শনিবার, ২১ অক্টোবর ২০১৭
webmail
Sun, 19 Mar, 2017 01:59:28 PM
নিজস্ব প্রতিবেদক
নতুন বার্তা ডটকম

ঢাকা: একের পর এক সফলতার চূড়ায় অধিষ্ঠিত হচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। টেস্ট, ওয়ানডে অথবা টি-টুয়েন্টি, সকল ফরমেটেই অসংখ্য সফলতার রেকর্ড গড়ে চলেছেন তিনি। আর আজ শ্রীলঙ্কায় স্মরণীয় টেস্টে আরেকটি অনন্য রেকর্ড স্পর্শ করলেন সাকিব।

কলম্বোতে বাংলাদেশের শততম টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরির পর শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসে চার উইকেট তুলে নিয়ে বাংলাদেশের জয়টাকে একেবারে নিশ্বাস দূরত্বে নিয়ে চলে আসেন সাকিব। এই টেস্টে ৬ উইকেট নিয়ে আরেকটি দারুণ মাইলফলক স্পর্শ করলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

ফলে টেস্ট ইতিহাসের সফলতম বাঁহাতি স্পিনারদের তালিকায় এখন সেরা পাঁচে উঠে এসেছেন সাকিব আল হাসান।

রোববার স্পিনার ইংল্যান্ডের টনি লককে ছাড়িয়ে গেলেন বাংলাদেশের এই সেরা ক্রিকেটার। ১৯৬৮ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেয়া লক ৪৯ টেস্টে নিয়েছিলেন ১৭৪ উইকেট। কলম্বো টেস্টে ৬ উইকেট নেয়ায় ৪৯ টেস্টে সাকিবের উইকেট সংখ্যা ১৭৬।

তবে এ তালিকায় সবার ওপরে এই টেস্টে সাকিবের প্রতিপক্ষ ও লঙ্কান অধিনায়ক রঙ্গনা হেরাথ। এখন পর্যন্ত ৮০ টেস্টে ৩৭২ উইকেট নিয়েছেন হেরাথ। দ্বিতীয় অবস্থানে রয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক ড্যানিয়েল ভেট্টরি। ১১৩ টেস্টে ৩৬২ উইকেট নেন ভেট্টরি।

তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন ইংল্যান্ডের ডেরেক আন্ডারউড। ৮৬ টেস্টে ২৯৭ উইকেট নেন আন্ডারউড। এর পর রয়েছেন ভারতের কিংবদন্তি স্পিনার বিষেন সিং বেদী, তিনি নিয়েছেন ২৬৬ উইকেট।

সাকিব যেভাবে খেলছেন তাতে করে নিশ্চিতভাবে তালিকার আরো ওপরে উঠবেন বাংলাদেশি এই অলরাউন্ডার। সে প্রত্যাশাই রইল।

নতুন বার্তা/এএইচ


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top