেখেছেন তারা। ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেলেও জানিয়েছে বিক্রম আপাতত চাঁদের বুকে অবতরণ করে গিয়েছে। কিন্তু তা সফল ল্যান্ডিং হয়েছে নাকি ক্রাশ লান্ডিং, তা জানতে উদগ্রীব বিজ্ঞানীরা।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker