বাণিজ্য বার্তা

শ্রেষ্ঠ আইসিটি নারী উদ্যোক্তা পুরস্কার পেলেন মালিহা এম কাদির

শ্রেষ্ঠ আইসিটি নারী উদ্যোক্তা হিসাবে পুরস্কার পেয়েছেন সহজ’র প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মালিহা এম কাদির। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার ও প্রয়োগের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ নির্মাণ এবং দেশের আর্থসামাজিক উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসেবে তিনি এ পুরস্কার পান।

বুধবার (৮ জানুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘তৃতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯ সম্মাননা প্রদান’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে তিনি এ পুরস্কার গ্রহণ করেন। সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে।

মালিহা এম কাদির বাংলাদেশের অনলাইন প্লাটফর্ম প্রতিষ্ঠান সহজ’র প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক। ২০১৪ সালে তিনি বাংলাদেশে প্রথম ডিজিটালাইজড টিকিটিং সেবা ‘সহজ’ প্রতিষ্ঠা করেন। সহজের মাধ্যমে ঘরে বসেই যে কেউ কিনতে পারেন বাস-লঞ্চসহ বিভিন্ন ইভেন্ট ও মুভি টিকেট। ২০১৮ সালের মার্চে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে সহজ রাইড শেয়ারিং সেবা চালু করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে যে রূপকল্প ২০২১ বাস্তবায়নের ঘোষণা দেন তার মূল শিরোনাম ছিল ‘ডিজিটাল বাংলাদেশ’। ১২ ডিসেম্বর ২০০৮ তারিখে ডিজিটাল বিপ্লবের ঘোষণা আসে। ২০১৭ সালের ১২ ডিসেম্বর দেশে প্রথমবারের মতো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস পালিত হয়। ২০১৮ সাল থেকে এ দিনটি ডিজিটাল বাংলাদেশ দিবস হিসেবে পালন করা হয়।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker