বাণিজ্য বার্তা

বাংলাদেশে টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক আধুনিকরণ প্রকল্পে (মওটিএন) কাজ করছে জেডটিই

বাংলাদেশে ডিজিটাল সংযোগের জন্য টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক আধুনিকরণ প্রকল্পে কাজ করে যাচ্ছে জেডটিই২০১৬ এর ২৭শে সেপ্টেম্বর বিটিসিএল এবং জেডটিই কর্পোরেশন এর মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী জেডটিই ২০১৯ সালের জানুয়ারী মাসে ,৫৭,৩৩৯,৫৬ লক্ষ টাকার বছর মেয়াদি এই প্রকল্পের কাজ শুরু করে,যার মধ্যে জিওবি ৭৫,৬১১,৬১ লক্ষ্য টাকা এবং প্রকল্প সাহায্য ,৮১,৭২৭,৯৪ লক্ষ টাকার। ২০১৮ সালের ১০ই এপ্রিল প্রকল্পটির ঋণচুক্তি স্বাক্ষরিত হয় এক্সিম ব্যাংক অফ চায়না এবং বাংলাদেশের অর্থমন্ত্রণালয় এর মধ্যে।

মওটিএন এর এই প্রকল্প বাস্তবায়িত হলে সেবা প্রদান, সেবার নির্ভরযোগ্যতা,নেটওয়ার্ক রক্ষনাবেক্ষণে আধুনিকতার ছোঁয়া পাওয়া যাবে। প্রকল্পের পরিকল্পনা মতে, ১৬ লক্ষ গ্রাহক ধারণ ক্ষমতার আইএমএস কোর এক্সচেঞ্জ কে ঢাকা, চট্রগ্রাম খুলনা এই তিন ভাগে বিভক্ত করে সারাদেশে গ্রাহক ব্যাবস্থাপনা করা হবে। পুরাতন আইপি এক্সচেঞ্জ সমূহকে আইপি ভিত্তিক এক্সচেঞ্জ অ্যাক্সেস গ্যাটওয়ে দ্বারা প্রতিস্থাপন করা হবে। দেশের বড় বড় শহরগুলোতে অপ্টিকাল ফাইবার ভিত্তিক গ্রাহক  অফিস সেবা ভিত্তিক ব্যবস্থা রাখা হয়েছে যা ব্রডব্যান্ড সেবা পূরণ করবে বলে আশা করা যায়। দেশব্যাপি ট্রান্সমিশন ব্যাকবোন নির্ভরযোগ্য করার জন্য ঢাকা, চট্রগ্রাম সহ দেশের বিভিন্ন জেলায় সর্বমোট টি রিং তৈরি করবে জেডটিই।

ছাড়া ঢাকা, চট্রগ্রাম খুলনায় জোড়া কোর রাউটার স্থাপন করা হবে। ঢাকা,চট্রগ্রাম খুলনায় আন্তর্জাতিক ইন্টারনেট গ্যাঁটেওয়ে থাকার কারণে কক্সবাজার এর মাধ্যমে সাবমেরিন কেবল সংযোগ,কুয়াকাটার মাধ্যমে সাবমেরিন কেবল সংযোগ, বেনাপোল হয়ে ভারতের মাধ্যমে কেবল সংযোগ স্থাপন করা হবে। তিন টি স্বতন্ত্র সংযোগ থাকায় যেকোনো দুর্যোগে ডাটা সংযোগ নিরবিচ্ছিন্ন থাকবে যা অত্যন্ত জরুরি। এছাড়া জেডটিই ২১টি বড় পর্দা সংবলিত একটি বড় এনওসি থাকবে,যার দ্বারা নেটওয়ার্ক মনিটরিং করা হবে। একইসাথে জেডটিই সারা দেশে বিটিসিএল এর বিদ্যমান অপটিক্যাল ফাইবার এবং মওটিএন প্রকল্পের আয়ওতায় একটি সমন্বিত কম্পিউটারাইজ মডেল তৈরি করা হবে। ফলে সারাদেশের অপ্টিক্যাল ফাইবার নেটওয়ার্ক স্ট্যাটাস রিপোর্ট কেন্দ্রীয়ভাবে মনিটর করা যাবে।

গ্রাহক, ক্যারিয়ার, প্রতিষ্ঠান এবং সরকারি খাতের গ্রাহকদরে জন্য অত্যাধুনিক টেলিযোগাযোগ ব্যবস্থা, মোবাইল ডিভাইস এবং এন্টারপ্রাইজ টেকনোলজি সল্যুশনে কাজ করে জেডটিই। টেলিযোগাযোগ তথ্যপ্রযুক্তি খাত একীভুত করণে নিজেদের ব্যবসায়িক কৌশলের অংশ হিসেবে প্রতিষ্ঠান্টি এর গ্রাহকদরে এন্ডটুএন্ড উদ্ভাবনী সেবাদানে উৎর্কষ অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ। হংকং এবং শেনঝেনে (এইচ শেয়ার স্টক কোড: ০৭৬৩.এইচকে/ শেয়ার স্টক কোড: ০০০০৬৩.এসজডে) স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত জেডটিই ১৬oটিরও বেশি দেশে পণ্য বিক্রয়সহ নানা সেবাদান করে।

জেডটিই এখন র্পযন্ত ইউরোপ, এশিয়া প্যাসিফিক এবং এমইএ ( মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা ) মত প্রধান ফাইভজি বাজারে ৩৫টি বাণীজ্যিক ৫জি চুক্তি করছে। 

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker